শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনৈতিক সহিংসতায় অর্থনৈতিক উন্নয়নে ভাটা পড়েছিল : তোফায়েল

  |   মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

rajnoitik-shohingshotae

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতার কারণে অর্থনৈতিক উন্নয়নের বেশ ভাটা পড়েছিল বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, দেশ যতটুকু ক্ষতিগ্রস্ত হয়েছে তা থেকে উত্তরণের জন্য সরকার এবং ব্যবসায়ী মহলের কাজে সমন্বয় করা জরুরি। গতকাল মঙ্গলবার ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময়ে তিনি এসব কথা বলেন।

রাজধানীর একটি হোটেলে বাণিজ্য মন্ত্রণালয় এ মতবিনিময় সভার আয়োজন করে। এতে তোফায়েল আহমেদ বলেন, ব্যবসায়ীরাই একটি দেশের উন্নয়নের চালিকা শক্তি। তাদের ওপর নির্ভর করে অর্থনৈতিক উন্নয়ন। কিন্তু সাম্প্রতিক রাজনৈতি সহিংসতার কারণে অর্থনৈতিক উন্নয়নের বেশ ভাটা পড়েছিল। আর এই ক্ষতি দেশের ব্যবসায়ী সম্প্রদায় ও বাণিজ্য মন্ত্রণালয় সমন্বিতভাবে কাজ করলেই তা অতি দ্রুত পুষিয়ে নেয়া সম্ভব।

তিনি বলেন, ব্যবসায়ীরা কোন রাজনৈতিক দল করেন তা মুখ্য নয়, দেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাদের অধিক মনোযোগী হওয়া উচিত। দেশের অর্থনৈতিক উন্নয়নের চিত্র তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের ব্যবসায়ীরা অন্যান্য দেশের ব্যবসায়ীদের চেয়ে অনেক দক্ষ। তাদের উদ্যোগের কারণে রাজনৈতিক সমস্যা থাকলেও অর্থনৈতিক উন্নয়নের দিক দিয়ে দেশ বিশ্বে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের কাজই হলো ব্যবসায়ীদের নিয়ে। তাই দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায়ীদের থেকে সহযোগিতার প্রত্যাশা করেন বাণিজ্যমন্ত্রী।

এ সময় তিনি বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমারের (বিসিআইএম) গঠনের মাধ্যমে এসব দেশে বাণিজ্য সম্প্রসারণে উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান। তোফায়েল আহমেদ বলেন, সরকার গঠনের পর জিএসপি সুবিধা নিয়ে আলোচনার অগ্রগতি হয়েছে, বালি সম্মেলনের সুফল ও টিকফা চুক্তির সুফল আগামী মার্চে পাওয়া যাবে। এ মতবিনিময় সভায় অংশ নেন এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী, বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম, সাবেক সভাপতি সালাম মুর্শেদী, বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান, প্রথম সহ-সভাপতি মো. হাতেম, বেসিস সভাপতি রোকেয়া আক্তার, ওষুধশিল্প সমিতির সভাপতি সালমান এফ রহমানসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:২৮ | মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com