শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ আটে ওঠার লড়ায় ১-০ তে এগিয়ে ব্রাজিল

  |   সোমবার, ০২ জুলাই ২০১৮ | প্রিন্ট

শেষ আটে ওঠার লড়ায় ১-০ তে এগিয়ে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক : খেলার শুরু থেকেই একেরপর এক আক্রমণ চালায় ব্রাজিল। প্রথমার্ধে গোলশূন্য থেকে দ্বিতীয়ার্থে নেইমারের গোলে ১-০ তে এগিয়ে যায় ব্রাজিল।

খেলার প্রথমার্ধে গোলের একাধিক সুযোগ পেয়েও হাতছাড়া হয় ব্রাজিলের। খেলার ৩৮ মিনিটে বল দখল করতে গিয়ে নেইমারের পায়ের উপর গিয়ে পরেন মেক্সিকোর এডিসন আলভারেজ। ফ্রি-কিক পায় ব্রাজিল। ডি বক্সের অনেক দূর থেকে নেইমারের নেয়া শটটি বারের কিঞ্চিত উপর দিয়ে চলে যায়। ফলে প্রথমার্ধে খেলা শেষে ব্রাজিল ০-০ মেক্সিকো ।

১৯৯০ সালের পর থেকে কখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে বাদ পড়েনি ব্রাজিল। অন্যদিকে শেষ ছয় বিশ্বকাপেই দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গেছে মেক্সিকো। ষষ্ঠ বিশ্বকাপ শিরোপার মিশনে টিকে থাকতে মেক্সিকোর মুখোমুখি হলো ব্রাজিল। গ্রুপে সুইজারল্যান্ডের সঙ্গে ড্র পর কোস্টারিকা ও সার্বিয়ার বিপক্ষে দারুণ জয়ের পর আত্মবিশ্বাসী পাঁচবারের চ্যাম্পিয়নরা। শেষ ষোলোর এই ম্যাচে নেইমারের জ্বলে ওঠার অপেক্ষায় কোচ তিতে। সঙ্গে আছেন দুই গোল করা ফিলিপে কৌতিনিয়ো।

ব্রাজিল দলে একটা পরিবর্তন- ইনজুরিতে মার্সেলো নেই একাদশে। শেষ ষোলোর ম্যাচের আগেই ব্রাজিল এ ঘোষণা দেয়। বাঁ দিকে তার জায়গা নিয়েছেন ফিলিপ লুইস। থিয়াগো সিলভার নেতৃত্বে মেক্সিকোর বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে।

আক্রমণভাগে গ্যাব্রিয়েল জেসুস, ফিলিপে কৌতিনিয়ো, নেইমার ও উইলিয়ানের ওপর ভরসা রেখেছেন তিতে। তাই আবারও বেঞ্চে থাকতে হচ্ছে ফিরমিনোকে।

মিডফিল্ডে আগের মতোই আছেন কাসেমিরো ও পাউলিনিয়ো। মেক্সিকোর আক্রমণভাগকে থামাতে রক্ষণভাগে লুইস ছাড়াও আছেন মিরান্দা, সিলভা ও ফ্যাগনার।

এদিকে মেক্সিকো তাদের একাদশে রেখেছেন তাদের অভিজ্ঞ মিডফিল্ডার রাফা মারকেস। মিগুয়েল লাইউনের জায়গায় এসেছেন ৩৯ বছর বয়সী তারকা। গত বছরের কনফেডারেশন্স কাপের পর এবারই প্রথম একাদশে মারকেস। গ্রুপে দুটি হলুদ কার্ড দেখায় নিষিদ্ধ এক্তর মোরেনোর জায়গায় একাদশে হুগো আয়ালা।

কাগজে-কলমে শক্তির বিচারে এগিয়ে ব্রাজিলই।। শেষ ষোলোর লড়াই নিয়ে ৪১ বারের মতো মুখোমুখি হচ্ছে দুই দল। যেখানে জয়ের পাল্লাটা ভারি ব্রাজিলের। ২৩টি ম্যাচ জিতেছে সেলেসাওরা। মেক্সিকোর জয় মাত্র ১০টিতে। বিশ্বকাপের চার লড়াইয়েও ব্রাজিলকে হারাতে পারেনি মেক্সিকো। সবশেষ ২০১৪ সালে গ্রুপ পর্বের লড়াই শেষ হয়েছে গোলশূন্যতে।২০১৫ সালে এক প্রীতি ম্যাচে ব্রাজিল মেক্সিকোকে হারিয়েছে ২-০ গোলে। তাই পরিসংখ্যানের বিচারে দলটা এগিয়ে। এরপরেও মেক্সিকো ছেড়ে দিতে চাচ্ছে না বিশ্বের অন্যতম সেরা এই দলটিকে। মেক্সিকো কোচ কার্লোস ওসোরিও মনে করেন তেমনটা, ‘মেক্সিকো ফুটবলের এটাই সুবর্ণ সুযোগ, যারা বিশ্বের অন্যতম সেরা একটি দলের মুখোমুখি হতে যাচ্ছে। নিজেদের সবটুকু দিয়েই খেলতে হবে।’ তাই মিডফিল্ডারদের ওপরই আস্থা তার, ‘আমাদের মিডফিল্ডাররা আক্রমণ আর সুযোগ তৈরি করতে পটু।’

Facebook Comments Box
advertisement

Posted ২১:২০ | সোমবার, ০২ জুলাই ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com