শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্দান্ত ঢাকার টার্গেট ‘প্লে অফ’

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১২ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

দুর্দান্ত ঢাকার টার্গেট ‘প্লে অফ’

কাটায় কাটায় এক সপ্তাহ পর মাঠে গড়াচ্ছে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর বিপিএল। ২০ ওভারের টুর্নামেন্টের পর্দা উঠবে ১৯ জানুয়ারি নবাগত দুর্দান্ত ঢাকা ও বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা রাইডার্স। সাত দলের আসরে দুর্দান্ত ঢাকা খেলছে প্রথমবারের মতো। যদি বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) পরিচিত মুখ ঢাকা গ্ল্যাডিয়েটর্স দুবারের চ্যাম্পিয়ন। প্রথম দুই আসরের শিরোপা জিতেছিল ঢাকা। এরপর ২০১৭ সালে সর্বশেষ শিরোপা জেতে ঢাকা ডায়নামাইটস। এবার ঢাকা খেলছে দুর্দান্ত ঢাকা নামে। দলটির সম্ভাব্য অধিনায়ক জাতীয় দলের ক্রিকেটার সাইফ হাসান। দলটির কোচ জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। দায়িত্ব নিয়ে স্বপ্ন দেখছেন দলকে চার দলের প্লে অফে নিয়ে যাওয়ার, ‘আমরা ম্যাচ বাই ম্যাচ খেলার পরিকল্পনা করেছি। অবশ্যই চ্যাম্পিয়ন হতে চাই। তবে আমাদের প্রথম টার্গেট প্লে অফ। আমরা শীর্ষ চার দলে থেকে প্লে অফে খেলতে চাই।’ বিপিএলকে সামনে রেখে দুর্দান্ত ঢাকা এখনো অনুশীলন শুরু করেনি। আগামীকাল মিরপুর একাডেমি মাঠে স্থানীয় ক্রিকেটারদের নিয়ে অনুশীলন শুরু করবে। বিদেশি ক্রিকেটাররা দলের সঙ্গে যোগ দেবেন ১৫ জানুয়ারি।

 

বিপিএলের দশম আসর শুরুর প্রথম তারিখ ছিল গত ডিসেম্বরে। কিন্তু রাজনৈতিক অস্থিরতা ও জাতীয় নির্বাচনের জন্য সেটা শুরু হচ্ছে ১৯ জানুয়ারি। তিন ভেন্যু- মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম, চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলবে দলগুলো। লিগ পর্বের খেলাগুলো শেষ হবে ২১ ফেব্রুয়ারি। শীর্ষ চার দলে প্লে অফ শুরু ২৫ ফেব্রুয়ারি। ২৫ ফেব্রুয়ারি মিরপুরে প্রথম কোয়ালিফাইয়ার বা এলিমিনেটরে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষ প্রথম ও দ্বিতীয় দল। বিজয়ী দল ১ মার্চ  ফাইনাল খেলবে। পরাজিত দলেরও ফাইনাল খেলার সম্ভাবনা জিইয়ে থাকবে। এজন্য দলটিতে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে মুখোমুখি হবে ২৫ ফেব্রুয়ারি তৃতীয় ও চতুর্থ স্থানের দলের মুখোমুখিতে জয়ী দলের বিপক্ষে। ১ মার্চ ফাইনালে প্রথম কোয়ালিফাইয়ারের প্রতিপক্ষ হবে ২৭ ফেব্রুয়ারি কোয়ালিফাইয়ারের ম্যাচের জয়ী দল। ২৭ ফেব্রুয়ারি মুখোমুখি হবে প্রথম কোয়ালিফাইয়ারের পরাজিত দল ও দ্বিতীয় প্লে অফের বিজয়ী দল। দলকে প্লে অফে খেলানোর স্বপ্ন দেখলেও কোচ খালেদ মাহমুদ দলের শক্তিমত্তা নিয়ে চিন্তিত। দলের ব্যাটিং লাইনের চেয়ে বোলিং লাইনকে শক্তিশালী ভাবছেন দুর্দান্ত ঢাকার কোচ, ‘আমাদের বোলিং বিভাগ অপেক্ষাকৃত শক্তিশালী। ব্যাটিংয়ে কিছুটা দুর্বলতা রয়েছে। তবে ব্যাটাররা যদিও দায়িত্ব পালন করেন, তাহলে ভালো ফল করা অসম্ভব কিছু নয়।’ দলে বিদেশি ক্রিকেটারের সংখ্যা মাত্র চারজন। যার তিনজন অলরাউন্ডার এবং একজন বোলার। বোলিং বিভাগের স্থানীয় বোলাররা হচ্ছেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, আলাউদ্দিন বাবু ও আরাফাত সানি। স্থানীয় অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত। ব্যাটার নাঈম শেখ, সাইফ হাসান, ইরফান শুক্কুর, সাব্বির হোসেন, এস এম মেহেরাব হোসেন ও জসিমউদ্দিন। বিদেশি ব্যাটার লাসিথ ক্রুপসপুলে, সাইম আইযুব ও সাদিরা সামারবিক্রমা।

 

 

ব্যাটিং        : মোহাম্মদ নাঈম শেখ, সাইফ হাসান, লাসিথ ক্রুপসপুলে, সাইম আইযুব, ইরফান শুক্কুর, সাদিরা সামারবিক্রমা, সাব্বির হোসেন, এস এম মেহেরাব হোসেন ও জসিমউদ্দিন।

অলরাউন্ডার      : মোসাদ্দেক হোসেন সৈকত, চতুরঙ্গ ডি সিলভা, লাহিরু সামারাকুন ও ধানুশ গুনাথিলাকা।

বোলার      : তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, উসমান কাদির, আলাউদ্দিন বাবু ও আরাফাত সানি।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৫২ | শুক্রবার, ১২ জানুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com