শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সেমিফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা!

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

সেমিফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা!

কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা শেষ হচ্ছে শুক্রবার (২ ডিসেম্বর) রাতে। নিজেদের তিনটি ও দুইটি করে ম্যাচ শেষে ইতিমধ্যেই রাউন্ড সিক্সটিন নিশ্চিত করে নিয়েছে দশটি দল।

 

গ্রুপ এ থেকে শেষ ষোলো নিশ্চিত করেছে নেদারল্যান্ডস ও সেনেগাল। গ্রুপ বি থেকে দ্বিতীয় রাউন্ডে পৌছেছে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র। গ্রুপ সি থেকে নকআউটে পা রেখেছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। গ্রুপ ডি থেকে ফ্র্যান্স ও অস্ট্রেলিয়া।

বাকি চারটি গ্রুপের দলগুলোর এখনও একটি করে ম্যাচ বাকি রয়েছে। তবুও সেই চারটি গ্রুপ থেকে দুই ম্যাচ খেলেই শেষ ষোলো নিশ্চিত করে নিয়েছে ব্রাজিল ও পর্তুগাল। ফলে রাউন্ড সিক্সটিনের জন্য ১০ দল ইতিমধ্যেই পেয়ে গেছে কাতার বিশ্বকাপ। বাকি ছয় দলও চূড়ান্ত হয়ে যাবে বৃহস্পতিবার ও শুক্রবারের মোট ৮টি ম্যাচের পর।

 

তবে বাকি চারটি গ্রুপ থেকেও শেষ ষোলোর জন্য একটি সম্ভাব্য তালিকা তৈরি করা যায়। গ্রুপ ই থেকে দ্বিতীয় রাউন্ডে পৌছে যেতে পারে স্পেন ও জার্মানি। সেখানে দুই দলেরই নিজেদের শেষ ম্যাচে জয় প্রয়োজন। তুলনামুলক দূর্বল জাপান ও কোস্টারিকা প্রতিপক্ষ হওয়ায় স্পেন ও জার্মানির জয়টা আশাই করা যায়।

 

গ্রুপ এফ থেকে ক্রোয়োশিয়া, বেলজিয়া ও মরোক্কো- তিন দলের সামনেই সুযোগ রয়েছে নকআউট স্টেজে পৌছানোর। সেখানে কারা যাচ্ছে শেষ ষোলোতে সেটা নিশ্চিত হওয়া যাবে বৃহস্পতিবার রাতেই এই গ্রুপের চার দলের দুইটি ম্যাচ শেষে।

 

গ্রুপ জি থেকে ইতিমধ্যেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে ব্রাজিল। দ্বিতীয় দল হিসেবে নেইমারদের সঙ্গে শেষ ষোলোতে জায়গা করে নিতে পারে সুইজারল্যান্ড কিংবা ক্যামেরুন। তিন পয়েন্ট নিয়ে এগিয়ে থাকায় সুইজারল্যান্ডেরই পাল্লাটা যেখানে ভারী। অন্যদিকে গ্রুপ এইচ থেকে এক ম্যাচ হাতে রেখেই রাউন্ড অফ সিক্সটিনে পৌছে গেছে পর্তুগাল। সেখানে তাদের সঙ্গী হতে পারে ঘানা।

 

যদি রাউন্ড অফ সিক্সটিনে দশ দল নিশ্চিতের পর বাকি ছয় দলের সমীকরণ এটাই হয়, তাহলে দ্বিতীয় রাউন্ডে কে কার প্রতিপক্ষ হতে চলেছে সেই তালিকা দেখে নেওয়া যাক-

 

দ্বিতীয় রাউন্ডে গ্রুপ এ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের প্রতিপক্ষ গ্রুপ বি রানারআপ আমেরিকা। গ্রুপ সি চ্যাম্পিয়ন আর্জেন্টিনার প্রতিপক্ষ গ্রুপ ডি রানারআপ অস্ট্রেলিয়া। গ্রুপ ডি চ্যাম্পিয়ন ফ্রান্সের প্রতিপক্ষ গ্রুপ সি রানারআপ পোল্যান্ড। গ্রুপ বি চ্যাম্পিয়ন ইংল্যান্ডের প্রতিপক্ষ গ্রুপ এ রানার আপ সেনেগাল। এই আট দলের লড়াইটা নিশ্চিত। কারণ এই দলগুলোর গ্রুপপর্বের লড়াই শেষ হয়েছে এবং দ্বিতীয় রাউন্ডে তাদের প্রতিপক্ষও চূড়ান্ত হয়ে গেছে।

 

এখন বাকি আট দলেরও সম্ভাব্য একটি তালিকা তৈরি করা হয়েছে। যেখানে স্পেনকে গ্রুপ ই চ্যাম্পিয়ন ধরা হয়েছে। তাদের প্রতিপক্ষ হিসেবে রাখা হয়েছে গ্রুপ এফ রানারআপকে। সেখানে সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে (মরক্কো নয়তো বেলজিয়াম)।  এরপর গ্রুপ জি চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রতিপক্ষ হতে পারে গ্রুপ এইচ রানারআপ ঘানা।

 

ক্রোয়োশিয়াকে গ্রুপ এফ চ্যাম্পিয়ন ধরে তাদের প্রতিপক্ষ হিসেবে ধরা হয়েছে গ্রুপ ই রানার আপ জার্মানিকে। যেহেতু এই দুই দলেরই এখনও একটি করে ম্যাচ বাকি রয়েছে। সেক্ষেত্রে ওই ম্যাচে তাদের জয় বা ম্যাচের ফলাফলের পর এমনই হতে পারে সুপার সিক্সটিনের চিত্র। এছাড়া গ্রুপ এইচ এর চ্যাম্পিয়ন পর্তুগালের প্রতিপক্ষ হতে পারে গ্রুপ জি রানারআপ সুইজারল্যান্ড।

 

রাউন্ড অফ সিক্সটিনের পর কোয়াটার ফাইনআলের সম্ভাব্য লাইনআপও তৈরি করা যায়। যেখানে সুপার সিক্সটিনে স্পেন জয়ী হলে তারা লড়বে ব্রাজিল ও ঘানার ম্যাচে জয়ী দলের বিপক্ষে। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় সেটা ব্রাজিল হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

 

অপর এক কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ হতে পারে নেদারল্যান্ডস। তুলনামূলক দূর্বল প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার সঙ্গে জয়টা অবাক হওয়ার মতো কিছু থাকবে না আর্জেন্টিনার জন্য। একই চিত্র নেদারল্যান্ডসের ক্ষেত্রেও। তাদের রাউন্ড অফ সিক্সটিনে প্রতিপক্ষ তুলনামূলক দূর্বল যুক্তরাষ্ট্র। সেক্ষেত্রে তারাও জয়ী হয়ে কোয়ার্টার ফাইনালে মেসিদের মুখোমুখি হতে পারে।

 

যদি কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ও আর্জেন্টিনা উভয়ই জয় পায়, তাহলে সেমিফাইনালে দেখা হবে এই দুই দলের। কাতার বিশ্বকাপে এছাড়া ব্রাজিল ও আর্জেন্টিনার দেখা হওয়ার সুযোগ নেই। সেক্ষেত্রে এই দুই দলেরই সুপার সিক্সটিন ও কোয়ার্টার ফাইনাল জয়ের বিকল্প নেই। তাহলেই নেইমার-মেসির দেখা হবে বিশ্বকাপের সেমিফাইনালে। যেখানে উভয়ই লড়বে ফাইনালের জন্য।

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৪১ | বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com