রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ইভিএমে অসুবিধা হচ্ছে না, বরিশাল-খুলনায় উপস্থিতিও ব্যাপক: ইসি আহসান হাবিব

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ জুন ২০২৩ | প্রিন্ট

ইভিএমে অসুবিধা হচ্ছে না, বরিশাল-খুলনায় উপস্থিতিও ব্যাপক: ইসি আহসান হাবিব

বরিশাল ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন হওয়ায় ভোটার উপস্থিতি নিয়ে স্বস্তি প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

 

সিসি ক্যামেরা দেখে ও মাঠ পর্যায়ের পর্যবেক্ষকদের সঙ্গে কথা বলে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান জানান, ইভিএমে ধীর গতিও পরিলক্ষিত হচ্ছে না, কোথাও বিশৃঙ্খলাও নেই। দিন শেষে আগের চেয়ে ভালো ভোটার উপস্থিতি হবে।

 

আজ প্রথম তিন ঘণ্টা ভোটের পরিস্থিতি দেখে সাংবাদিকদের প্রতিক্রিয়া জানান তিনি।

 

সোমবার সকাল ৮টায় প্রায় আট লাখ ভোটারের বরিশাল-খুলনা নগরীর ৪১৫টি ভোটকেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ শুরু হয়, যা একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে।

 

দুই নগরেই প্রতিটি ভোটকক্ষে ও প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা বসানো হয়েছে। বরিশালে ১ হাজার ১৪৬টি এবং খুলনায় ২ হাজার ৩১০টি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন।

 

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য নির্বাচন কমিশনার, সচিব, এনআইডি উই্ং মহাপরিচালক ও মনিটরিং সেলের প্রধান মিলে নির্বাচন ভবনে ভোট পর্যবেক্ষণ করছেন।

 

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, “আমরা সরেজমিনে অনগ্রাউন্ডে প্রতিটি সিসি ক্যামেরা মনিটর করছি। সকাল থেকে উৎসবমুখর পরিবেশে এতো বেশি ভোটারের উপস্থিতি কল্পনার বাইরে। আমাদের প্রশান্তি দিয়েছে এটা। ইসির সুষ্ঠু ভোট ব্যবস্থাপনার জন্য ভোটের আগে নেওয়া পদক্ষেপ ভোটারদের আশ্বস্ত করেছে এবং তাদেরকে ভোটকেন্দ্রে আসতে উদ্বুদ্ধ করেছে।

 

তিনি জানান, ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের নেতৃত্বে বরিশাল সিটি নির্বাচনে এবং ইসির যুগ্মসচিব মো. মনিরুজ্জামানের নেতৃত্বে কমিশনের নিজস্ব পর্যবেক্ষক ১০ জন করে দু’ দল সরেজমিনে ভোটের পরিস্থিতি দেখছে।

 

“তাদের কাছে ফিডব্যাক পেলাম-সুন্দর, সুষ্ঠু নির্বাচন হচ্ছে এবং কোনও প্রকার কারও পক্ষ থেকে অসহযোগিতা পাইনি। ভোটাররা নির্বিঘ্নে কেন্দ্রে আসছেন, প্রার্থীরা সহযোগিতা করছে ও বিশৃঙ্খল আচরণ পরিলক্ষিত হয়নি।

 

এ নির্বাচন কমিশনার জানান, আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রশাসন পরিস্থিতি সুন্দরভাবে নিয়ন্ত্রণে রেখেছে। ইসি কর্মকর্তারাসহ সবাই মিলে এ পর্যন্ত সুন্দর নির্বাচন পরিচালনা করছে।

“ভোটাররা উৎসবমুখর পরিবেশে আনন্দের সঙ্গে ভোট দিচ্ছেন। আমরা আশা করি, অতীতের চেয়ে ভোটার উপস্থিতি বেশি হবে। যেভাবে সকালে দেখেছি, এ এর্যন্ত যা দেখলাম-কথায় আছে মনিং শোজ দ্য ডে।”

ইভিএম নিয়ে ভোটারদের কোনও বিড়ম্বনায় পড়তে হয়নি বলেও জানান আহসান হাবিব খান।

 

“ইভিএমে ভোট হচ্ছে, ভোটের আগেও তাদের ভোটার এডুকেশন দিয়েছি। এখন তেমন কোনও অসুবিধা হচ্ছে না। তবে কিছু কিছু ক্ষেত্রে কোথাও টেকনিক্যালি অসুবিধার সম্মুখীন হয়েছে সেখানে আমাদের ট্রাবলশুটার টিম রয়েছে, তারা দ্রুত সমাধান করে দিচ্ছে।

 

ভোটার, প্রার্থী, পর্যবেক্ষক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কারও পক্ষ থেকে কোনও প্রকার অভিযোগ ইসির কাছে আসেনি বলে উল্লেখ করেন তিনি।

এ নির্বাচন কমিশনার বলেন, “আমরা আশা করি, শেষ পর্যন্ত এভাবে নির্বাচন পরিচালনা করে একটা সুন্দর নির্বাচন উপহার দিতে পারব। কয়েকটি কেন্দ্রে কথা বলে জেনেছি একটি কেন্দ্রে দেড় ঘণ্টায় ৮০টি, এক ঘণ্টায় ৪৭টি ভোট পড়েছে। বাট কাস্টিং রেট ইজ নট স্লো, গোয়িং ফাইন।  বিকাল ৪টা পর্যন্ত ভোট চলবে,  এসময়ে কেন্দ্রের চৌহদ্দীতে যারা থাকবেন সবার ভোট নিয়ে শেষ করা হবে।”

দিন শেষে ভালো ভোটার উপস্থিতির আশা রাখেন তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৫৯ | সোমবার, ১২ জুন ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com