মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

চড়া সবজির বাজার, অপরিবর্তিত ভোজ্য তেলের দাম

  |   শুক্রবার, ০৭ আগস্ট ২০২০ | প্রিন্ট

চড়া সবজির বাজার, অপরিবর্তিত ভোজ্য তেলের দাম

সপ্তাহের ব্যবধানে এখনও চড়াই রয়েছে সবজির বাজার। অপরবির্তিত আছে মসলা জতীয় পণ্য আদা, পেঁয়াজ, চাল, ডাল ও ভোজ্য তেলের দাম।

সবজি ভেদে কেজিতে পাঁচ থেকে ১০ টাকা বেড়েছে দাম। তবে কিছুটা কমেছে গাজর, বেগুন ও করলার দাম। অধিকাংশ সবজির বাজার চড়া হলেও নিম্নমুখী শাকের দাম। গত কয়েকদিন ধরে দাম ওঠা-নামা করছে কাঁচা মরিচের। বর্তমানে ২০০ থেকে আড়াইশ’র ঘরে রয়েছে রান্নায় অতি প্রয়োজনীয় এ পণ্যটির দাম।

শুক্রবার  রাজধানীর মগবাজার, মালিবাগ, মালিবাগ রেলগেট বাজার, খিলগাঁও, শান্তিনগর ও সেগুনবাগিচা কাঁচা এবং এসব এলাকার অস্থায়ী বাজার ঘুরে এ চিত্রই দেখা গেছে।

এসব বাজারে প্রতি কেজি ঝিঙা, চিচিঙ্গা, ধুন্দল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়, কচুর লতি ৬০ থেকে ৭০ টাকায়, টমেটো বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়, কাকরোল আকার ভেদে ৫০ থেকে ৮০ টাকায়, বরবটি ৭০ থেকে ৮০ টাকায়, কচুর ছড়া ৬০ থেকে ৭০ টাকায়, ঢেঁড়স বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, পটল ৪০ থেকে ৫০ টাকায়, পেঁপে ৪০ থেকে ৫০ টাকায়, দেশি শসা ৬০ থেকে ৮০ টাকায়, হাইব্রিড শসা ৫০ থেকে ৬০ টাকায়, আলু ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

তবে দাম কমেছে করলা, বেগুন ও গাজরের। দু’দিন আগে করলা ১২০ টাকা পর্যন্ত কেজি বিক্রি হলেও বর্তমানে তা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকার মধ্যে। আর গাজর কেজিতে ২০ টাকা কমে বর্তমানে বিক্রি হচ্ছে ৭০ টাকায়। গত দু’দিনের ব্যবধানে বেগুনের কেজিতে ১০ থেকে ২০ টাকা কমে গোল সাদা বেগুন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায় আর লম্বা বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়।

আর হালিতে পাঁচ থেকে ১০ টাকা বেড়ে প্রতি হালি কাঁচকলা ৪০ টাকায়, প্রতিহালি লেবু ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

বেড়ে প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়, ৫০ টাকায় বিক্রি হচ্ছে জালি কুমড়া।

অপরিবর্তিত আছে আলু, মিষ্টি কুমড়া, ধনিয়া পাতা, পুদিনা পাতার দাম। বর্তমানে প্রতি কেজি দেশি কাঁচা মরিচের দাম ২০০ টাকা আর আমদানি (ভারতীয়) করা কাঁচা মরিচের দাম ১৬০ টাকা।

তবে দাম কমেছে শাকের। দাম কমে এসব বাজারে প্রতি আঁটি লাল শাকের দাম চাওয়া হচ্ছে ১২ থেকে ১৫ টাকা, মূলা ও কলমি শাক ১০ থেকে ১২ টাকা, লাউ ও কুমড়া শাক ৩০ থেকে ৪০ টাকা, পুঁই শাক ২৫ থেকে ৩০ টাকা।

আগের দাম রয়েছে আদা ও পেঁয়াজের বাজারে। তবে কিছুটা কমেছে রসুনের দাম। এসব বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে (মান ভেদে) ৪০ থেকে ৪৫ টাকা, প্রতি কেজি আদা বিক্রি হচ্ছে (মান ভেদে) ১৩০ থেকে ১৪০ টাকা। তবে কেজিতে ১০ থেকে ১৫ টাকা কমে বর্তমানে প্রতি কেজি রসুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। রাজধানীর বাজারগুলোতে দাম বেড়েছে সবজির, ছবি: শোয়েব মিথুন

অপরিবর্তিত রয়েছে চাল, ডাল ও ভোজ্য তেলের দাম। এসব বাজারে প্রতি কেজি মিনিকেট (নতুন) চাল বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৪ টাকায়, মিনিকেট (পুরনো) ৫৫ টাকায়, বাসমতী ৫৮ থেকে ৬০ টাকায়, গুটিচাল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকায়, পায়জাম চাল বিক্রি হচ্ছে ৪৪ টাকায়, স্বর্ণ ৪০ থেকে ৪২ টাকা কেজি দরে, আটাশ চাল বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৫ টাকা কেজি দরে, আতোপ চাল ৫৫ থেকে ৬০ টাকায়, এক সিদ্ধ চাল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকায়, প্রতি কেজি পোলাওয়ের চাল বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকায়।

প্রতিকেজি ডাবরি ডাল ৪৫ টাকায়, অ্যাংকর ৫০ টাকায়, প্রতি কেজি দেশি মসুর ডাল ১২০ টাকায় ও মসুর (মোটা) ৮০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি লিটার খোলা সয়াবিন (লাল) বর্তমানে বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০৫ টাকায়, খোলা (সাদা) সয়াবিন বিক্রি হচ্ছে ১০০ টাকায়। খোলা সরিষার তেল বিক্রি হচ্ছে ২০০ টাকা লিটার। পূর্বপশ্চিমবিডি

Facebook Comments Box
advertisement

Posted ১১:২৩ | শুক্রবার, ০৭ আগস্ট ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com