বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফেসবুকে ফানি অ্যাপস ব্যবহারে সর্তক হোন!

  |   শুক্রবার, ২০ জুলাই ২০১৮ | প্রিন্ট

ফেসবুকে ফানি অ্যাপস ব্যবহারে সর্তক হোন!

আপনার অজান্তেই কি আপনার ফেসবুক আইডি থেকে সয়ংক্রিয়ভাবে ন্যুড ছবি/ভিডিও পোস্ট হচ্ছে বা আপনার ফ্রেন্ডলিষ্টে থাকা বন্ধুদের ইনবক্সে আপনার নিকট থেকে বিভিন্ন পর্ন সাইটের লিংক চলে যাচ্ছে। যা সম্পর্কে আপনি জানেনই না। অনেকসময় ফেসবুক ব্যবহারকারী আরো কিছু সমস্যায় পড়ে। এর মধ্যে কারো কাছে অটো ফ্রেন্ড রিকোয়েষ্ট চলে যাওয়া, কোনো পোস্ট বা ফেসবুকে পেজে অটোমেটিক লাইক হয়ে যাওয়াসহ নানা ধরনের সমস্যা রয়েছে। অনেকক্ষেত্রে এসব বিষয়ে নিজেদের মধ্যে ভুল-বোঝাবুঝিরও সৃষ্টি হয়।

আপনার কি মনে পড়ে কিছু ফেসবুক অ্যাপ এর কথা? যেগুলোর মাধ্যমে আপনি জানতে পারেন- কোন সালে আপনার বিয়ে হবে?
আপনি দেখতে কোন নায়িকার/নায়কের মত? বা কে আপনার বন্ধু/শত্রু/কে সবচেয়ে বেশি কেয়ার করে? আপনি কত পার্সেন্ট হট/সেক্সি/ড্যাশিং/স্মার্ট/ভদ্র/শয়তান?

এই থার্ড পার্টি অ্যাপগুলোর মজা নিতে আপনি বুঝে বা না বুঝে একটি “Allow” বাটনে চাপ দিয়েছিলেন। ফলে কোন একটি অ্যাপ আপনার কাছ থেকে আপনার অজান্তেই ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর পারমিশন নিয়ে নিয়েছে। শুধু তাই নয়, এই অ্যাপগুলো ফেসবুক ওয়ালে পোস্ট, ইনবক্সে রিডিং এর পারমিশনও নেয়।

অ্যাপগুলো কি শুধুই মজা করার জন্য বানানো? একদম নয়। এই অ্যাপগুলোর মাধ্যমে চলছে রমরমা কিছু ফেসবুকীয় ব্যবসা যার মধ্যে ফেসবুক পেজ লাইক, ফলোয়ার বাড়ানোর ব্যবসা অন্যতম। আপনি অ্যাপগুলোতে এক্সেস করেলে সেই অ্যাপ আপনার পক্ষ থেকে বিভিন্ন পেইজ/পোস্টে লাইক দেয়া, স্ট্যাটাস দেয়া, কমেন্ট করা ও ম্যাসেজ পাঠানোসহ আপনি যা করতে পারেন তার সবই সে করতে পারবে। পৃথিবীতে ‘ফ্রি’ বলে কিছু নেই। এই অ্যাপ আপনাকে বিনোদিত করলেও মনে রাখবেন কেবলমাত্র আপনার বিনোদনের জন্য কেউ সময় এবং পয়সা খরচ করে এই অ্যাপ বানিয়ে বিনামূল্যে সাধছে না। সাধারণত এসব ক্ষেত্রে এই বিনোদনের বিনিময় মুল্য হিসাবে নিজের আইডেন্টিটিটি আর প্রাইভেসি দিয়ে দাম চুকাতে হয়।

অতএব, সাবধান। একটু একটু খেলতে চান? ঠিক আছে, খেলেন। কিন্তু খেলা শেষে নীচের নির্দেশনা মত এসব অ্যাপকে কাজ শেষ হওয়া মাত্রই ঝেটিয়ে বিদায় করবেন। আর খেলার লোভটা সামলাতে পারলে সবচেয়ে ভালো হয়।

প্রতিকারঃ খুবই সহজ। পিসি থেকে হলে সেটিংস অপশনে যান, এরপর বাম পাশের লিস্ট থেকে অ্যাপস অপশনে যান। এখান থেকে আপনার অপরিচিত সকল অ্যাপ এবং গেম একটি একটি করে রিমুভ করে দিন। আর মোবাইলে ফেসবুক অ্যাপ থেকে মেন্যু>একাউন্ট সেটিংস>অ্যাপস>লগড ইন উইথ ফেসবুক অপশনে যেয়ে একইভাবে রিমুভ করে দিন।

হ্যাপি ফেসবুকিং!!

Facebook Comments Box
advertisement

Posted ১৭:১৪ | শুক্রবার, ২০ জুলাই ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com