শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সুদের যাঁতাকলে গৃহ নির্মাণ ঋণ

  |   সোমবার, ০৬ আগস্ট ২০১৮ | প্রিন্ট

সুদের যাঁতাকলে গৃহ নির্মাণ ঋণ

সুদের যাঁতাকলে গৃহ নির্মাণ ঋণ। একদিকে চড়া সুদ। তার ওপর রয়েছে সার্ভিস চার্জ কমিশনসহ নানা ধরনের ফি। এতে ঋণের খরচ ৩ থেকে চার শতাংশ বেড়ে যায়। আবার প্রতি ৩ মাস অন্তর সুদ আসলের সঙ্গে যুক্ত হয়ে ঋণের পরিমাণ বেড়ে যয়। আবার কোনো গ্রাহক ২/১ কিস্তি পরিশোধে ব্যর্থ হলে ঋণের আকাড় আরও বড় হয়।এ খাতে ঋণের সুদের হার ৯ থেকে ১৬ শতাংশ হলেও বাস্তবে এসব মিলে সুদের হার ১৪ থেকে ২০ শতাংশ পড়ছে।

ব্যাংক সূত্রে জানা গেছে, গৃহায়ণ ঋণের বিপরীতে ব্যাংকগুলো সুদ ছাড়াও মোট ঋণের ওপর নানা ধরনের সেবার ফি ও কমিশন আরোপ করেছে। এর মধ্যে ঋণ প্রসেসিং ফি, রেজিস্ট্রেশন ফি, যাচাই ফি, মনিটরিং ফি, হিসাব খোলা ও পরিচালনার ফি আদায় করছে। এর মধ্যে ব্যাংক ভেদে ঋণ মঞ্জুর প্রক্রিয়া ফি ০.৫০ থেকে ১.৫ শতাংশ আদায় করে। অনেক ব্যাংক গৃহায়ণ খাতের ঋণ বাইরের কোন এজেন্সি দিয়ে তদারকি করে। এক্ষেত্রে তারা আলাদা ১ শতাংশ হারে ঋণ তদারকির জন্য ফি বাড়তি আদায় করে। ঋণ দেয়ার আগে কোনো কোনো ব্যাংক জমি বা ফ্ল্যাটের ব্যাপারে আলাদা কোনো এজেন্সি দিয়ে খোঁজ খবর করায়। এক্ষেত্রে মোট ঋণের বিপরীতে ১ থেকে দেড় শতাংশ হারে বাড়তি ফি আদায় করে। এসব কারণে ঋণের খরচ বেড়ে যাচ্ছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, গৃহ ঋণে সুদের হার কমানো উচিত। নইলে ঋণ প্রবাহ বাড়বে না। ৫ শতাশ সুদে গৃহঋণ বিতরণের জন্য কেন্দ্রীয় ব্যাংক এক সময় ৫ শ কোটি টাকার তহবিল গঠন করেছিল। এখন নেই।
তত্ত্ববাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম বলেছেন, গৃহঋণে সদহার কমাতে হলে খেলাপি ঋণের লাগাম টানতে হবে। নইলে কোন কাজ হবে না।

সূত্র জানায়, গৃহায়ণ ঋণের বিপরীতে ইস্টার্ন ব্যাংক সাড়ে ১০ শতাংশ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক সাড়ে ৯ থেকে সাড়ে ১০ শতাংশ, হাউজ বিল্ডিং ফাইন্যান্স সাড়ে ৮ থেকে সাড়ে ৯ শতাংশ, সিটি ব্যাংক সাড়ে ১১ শতাংশ, ওয়ান ব্যাংক ১১ শতাংশ, ইউসিবি ১১ শতাংশ, আইএফআইসি ১০ দশমিক ৭৫ শতাংশ, প্রাইম ব্যাংক সাড়ে ১১ থেকে ১৩ শতাংশ, লঙ্কাবাংলা ১৪ শতাংশ, আইডিএলসি সাড়ে ১৩ শতাংশ, ব্যাংক এশিয়া ১১ শতাংশ, ডিবিএইচ ১২ দশমিক ৭৫ শতাংশ, মিডল্যান্ড ব্যাংক সাড়ে ১১ থেকে সাড়ে ১২ শতাংশ, এনআরবি ব্যাংক ১১ থেকে ১২ শতাংশ, প্রিমিয়ার ব্যাংক সাড়ে ১২ শতাংশ, প্রিমিয়ার ব্যাংক সাড়ে ১২ শতাংশ, এবি ব্যাংক সাড়ে ১২ শতাংশ, আইপিডিসি ১৪ দশমিক ২৫ থেকে ১৬ দশমিক ২৫ শতাংশ, স্ট্যান্ডার্ড ব্যাংক ১২ শতাংশ মার্কেন্টাইল ব্যাংক ১৩ শতাংশ এবং শাহজালাল ইসলামী ব্যাংক গৃহঋণে ১১ থেকে ১২ শতাংশ পর্যন্ত সুদ নিচ্ছে। তবে এ সময়ে শুধু ডাচবাংলা ব্যাংকের গৃহঋণের সুদেও হার ছিল ৯ শতাংশ। এছাড়া সরকারি খাতের চারটি বাণিজ্যিক ব্যাংক সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংক এ খাতে সুদের হার ৯ শতাংশে নামিয়ে এনেছে। সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ গৃহায়ণ ঋণ দান সংস্থাও এ খাতে ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়ে এসেছে। তবে এর বিপরীতে নানা সার্ভিস চার্জের কারণে এ হার আরও বেশি পড়ছে

Facebook Comments Box
advertisement

Posted ১৫:৫৫ | সোমবার, ০৬ আগস্ট ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com