শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্ঘটনার পরও বিশ্বকাপে ব্যবহৃত হবে ব্রাজিলের স্টেডিয়ামটি

  |   শুক্রবার, ২৯ নভেম্বর ২০১৩ | প্রিন্ট

stidum
 

নির্মাণকালে মর্মান্তিক দুর্ঘটনায় দুই শ্রমিকের মৃত্যুবরণের ঘটনার পরও বিশ্বকাপের খেলা আয়োজনের সূচি থেকে বাদ দেয়া হবে না ব্রাজিলের একটি স্টেডিয়ামকে। এমনকি স্টেডিয়ামের নির্মাণ কাজ সম্পন্ন হতে বিলম্বিত হবার পরও বিশ্বকাপের ভেন্যু হিসেবে বৃহস্পতিবার সেটির নাম ঘোষণা করে কর্মকর্তারা।

সাওপাওলোতে নির্মিত দি এরিনা কোরিন্থিয়ান্স স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানও। গত বুধবার নির্মাণ কাজে ব্যবহৃত একটি ক্রেন সেখানে কর্মরত দুই শ্রমিকের ওপর ভেঙে পড়লে ঘটস্থালেই প্রাণ হারায় তারা।

বিশ্বকাপের স্থানীয় আয়োজক কমিটির প্রধান এবং ব্রাজিলীয় ফুটবল কনফেডারেশনের সভাপতি (সিওএল) হোসে মারিয়া মেরিন বলেন, ‘একটি দুর্ঘটনা ঘটেছে। ওই মৃত্যুবরণের ঘটনায় আমি গভীরভাবে শোকাহত। তবে আমি এটিও নিশ্চিতভাবে জানাচ্ছি যে, আগামী ১২ জুন বিশ্বকাপের উদ্বোধন হবে সাওপাওলোতে।’

সিওএলের মহাপরিচালক রিকার্ডো ট্রেড একই কথার পুনরাবৃত্তি ঘটিয়ে দৈনিক ইস্টাডো ডি সাওপাওলোকে বলেন, এরিনা কোরিন্থিয়ান্সকে বিশ্বকাপ সূচি থেকে বাদ দেয়া হবে না।

উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও ব্রাজিলের ১২টি ভেন্যুর একটি হিসেবে স্টেডিয়ামটিতে অনুষ্ঠিত হবে একটি সেমিফাইনালসহ ৫টি ম্যাচ। ভেন্যুটি নির্মাণ সম্পন্ন করার জন্য ফিফার দেয়া চূড়ান্ত তারিখ ৩১ ডিসেম্বর ঘনিয়ে আসায় তড়িঘড়ি করে কাজ শেষ করতে গিয়ে মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে। ঘটনার পর সোমবার পর্যন্ত ভেনুটিতে তিনদিনের জন্য কাজ বন্ধ রাখা হয়েছে। আর এটি তদন্তের জন্য এর ৩০ শতাংশ এলাকা সিলগালা করে রাখা হয়েছে।

তবে এই সময় নিয়ে কর্মকর্তাদের মধ্যে বিভেদ দেখা দিয়েছে। ট্রেড বলেছেন, ‘এই দুর্ঘটনার কারণে কাজের বিলম্ব কেমন হবে সেটি এখনই আন্দাজ করা কঠিন। তবে যেকোনো ঘটনার কারণেই হোক এটি তিন মাস প্রলম্বিত করার সুযোগ নেই। সেই সঙ্গে বিশ্বকাপের সূচি থেকেও এটিকে বাদ দেয়ার সুযোগ নেই।’

তবে ব্রাজিলের স্থপতি ও প্রকৌশলী ইউনিয়নের সভাপতি হোসে রবার্তো বার্নাসকোনি বলেছেন, ‘নিশ্চিতভাবেই কাজটি বিলম্বিত হবে।’ তিনি বলেন, ‘প্রথমে আমাদের ধ্বংসস্তূপ সরিয়ে ক্ষতির মাত্রা নিরুপণ করতে হবে। আমাদের তদন্ত করে দেখতে হবে ক্রেন ভেঙে পড়ার কারণে এর কাঠামোতে কি ধরনের ক্ষতি হয়েছে।

ওই প্রকল্পের সঙ্গে জড়িত স্থপতি ও প্রকৌশলীদের ভাষ্যমতে ওই দুর্ঘটনার কারণে স্টেডিয়ামের কাঠামোগতভাবে বড় কোনো সমস্যার সৃষ্টি হয়নি। সূত্র: ইন্টারনেট

Facebook Comments Box
advertisement

Posted ১৫:২৯ | শুক্রবার, ২৯ নভেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com