সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

অ্যাসাইলামে কঠোর পলিসি প্রত্যাহার: ৫ বছরেই সেটেলমেন্ট

মো. মাহাবুবুর রহমান   |   শুক্রবার, ০৯ জুন ২০২৩ | প্রিন্ট

অ্যাসাইলামে কঠোর পলিসি প্রত্যাহার: ৫ বছরেই সেটেলমেন্ট

অ্যাসাইলাম আবেদনকারীদের ওপর থেকে গত বছরে ঘোষিত একটি কঠোর পলিসি প্রত্যাহার করে নিয়েছে সরকার। এখন থেকে রিফিউজি স্টাটাসে টিয়ার সিস্টেম আর থাকবে না। এ সপ্তাহে ইমিগ্রেশন মিনিস্টার রবার্ট জেনেরিক এক ঘোষণায় বলেছেন, পুরোনো রীতি অনুযায়ী সবাই একইরকম পাঁচ বছরের জন্য অ্যাসাইলাম বা রিফিউজি স্টাটাস পাবেন। আড়াই বছর করে ১০ বছর রুটে যে অ্যাসাইলাম পলিসি তৈরী করা হয়েছিল তা সরকার প্রত্যাহার করে নিয়েছে।

 

২০২২ সালের ২৮ জুনের পর যারা ইউকে-তে অ্যাসাইলাম করেছেন, তাদের আবদনকে দুই গ্রুপে ভাগ করে অ্যাসাইলাম গ্রান্টের পলিসি করেছিল সরকার। যারা ইউকে-তে অবৈধভাবে প্রবেশ করেছে কিংবা ওভারস্টেয়ার হওয়ার পর অ্যাসাইলাম করেছে – Nationality and Borders Act 2022 এর সেকশন ১২ এর অধিনে ইতোমধ্যে তাদের অনেককে ১০ বছরে সেটেলমেন্ট রুটে আড়াই বছরের অ্যাসাইলাম ভিসা গ্রান্ট করা হয়েছে। অনেকে ট্রেডিশনাল পাঁচ বছরের অ্যাসাইলাম পেয়েছেন। এভাবে অনেকে আড়াই বছরের অ্যাসাইলাম ভিসা পেয়েছিলেন দশ বছর রুটে। আইনজীবীরা প্রি-অ্যাকশন প্রোটোকলের (জুডিশিয়াল রিভিউ-্এর প্রথম স্টেজ) মাধ্যমে সরকারের এই ডিসিশন চ্যালেঞ্জ করেছিল। হোম অফিস দুই দফা সময় বাড়িয়ে তারা পুরো পলিসি-ই এখন বাতিল করে দিয়েছে।

 

অ্যাসাইলামে আগের মতো পাঁচ বছরের রুটেই সেটেলমেন্ট হবে সবার জন্য। যারা ইতোমধ্যে আড়াই বছরের ভিসা পেয়েছেন, হোম অফিস তাদের সাথে যোগাযোগ করে পাঁচ বছরের ভিসা গ্রান্ট করবে। আগামী জুলাই মাসে এ সংক্রান্ত নতুন ইমিগ্রেশন রুলস্ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইমিগ্রেশন মিনিস্টার রবার্ট জেনেরিক।

 

গত বছর যুক্তরাজ্য সরকার অ্যাসাইলাম আবেদনকারীদের আইনী সুযোগকে সংকোচিত করার উদ্যোগ নেয়। ২৮ জুনের পরে যারা অ্যাসাইলাম করেছেন তাদের জন্য নিম্নোক্ত নতুন আইন প্রযোজ্য ছিল। নতুন আইন অনুযায়ী কারো অ্যাসাইলাম আবেদন ইনঅ্যাডমিসিবল বিবেচিত হলে তার হিউম্যানিটারিয়ান প্রটেকশন ক্লেইমও ইনঅ্যাডমিসিবল হচ্ছিল। হিউম্যানিটারিয়ান প্রটেকশন ভিসা আড়াই বছরের জন্য এবং দশ বছর পরে সেটেলমেন্টের আবেদন করার রীতি ঘোষণা করা হয়েছিল। আগের নিয়মে যেটা ছিল পাঁচ বছরের ভিসা এবং তারপর সেটেলমেন্ট।

Facebook Comments Box
advertisement

Posted ২১:০৩ | শুক্রবার, ০৯ জুন ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com