বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারবিরোধীরা বইয়ের ওপর সওয়ার হয়ে অপতৎপরতায় নেমেছেন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

সরকারবিরোধীরা বইয়ের ওপর সওয়ার হয়ে অপতৎপরতায় নেমেছেন

পাঠ্যবই নিয়ে গুজব রটনাকারীদের সমালোচনা করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শেখ হাসিনার সরকারকে জনগণের রায় উপেক্ষা করে ধাক্কা মেরে ফেলে দেওয়া যাচ্ছে না। পেছনের দরজা দিয়ে এসে শেখ হাসিনা সরকারকে অপসারণ করা যাচ্ছে না। তাই আজ এ অপশক্তি বইয়ের ওপর সওয়ার হয়েছে। বইয়ের ওপর সওয়ার হয়ে তারা সরকারবিরোধী অপতৎপরতায় নেমেছেন।

 

আজ (৫ ফেব্রুয়ারি) বিকেলে গাজীপুরের শ্রীপুর উপজেলার পিয়ার আলী কলেজের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও নবীনবরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষমন্ত্রী বলেন, ‘একটি গোষ্ঠী আছে বলে নষ্ট করে ফেললো, ধ্বংস করে ফেললো। চুয়ান্নরের নির্বাচনের সময় বলা হয়েছিল নৌকায় ভোট দিলে বিবি তালাক হয়ে যাবে। আপনাদের জানা আছে কারও বিবি তালাক হয়েছিল? একজনেরও বিবি তালাক হয় নাই নৌকায় ভোট দেওয়ার কারণে। নব্বইয়ের দশকে বলেছিল নৌকায় ভোট দিলে ফেনী পর্যন্ত ভারত হয়ে যাবে, মসজিদে নাকি উলুধ্বনি উঠবে। আজ যারা ফেনীতে থাকেন, তারা কি ভারতের নাগরিক না বাংলাদেশের? তারা সবাই এখন স্বাধীন সার্বভৌম বাংলাদেশের নাগরিক।

তিনি বলেন, আওয়ামী লীগ তার জন্মলগ্নে বলেছিল, আওয়ামী লীগ কোরআন-সুন্নাহবিরোধী কিছু করবে না। আজও আওয়ামী লীগ সেই ঠিক একই জায়গায় আছে। কোরআন-সুন্নাহবিরোধী কোনোদিন কোনোকিছু করেনি, করবেও না।

 

পাঠ্যবইয়ে ভুলত্রুটি প্রসঙ্গে ডা. দীপু মনি বলেন, ‘একদম প্রথম অভিযোগ উঠলো নবম-দশম শ্রেণির ইতিহাস বইয়ে ভুল। একটা তথ্যগত ভুল ছিল, সঙ্গে সঙ্গে আমরা সংশোধন করেছি। আরও কয়েকটি বলা হয়েছিল ভুল, সেগুলোও একভাবে বলা ছিল। কেউ কেউ বলেছেন একটু ভিন্নভাবে বলতে, আমরা তা পাল্টে দিয়েছি। সঙ্গে সঙ্গে সংশোধনী চলে গিয়েছে।

 

শিক্ষামন্ত্রী বলেন, নবম-দশম শ্রেণির বইগুলো কিন্তু ২০১৩ সালের বই। এ বইগুলো ১০ বছরে আমাদের নিশ্চয়ই নজরে আসার উচিত ছিল। কিন্তু কারও নজরে আসেনি।

 

সমালোচনার জবাবে মন্ত্রী আরও বলেন, বইয়ে কোথাও বলা নেই বানর থেকে মানুষ হয়েছে, বরং বলা আছে যে বানর থেকে মানুষ হয়েছে এ কথা ঠিক নয়। তিনবার বলা আছে, একবার নয়। আরও অনেক প্রশ্ন তুললেন। সবগুলোই মনগড়া। কী কারণে, কেন হঠাৎ করে নতুন শিক্ষাক্রমের ওপরে আপনাদের এ আগ্রাসন, প্রশ্ন রাখেন ডা. দীপু মনি।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিয়ার আলী কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি অধ্যাপক ডা. মুজিবুর রহমান। সঞ্চালনায় ছিলেন গাজীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও কলেজের পরিচালনা পর্ষদের বিদ্যুৎসাহী সদস্য মোশারফ হোসেন ভুঁইয়া। বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:৩৬ | রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com