বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যবহারকারীদের নগ্ন ছবি চাইছে ফেসবুক

  |   বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ | প্রিন্ট

ব্যবহারকারীদের নগ্ন ছবি চাইছে ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যমে যেন প্রতিশোধমূলকভাবে একজন আরেকজনের নগ্ন ছবি পোস্ট করতে না পারে সেজন্য নতুন উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এ জন্য ব্রিটিশ ব্যবহারকারীদের কাছে তাদের ব্যক্তিগত গোপনীয় ছবি পাঠানোর আহ্বান জানিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি ।

কোনো ব্যবহারকারীর একান্ত ব্যক্তিগত বা নগ্ন ছবি কোনোভাবেই যাতে অন্য কোনও ব্যক্তি সামাজিক মাধ্যমে শেয়ার করতে না পারে সেজন্য এটি কাজ করবে। অনলাইনে ওই ছবি প্রকাশিত হওয়ার আগেই তা ব্লক করে দেবে ফেসবুক কর্তৃপক্ষ। একই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিশুদের হয়রানিমূলক ছবি ছড়িয়ে পড়া ঠেকানোর চেষ্টা চলছে।

ইতোমধ্যে অস্ট্রেলিয়াতে এই প্রক্রিয়াটি সফলভাবে পরীক্ষা করা হয়েছে। এখন তারা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং কানাডাতে এই পরীক্ষা শুরু করতে যাচ্ছে। যদি নিজের কোন ব্যক্তিগত ছবি নিয়ে একজন ব্যবহারকারী উদ্বিগ্ন থাকেন। তাহলে বিচারের জন্য ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেলে ব্যবহারকারীকে একটি লিঙ্ক পাঠানো হবে ছবি আপলোডের জন্য। এবং পরবর্তীতে তা সুরক্ষা দিবে।

ফেসবুকের নিরাপত্তা বিষয়ক বৈশ্বিক প্রধান অ্যান্টিগন ডেভিস নিউজবিটকে বলেন, এই ছবি দেখতে পাবে কেবলমাত্র পাঁচজন প্রশিক্ষিত রিভিউয়ার্স নিয়ে গড়া ক্ষুদ্র একটি দল। তারা ছবিটিতে ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট সংযোজন করবে। এরপর সেই কোডটি ডাটাবেজ-এ সংরক্ষণ করা হবে। অন্য কোন ব্যক্তি যদি সেই একই ছবি কোনভাবে আপলোড করার চেষ্টা করে কোডটি তখন শনাক্ত করবে এবং সেটা ফেসবুক, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জারে প্রকাশ হওয়ার আগেই আটকে দেবে।

ছবি বিকৃত করে আপলোড দেওয়া হলে ফেসবুক তা সনাক্ত করতে পারবে কিনা তার নিশ্চয়তা নেই। তবে পুরো প্রক্রিয়াটি সঠিকভাবে কাজ করবে যদি যে ছবিটি নিয়ে দুশ্চিন্তা সেটি ফেসবুক কে দেওয়া হয়।

২০১৫ সালে চালুর পর থেকে ব্রিটেনের রিভেঞ্জ পর্ণ হেল্প-লাইন বছর বছর এ ধরনের ঘটনার সংখ্যা বেড়ে যাওয়ার রিপোর্ট দেখতে পেয়েছে।

চালুর পর ২০১৫ সালে এই হটলাইনে এ ধরনের পাঁচশোর বেশি রিপোর্ট পেয়েছে। আর ২০১৭ সালে এ ধরনের রিপোর্ট এসেছে ১০০০-এর বেশি। সূত্র: বিবিসি বাংলা

Facebook Comments Box
advertisement

Posted ১৬:২৪ | বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com