সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

চট্টগ্রামের তিন উপজেলায় ভোটগ্রহণ চলছে

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৮ মে ২০২৪ | প্রিন্ট

চট্টগ্রামের তিন উপজেলায় ভোটগ্রহণ চলছে

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে চট্টগ্রামের তিন উপজেলা মীরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপে ভোটগ্রহণ চলছে। সকাল থেকে লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন ভোটাররা।

বুধবার সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ এনামুল হক বলেন, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে আগেই সব প্রস্তুতি নিয়েছি আমরা। সকাল থেকে সুন্দরভাবে ভোটগ্রহণ চলছে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, তিন উপজেলায় ভোটগ্রহণে নিয়োজিত রয়েছেন ছয় হাজার ১৬৪ জন কর্মকর্তা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের পাশাপাশি তিন উপজেলায় তিনজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ৪৪ পৌরসভা ও ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

তিন উপজেলায় ২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ১২ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে সাতজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে আটজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মীরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন। এছাড়া পুরুষ ভাইস চেয়ারম্যান পদে চারজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সীতাকুণ্ডে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুজন। এছাড়া পুরুষ ভাইস চেয়ারম্যান পদে দুজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সন্দ্বীপে চেয়ারম্যান পদে পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় পুরুষ ভাইস চেয়ারম্যান পদে একজন প্রার্থী থাকায় এ পদে নির্বাচন হবে না।

তিন উপজেলায় মোট ভোটার সংখ্যা নয় লাখ ৪২ হাজার ১৭৩ জন। ভোটকেন্দ্রের সংখ্যা ২৯০টি।

এরমধ্যে মীরসরাইয়ে মোট ভোটার তিন লাখ ৭২ হাজার ২৫৭ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯২ হাজার ৭২০ জন ও মহিলা ভোটার এক লাখ ৭৯ হাজার ৫৩৫ জন। ভোটকেন্দ্রের সংখ্যা ১১৩টি।

সীতাকুণ্ডে মোট ভোটার তিন লাখ ২৪ হাজার ২৪০ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭২ হাজার ৩৩ জন ও মহিলা ভোটার এক লাখ ৫২ হাজার ২০৬ জন। এ উপজেলায় ভোটকেন্দ্র রয়েছে ৯২টি।

সন্দ্বীপে মোট ভোটার দুই লাখ ৪৫ হাজার ৬৭৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ২৬ হাজার ৬৮৯ জন ও মহিলা ভোটার এক লাখ ১৮ হাজার ৯৮৫ জন। সন্দ্বীপে মোট ভোটকেন্দ্র রয়েছে ৮৫টি।

এদিকে, প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে বুধবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুজ্জামান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এবার ৮ মে থেকে ৫ জুন পর্যন্ত চার ধাপে দেশের উপজেলাগুলোতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৩৫ | বুধবার, ০৮ মে ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com