রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফুটপাতে যেন ফল খেতে পাখি আসে, সেজন্য বিশেষ গাছ লাগাবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৪ জুন ২০২৩ | প্রিন্ট

ফুটপাতে যেন ফল খেতে পাখি আসে, সেজন্য বিশেষ গাছ লাগাবে ডিএনসিসি

ফুটপাতে যেন ফল খেতে পাখি আসে, সেজন্য ডিএনসিসি বিশেষ গাছ লাগাবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

 

তিনি বলেন, এর ফলে ফুটপাতে চলার পথে আমরা পাখির ডাক শুনতে পাব, মনে প্রশান্তি কাজ করবে। গাছ লাগানোর ফলে ছায়াযুক্ত ফুটপাত পাব।

 

বুধবার (১৪ জুন) ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে আফতাবনগর-মেরুল প্রধান সড়কে ফুটওভার ব্রিজ নির্মাণের উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন মেয়র।

 

আতিকুল ইসলাম বলেন, আমরা একটি বিশেষ ধরনের গাছ লাগাব, যার নাম রসকাউ গাছ। এই গাছের ফল পাখিদের জন্য অত্যন্ত সুস্বাদু। আর এই গাছ লাগালে পাখিরা ফল খেতে আসবে, পাখিরা ডাকবে, কিচির-মিচির করবে। ফলে আমাদের নগরবাসী, শিশু, তরুণ প্রজন্ম পথ দিয়ে যাওয়ার সময় আলাদা প্রশান্তি পাবে। এই প্রজন্ম কিন্তু এখন আর পাখির ডাক শহরে শুনতে পায় না। তাদের পাখির ডাক শোনার জন্য আমরা সড়কের মিডিয়ানে, ফুটপাতে এই রসকাউ গাছ লাগাব। অর্থাৎ সড়কে যেন ফল খেতে পাখি আসে, সেরকম বিশেষ গাছ, রসকাউ গাছ লাগাবে ডিএনসিসি।

 

উত্তর সিটির মেয়র বলেন, বন বিভাগের সঙ্গে আমরা আলোচনা করেছি, তাদের পরামর্শে আমরা এসব গাছ লাগানোর কাজ করব। পাশাপাশি রাস্তার যে মিডিয়ান আছে, সেখানে অনেকে পারাপার হন, দৌড় দেন, ফলে দুর্ঘটনা বাড়ে। তাই আমরা মিডিয়ানে কাটা যুক্ত বিশেষ গাছ কাটা মেন্দি গাছ লাগাব। যাতে করে কেউ ফুটওভার ব্রিজ, জেব্রা ক্রস ব্যবহার না করে সরাসরি দৌড়ে মিডিয়ান দিয়ে পার হতে না পারে।

 

তিনি আরও বলেন, গাছ লাগানোর পর আমাদের সবাইকে কিন্তু এর যত্ন নিতে হবে। এই শহরে আমরা বসবাস করি, উপার্জন করি, পড়া-লেখা করি, তাই এই শহরকে পরিচ্ছন্ন রাখা, সৌন্দর্য ঠিক রাখা, ভালোবাসা আমাদের দায়িত্ব। আমরা ফুটপাতে, সড়কের পাশে, মিডিয়ানে রঙ্গন, করবী, গগন বিলাস গাছও লাগাব। গাছ লাগালে আমাদের পরিবেশ রক্ষা পাবে, তাপমাত্রা ঠিক থাকবে। আমরা ১২ মাসই সবুজে বাস করতে চাই। আমাদের ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সড়কের মিডিয়ান, ফুটপাতে আমরা গাছ লাগাব, এ কেন্দ্রিক আমরা একটা মাস্টার প্ল্যান করেছি। ফুটপাতগুলোতে ছাতিম গাছ লাগাব, এই গাছ ছায়া দেবে। বকুল গাছ লাগাব, সুগন্ধি আসবে। এছাড়া কাটবাদাম, কৃঞ্চচূড়াসহ অন্য গাছও লাগাব। এছাড়া খালের পাশে আমরা আম, জাম, লিচুসহ ফলের গাছ লাগাব।

 

আতিকুল ইসলাম বলেন, আজ আমরা খাল দখল করে ফেলছি, পার্ক নষ্ট করছি, গাছ কাটছি, পরিবেশকে ধ্বংস করে ফেলছি- এগুলো তো আমাদেরই ক্ষতি। আজ পরিবেশ আমাদের অভিশাপ দিচ্ছে। পরিবেশের প্রতিশোধ থেকে রক্ষা পেতে গাছ লাগাই, খাল দখল না করি।

 

ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির মুখ্য উপদেষ্টা, বোর্ড অব ডিরেক্টরস প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. এম এম শহিদুল হাসান, বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, ডিএনসিসির ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মাসুম গণিসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

সূএ : ঢাকা পোস্ট  ডটকম

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৫৬ | বুধবার, ১৪ জুন ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com