শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তারেক রহমান ২২ ও সজিব ওয়াজেদ জয় ৯ ক্যারোট স্বর্ণ : আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদী যুদ্ধাপরাধী নন

  |   বুধবার, ১৯ মার্চ ২০১৪ | প্রিন্ট

rakesh-300x153

স্টাফ রির্পোটার : প্রতিষ্ঠাতা আহবায়ক, বাংলাদেশ সত্যের শক্তি সংগঠন এবং নাগরিক আন্দোলন (C.M) এর কার্যকারী সর্দস্য । ঢাকা ৬-আসন (পুরান ঢাকা) ও ঢাকা ১১-আসন (কল্যাণপুর/ মিরপুর)- এর তারুণ্যের প্রতীক, জিয়া পরিবার নিয়ে লিখা বই “অদৃশ্যের মাঝে দেশ প্রেম”- এর লেখক, রাজনীতিবিদ ও “আমার ফাঁসী চাই”- এর লেখক মুক্তিযোদ্ধা মৃতঃ মতিউর রহমান রেন্টু-র ভাতিজা রাকেশ রহমান ।শত বাঁধা পেরিয়ে জীবনের মায়া ত্যাগ করে নামছে আন্দোলন জমাতে ঢাকা মহানগরে ভিন্ন কৌশলে জয় ছিনিয়ে আনতে যেমনটা করেছিলেন ২০০১-এর জাতীয় নির্বাচনে। তিনি জাতীয়তাবাদীতে বিশ্বাসী।

যিনি একসময় শেখ পরিবারের খুব কাছের লোক ছিলেন। বর্তমানে তিনি নিরাপত্তার অভাবে প্রবাসী হিসেবে অবস্থান করছেন ইউরোপের ইতালিতে। ইতালিতে অবস্থানরত অবস্থায় তিনি সেখানে Metal Mecchanic Program – এর উপর Diploma করেন। উনি ইতালিতে কর্মরত আছেন এবং বিবাহীত। উনার স্ত্রী-র নাম নাবিহা রহমান। অনেক কষ্টে রাশেদুর রহমান (রাকেশ) এর একটি

সাক্ষাতকার নিম্নে দেওয়া হলো: পুরাতন ঢাকার (ঢাকা- ৬) ঐতিহ্যবাহী মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। জন্ম থেকেই যিনি রাজনীতি দেখে, শুনে, বুঝে ও শিখে এসেছেন। তবে এক ভিন্ন ধরনের রাজনীতি সে শিখেছেন তার পরিবার থেকে। যার তিন পুরুষের কেউ কখন কোনদিনও কোন রকম দুর্নীতির সাথে জড়িত নয়।

তিনি হচ্ছেন ঢাকা – ৬ আসনের সূত্রাপুর – ফরাশগঞ্জ বি, কে দাস রোডস্থ এলাকার দারোগা বাড়ির নাতী।সাবেক শহীদ সোরায়ার্দী কলেজের ভি. পি , মহানগর সেন্ট্রাল ” ল ” কলেজের জি. এস , EX- রিনা টেক্সটাইল মিলস এর চেয়ারম্যান , ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাবের প্রতিষ্ঠাতা , আজীবন সদস্য ও দীর্ঘ দিন কোষাদক্ষের দায়িত্ব পালন করা মরহুম শিল্পপতি সাইদুর রহমানের এক মাত্র পুত্র।

এবং বহুল আলোচিত দেশে – বিদেশে সারা জাগানো সত্য ও সময়ের প্রয়োজনে রাজনৈতিক বহু তথ্য নিয়ে প্রকাশিত গ্রন্থ ” আমার ফাঁসি চাই ” এর লেখক মৃতঃ মুক্তিযোদ্ধা মতিউর রহমান রেন্টু্র ভাতিজা রাশেদুর রহমান ( রাকেশ )

যিনি ক্ষমতাকে খুব কাছে থেকে দেখেও কখনও কোনদিনও ক্ষমতার অপব্যবহার করেননি বরং রাজনীতি শিক্ষতে একেবারে মাঠ কর্মীদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছেন জাতীয় নির্বাচন ২০০১ – এ।

তিনি বহু প্রত্রিকায় বহু জানা অজানা রাজনৈতিক তথ্য ছদ্ম নামে লিখেছেন রাজনৈতিক কলামে এবং “অদৃশ্যের মাঝে দেশ প্রেম”- এটিই তার প্রকাশিত প্রথম গ্রন্থ।এছাড়াও তিনি লিখতে পছন্দ করেন ভালোবাসার উপন্যাস, কবিতা।

এবং তার পরবর্তী আকর্ষণ হিসেবে আসবে নতুন গ্রন্থ ;বাংলাদেশের সাবেক দুই দেশ পরিচালকের দেশ পরিচালনার সফলতা ও ব্যর্থতা নিয়ে।

এছাড়াও সাম্প্রতিক কালে তিনি বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে তারেক রহমান সাহেব ও জয় সাহেব নিয়ে কথা বলেন। টেলিফোনে রাশেদুর রহমান রাকেশের সাথে কিছু সময়:

সুজন: আসাল্লামুয়ালাইকুম

রাকেশ: ওয়ালাইকুম আসলাসলাম।

নিউজ: কেমন আছেন?

রাকেশ: জি ভালো আছি। আপনি সহ দেশবাসিকে শুভেচ্ছা। নিউজ: অনেক খুজঁতে খুজঁতে আপনাকে পেয়েছি, কারণ আপনাকে ঘন ঘন শহর পরিবর্তন করায় আপনাকে পাওয়া কষ্ট। কেন এত ঘন ঘন শহর পরিবর্তন।

রাকেশ: নিরাপত্তার অভাব এবং সুন্দর ভাবে বেঁচে থাকার জন্য শহর পরিবর্তন।

নিউজ: মতিয়ুর রহমান রেন্টু আপনার চাচা। “ আমার ফাঁসি চাই” যে বইটি সরকার কর্তৃক অবাঞ্ছিত সেই বই সম্পর্কে সত্যতা নিয়ে কিছু জানতে চাই।

রাকেশ: আমার ফাঁসি চাই বইয়ের সত্যতা নিয়ে নতুন করে বলার কিছু নেই। ২০০১ সালে আমরা সাংবাদিক সম্মেলন করে সকল প্রশ্নের উত্তর দিয়ে ছিলাম।পরবর্তিতে এই বইটি সম্পর্কে সকল পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশ হয়েছিল।

এই বইটি প্রকাশ হওয়ার পরে প্রায়ত প্রেসিডেন্ট জিল্লুর রহমান সাহেব ২০০০ সালে বলে ছিলেন তিনি মতিয়ুর রহমান রেন্টু সাহেবকে চিনেন না। কিন্তু পরবির্ততে ২০০১-এ আমার চাচা (মতিয়ুর রহমান রেন্টু) তার এক বন্ধুর বাসায় স্বয়ং জিল্লুর রহমান,শেখ মুজিবর রহমান, মতিয়ুর রহমান রেন্টু এবং কিছু ছাত্রলীগের ছাত্রদের সাথে একটি ছবি পান। এর পরে তিনি আরেকটি ঘটনা এই বইয়ে সংযোজন করেন এবং তার পরে সাংবাদিক সম্মেলনের মাধ্যেমে জিল্লুর রহমান সাহেবকে তিনি দাঁত ভাঙ্গা জবাব্ও দিয়েছিলেন।

এই বইয়ের সত্যতা সম্পর্কে বলতে চাই তাহলে বলতে হবে এই বইয়ের ভেতর স্থান, কাল, পাত্র এই তিনটিই উল্লেখ করে দেওয়া আছে। যদি কেউ বইটি পড়েন তাহলেই বই সম্পর্কে সম্পূর্ণ সত্যতা পেয়ে যাবেন।

আর একটি কথা সেটি হলো: এর পরবর্তিতে আমার চাচা (মতিয়ুর রহমান রেন্টু) আরেকটি বই লিখেছিলেন। বইটির নাম হচ্ছে “অন্তরালে হত্যাকারী খুনি প্রধানমন্ত্রী”। আমার প্রশ্ন যদি বইটির সত্যতা না থাকতো তাহলে কেন বর্তমান সরকার এই দুইটি বই বন্ধ করে রেখেছেন???

নিউজ: আমরা জানি শেখ হাসিনার পূত্র সজিব ওয়াজেদ জয় কে আপনি অনেক কাছ থেকে দেখেছেন। আপনার মতে সজিব ওয়াজেদ জয় এবং তারেক রহমান এদের মধ্যে কে হতে পারে যোগ্য নেতা?

রাকেশ: জয় ভাইকে আমি দেখেছি খুব কাছ থেকে যখন বর্তমান প্রধানমন্ত্রী ছিলেন বিরোধী দলের নেত্রী।মিন্টো রোডের বাসায় অনেক সময় কেটেছে তার সাথে।যাই হোক, একটি কথা না বললে না, জয় ভাইয়ের ভেতর রাজনৈতিক সচেতনতা খুজেঁ পাইনি। এখন যদি দুই জনের মধ্যে পার্থক্য করতে যাই তাহলে বলতে হবে জয় ভাই হচ্ছেন ডিজিটাল আর তারেক রহমান হচ্ছেন প্রাকটিক্যাল (ব্যবহারিক)।

 জয় ভাই মানুষ হয়েছেন সোনার চামচ মুখে নিয়ে।জয় ভাইয়ের ছাত্র জীবন, যৌবন, সবই কেটেছে দেশের বাইরে। তিনি পড়াশোনা করতেন প্রথমে ভারতে তারপর চলে যান আমেরিকায়। ভারতে থাকাকালীন সময়ে তিনি (জয়) ভুল করে বিয়ে করেন ভারতীয় কন্যাকে যার মাসুল দিতে হয়েছিল বর্তমান প্রধানমন্ত্রীকে। নিউজ: কত সালে জয় সাহেব বিয়েটা করেছিলেন?

রাকেশ: ১৯৯৪ সালে বিয়ে করেন। যার তথ্য সূত্র পাবো শেখ সেলিমের ইউটিউব থেকে এবং তার পরে তিনি চলে যান আমেরিকায় ওখানে গিয়ে একই ভুল করে বিয়ে করেন এক ইহুদি তরুনীকে। অবশ্য তাকে মেনে নিয়েছেন শেখ হাসিনা। এছাড়া বিদেশের মাটিতে ওনার (জয়) এর ফ্রি স্টাইলে চলা ফেরার জন্য বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করেছেন বেশ কয়েক বার।

আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম একটি নিজস্ব সাংস্কৃতির জন্য, নিজস্ব ভাষার জন্য, নিজস্ব দেশের জন্য। আজ জয় ভাই বলছেন ইন্ডিয়ার চ্যানেল গুলো ফলো (দেখা) র জন্য। আমাদের টিভি চ্যানেল গুলো স্বয়ংসম্পূর্ণ, যথেষ্ট মানসম্মত। আমরা কেন ইন্ডিয়ান চ্যানেল ফলো করবো।তাহলে কোথায় গেল আমাদের মুক্তিযুদ্ধের চেতনা? এখন প্রশ্ন আসতে পারে তাহলে কি জয় ভাইয়ের মুক্তিযুদ্ধের / রাজনৈতিক চেতনা নেই?

এক্ষেত্রে উদাহরণ স্বরূপ বলা যেতে পারে। স্বর্ণ সকলেই পছন্দ করেন। কিন্তু স্বর্ণ বলতে ২২,২০, ১৮, ৯ বিভিন্ন ক্যারেডের স্বর্ণ পাওয়া যায়। কিন্তু ২২ ক্যারোর স্বর্ণ ইংল্যাল্ড, আমেরিকা বা পৃথিবীর যেখানে নিয়ে ভাঙ্গাবেন সেখানে ২২ ক্যারোরই থাকবে। কিন্তু ৯ ক্যারোর স্বর্ণ যদি একবার কোনক্রমে ভেঙ্গে যায় সেই স্বর্ণ থেকে ৯ ক্যারোর তো দূরের কথা ৬ ক্যারোরও থাকবে না পৃথিবীর যেখানেই নিয়ে যান। দেখতে সোনার মত হলেও ভেতরে সোনা থাকবে না।

এখন আমরা যদি ধর্মীয় দিকে যাই, যে যুবকের জীবন কেটেছে বিদেশের মাটিতে, সে গ্রহনই করেছে বিদেশী সাংস্কৃতি, সাংসারিক জীবনে বেছে নিয়েছেন একজন ইহুদিকে, সে বাংলাদেশের ধর্মীয় অনুভুতি কিভাবে বুঝবে। সে হিন্দুদের টাও বুঝলো না মুসলমানদেরটাও বুঝলো না। বেছে নিয়েছেন প্রথমে ভারতীয় (হিন্দু) কন্যাকে তাকেও বয়কট করলো, মুসলমানদেরও বয়কট করলো। এখন আছে ইহুদির ভেতরে।

আমাদের বাংলাদেশের সমাজকে বলতে চাই সংখ্যালঘু ইস্যুতে বরাবর কথা বলতে গেলে দেখা যাবে ডিজিটালের নাম দিয়ে হিন্দু সমাজকে বিতাড়িত করে ইহুদী নিয়ে আসবে। মুসলমানদের বিতাড়িত করে ইহুদি চলে আসবে।

জয় ভাই কয়েক দিনে আগে বলেছেন, মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা উঠিয়ে দিবে, কিন্তু মাদ্রাসা শিক্ষাব্যবস্থা উঠিয়ে না দিয়ে একটা পরিবর্তন আমরা আনতে পারি। যে দেশে ৯০% মানুষ মুসলমান। ইসলাম ধর্মে বিশ্বাসী সেই দেশ থেকে উনি (জয়) মাদ্রাসা শিক্ষা একে বারেই তুলে দিতে চান। তাহলে ইসলাম ধর্মের ব্যসিকটা চলে যাবে দেশ থেকে।

আরকটি উদাহরণ দিতে চাই, জয় ভাই রাজনীতিতে এসেছেন বছর খানেক হল, ২০০৪ সালে যখন জয় ভাই ওনার ইহুদি স্ত্রী নিয়ে বাংলাদেশে আসেন আওয়ামীলীগ থেকে তাকে ভালই অভ্যার্থনা জানানো হয়। তারেক রহমান সাহেব তাকে (জয়) ভাইকে শুভেচ্ছা জানিয়ে ও রাজনীতিতে আসার জন্য একটি চিঠি দিয়েছিলেন।তখন জয় ভাই সেটি সরাসরি প্রত্যাখান করেন। সুতরাং জয় ভাইয়ে চারিত্রীক দিকে তাকালেই বুঝা যায় তিনি অহংকারী। নিউজ: একটু সংযোজন করতেন?

রাকেশ: আমরা চলে যাব তারেক রহমানের দিকে।তারেক রহমান একজন মুক্তিযোদ্ধার সন্তান ও তার মা একজন রাজনীতিবিদ। সে পড়াশুনা করেছেন বাংলাদেশে এবং একেবারেই মধ্যেবিত্ত পরিবারের মত করেই। আর যদি ওনার ব্যক্তিগত জীবনের দিকে তাকাই দেখবো যে ৮/১০টা মধ্যেবিত্ত পরিবারের মত, সাধারণ জনগনের মত। ওনার পড়াশোনার জন্য ব্যয় করতে হয়নি অনেক বেশি অর্থ।

রাজনীতির দিকে তাকাই সেক্ষেত্রে ১৯৯১ সাল থেকে রাজনীতি শুরু করেন এখন পর্যন্ত ওনার ২৩ বছর হয়ে গিয়েছে। তিনি চষে বেড়িয়েছেন গ্রাম থেকে গ্রামান্তরে।একেবারে নিচ থেকে রাজনীতি করে শীর্ষপর্যায়ে এসেছেন। সব দিক থেকে দেখতে গেলে দেখা যায় তারেক রহমান সাহেব জয় ভাইয়ের চেয়ে অনেক এগিয়ে এবং জনগনের কাছে তার গ্রহণ যোগ্যতা অনেক বেশি।

অন্য দিকে তারেক রহমান সাহেবের স্ত্রী এখন ইউ.কে তে থাকেন। তিনি সরকারি চাকুরী ছেড়ে দিয়ে স্বামী তারেক রহমান সাহেবের সেবা যত্ন করছেন। একেবারে বাংলাদেশী কালচার তার ভেতর আমরা পাই।

নিউজ: এক কথায় একটু বলবেন আপনার মতে যোগ্য নেতা কে? রাকেশ: অবশ্যই ২২ ক্যারোর স্বর্ণ … তারেক রহমান সাহেব। নিউজ: আমরা জানি আপনার পরিবার ততটা ধার্মীক নয়। কিন্তু হঠাৎ করে আপনি ধার্মীক হয়ে গেলেন এবং শুধু আপনি নন আপনার স্ত্রীকেও পর্দা করাচ্ছেন। আমরা জানি আপনার স্ত্রী এখানেই মানুষ হয়েছে এরকম পরিবর্তনের কারণ কি?আপনি কি জামায়তের সাথে জড়ীত?

রাকেশ: আমার এই পরিবর্তন শুধু আল্লাহর জন্য আমার এবং আমার পরিবারের পরিবর্তন। আমি ইতালিতে এসে ইসলামকে খুব কাছ থেকে দেখেছি,শিখেছি এবং জেনেছি পালন করছি। তবে ইসলামের ফরজ কাজ করলেই কি জামায়াত হয়ে যায় ? এছাড়াও আমার আল্লাহভীরু হওয়ার পেছনে “ইসলামিক ফোরাম ওব ইউরোপ” নামে একটি অরাজনৈতিক সংগঠন আমার পরিবর্তনের পেছনে কাজ করেছে। তারা শুধু ইউরোপে না সারাবিশ্বের মুসলমান ও অমুসলিমদের নিয়ে কাজ করেন। এই সংগঠনের লক্ষ্য উদ্দেশ্য দীনি কাজ করা।

নিউজ: আপনার ফেসবুকে প্রায়ই দেখি আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদীকে নিয়ে অনেক সুন্দর সুন্দর লিংক দিয়ে থাকেন। কেন? এবং যুদ্ধাপরাধি হিসেবে আপনার মতামত কি?

রাকেশ: যুদ্ধাপরাধী সম্পর্কে বলতে গেলে মনে করি।যুদ্ধাপরাধী ইস্যু গুলো হচ্ছে দেশ ও রাজনীতিকে দুই ভাগে বিভক্ত করা। রাজনৈতিক ফয়দা নেয়ার ইস্যু।আমি একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে অবশ্যই যুদ্ধাপরাধীদের বিচার চাই। তবে শুধুমাত্র জামায়াত নয় সকল রাজনৈতিক দল বা সদস্যদের বিচার করা উচিত। আর আল্লামা সাঈদি সাহেব সম্পর্কে বলতে হলে ব্যক্তিগত ভাবে আমি তাকে পছন্দ করি । আমি ব্যক্তিগত ভাবে জরীপ করেছি, আমার কাছে তথ্য আছে উনি আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদী যুদ্ধাপরাধের সাথে জড়িত নন। ভাষার জন্য যুদ্ধ করলে ভাষা সৈনিক বলা হয়, দেশের জন্য যুদ্ধ করলে মুক্তিযোদ্ধা বলা হয়, আর ধর্মের জন্য যুদ্ধ করলে তাকে মৌলবাদ বা সন্ত্রাসী জামায়াত বলা হয়। আমার প্রশ্ন এটা কি শুধু ইসলামের জন্য প্রযোজ্য? নিউজ: আমরা জানি আপনার জন্মস্থান ঢাকায় এবং ঢাকা -৬ আসনে আপনার যথেষ্ট পরিচিতি আছে এবং আপনার এলাকায় প্রায় ৩৫% হিন্দু ভোটারও আছে । অনেক হিন্দু শুভাক্খাখীও আছে আপনার।

এছাড়া মিরপুরেও আপনার আরেকটি ঠিকানা ও যথেষ্ট পরিচিতি আছে । সেই ক্ষেত্রে যদি আপনাকে বিএনপি থেকে সংসদ নির্বাচনের জন্য মনোনয় দেয়া হয় তাহলে আপনি কি নির্বাচন করবেন? আর যদি নির্বাচন করেন তাহলে আপনার ধর্মভীরু পরিবর্তনের ফলে হিন্দু ভোটারদের কোন প্রভাব পরবে কি না?

রাকেশ: আমি এই মুহুর্তে বলতে পারবো না, আমি নির্বাচনে অংশ গ্রহণ করবো কি করবো না। তবে যদি বিএনপি থেকে নির্বাচনে অংশ্গ্রহণ করি সেই ক্ষেত্রে ধর্মভীরুর কারণে হিন্দু কিংবা মুসলমান তাদের কিছুই হবে না। তারা দেখবেন আমি সৎ না অসৎ। এখানে একটি কথা না বললেই নয়, হযরত মোহাম্মদ সা: যখন রাষ্ট্রপ্রধান ছিলেন সেখানে অনেক বিধর্মী বসবাস করতেন সুতরাং ইসলাম কোন মৌলবাদ ধর্ম নয়।ইসলাম শান্তীর ধর্ম।

নিউজ: ধন্যবাদ আপনাকে। রাকেশ: আপনাকেও ধন্যবাদ। আপনার মাধ্যেমে দেশবাসীর প্রতি রইলো আমার শুভেচ্ছা।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:২৫ | বুধবার, ১৯ মার্চ ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com