শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

‘নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে লাভ নেই, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে’

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৩ মে ২০২৩ | প্রিন্ট

‘নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে লাভ নেই, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে’

নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে কোনো লাভ নেই মন্তব্য করে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে লাভ নেই। কে নিষেধাজ্ঞা দিলো, কে ভয় দেখালো বা চোখ রাঙালো তা দেখে সিদ্ধান্ত হবে না। সিদ্ধান্ত হবে ১৭ কোটি মানুষের স্বার্থের কথা বিবেচনা করে। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে এবং সেই নির্বাচনে প্রধানমন্ত্রী, আমিসহ সব মন্ত্রী, এসপি সবাই নির্বাচন কমিশনের অধীনে কাজ করবে।

 

আজ (২৩ মে) দুপুর সাড়ে ১২টার দিকে পাবনার সুজানগর উপজেলার তাতিবন্দ ইউনিয়নের উদয়পুর গ্রামের মাসুদ রানার বাড়িতে ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে পেঁয়াজ সংরক্ষণাগার পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

 

যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দেবে না এমন দাবি করে আবদুর রাজ্জাক বলেন, উন্নত দেশ যারা নিষেধাজ্ঞার ভয় দেখাচ্ছে, আর যারা নিষেধাজ্ঞার অনুমান করছেন তাদের অনুমান দেশে লাভ নেই। আমার বিশ্বাস যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দেবে না। কারণ তারা দায়িত্ববোধের পরিচয় দেবে। তারা বিবেকবোধের পরিচয় দেবে।

 

ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়াচ্ছে মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন, আমাদের সাধারণ মানুষের প্রশ্ন কেন এই আশ্বিন কার্তিক মাস আসলেই পেঁয়াজের ঘাটতি হয়, দাম অস্বাভাবিক হয়? পেঁয়াজ নিয়ে নানা রকম রাজনীতি শুরু হয়? ঈদ এলেই আমাদের পেঁয়াজ ব্যবসায়ীরা নানা ষড়যন্ত্র করে, সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়।

 

কৃষক ও ভোক্তা উভয়ের স্বার্থ বিবেচনা করে পেঁয়াজ আমদানির বিষয়ে সিদ্ধান্তের কথা জানিয়ে মন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি পেঁয়াজের সংরক্ষণের সময় বাড়াতে। এজন্য আমরা এই আধুনিক সংরক্ষণাগার স্থাপন করেছি। যদি সফল হই তাহলে দেশের চাহিদা মিটিয়ে আমরাই ভারতে পেঁয়াজ রপ্তানি করতে পারব। গত বছর আমাদের কৃষি ভাইয়ের দাম পায় নাই। অনেক পেঁয়াজ নষ্ট হয়েছে। এজন্য অনেকেই পেঁয়াজ চাষ না করে ২-৩ লাখ টন পেঁয়াজ উৎপাদন কম হয়েছে।

 

ড. আবদুর রাজ্জাক বলেন, আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা বিভিন্ন জায়গা পরিদর্শন করছেন। দেখছেন এখনো পেঁয়াজ ভালো আছে তাই দাম বাড়ার কথা নয়। আপনারা আর কয়েকটা দিন অপেক্ষা করেন। কৃষকের স্বার্থ দেখে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেওয়া হবে।

 

এর আগে কৃষিমন্ত্রী ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে আধুনিক পেঁয়াজ সংরক্ষণাগার এবং সনাতন পদ্ধতির পেঁয়াজ সংরক্ষণাগার পরিদর্শন করেন।

 

প্রসঙ্গত, উত্তরবঙ্গের পেঁয়াজের রাজধানীখ্যাত সুজানগরে প্রথমবারের মতো ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে আধুনিক পেঁয়াজ সংরক্ষণাগার স্থাপন করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ও উন্নয়ন সংস্থার কারিগরি সহায়তায় উপজেলায় তিনটি ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে পেঁয়াজ সংরক্ষণাগার স্থাপন করা হয়েছে।  সূএ :ঢাকা পোস্ট ডটকম

Facebook Comments Box
advertisement

Posted ০৯:১৫ | মঙ্গলবার, ২৩ মে ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(734 বার পঠিত)
advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com