রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাগর-রুনি হত্যা মামলার বিচার নিয়ে যা বললেন আইনমন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

সাগর-রুনি হত্যা মামলার বিচার নিয়ে যা বললেন আইনমন

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকারীদের অবশ্যই বিচার করা হবে। এই হত্যার বিচার হারিয়ে যাবে না বলে আশ্বস্ত করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হল।

 

আজ বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবনে সহকারী জজ/সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য আয়োজিত ৪৯তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন অনুষ্ঠানের প্রধান অতিথি আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরে আমাদেরও বিচার না পাওয়া নিয়ে হতাশা ছিল। কারণ ১৯৭৫ সালে ২৬ সেপ্টেম্বর ইনডেমনিটি অর্ডিনেন্স জারি করে। তারপর প্রধানমন্ত্রী ক্ষমতায় এসেছে এই বিচারকার্য শুরু হয়েছে। ইনডেমনিটি অর্ডিনেন্স বাতিল করেছে এবং বিচার শেষ করেছে। এরপর মানবতা বিরোধী যুদ্ধাপরাধীদেরও বিচার হয়।

 

আনিসুল হল বলেন, এখন সেই অপসংস্কৃতি আর নেই যে কোনো হত্যাকাণ্ড বিচার ছাড়া আমাদের মন থেকে হারিয়ে যাবে। সাগর-রুনি হত্যা কাণ্ডের বিচার হবে। এতে সরকারে যে যে পদক্ষেপ নেওয়া দরকার হবে, তা সব করব আমরা।

ড. ইউনূস প্রসঙ্গে তিনি বলেন, ড. ইউনূসকে গ্রেপ্তারে সরকারের কোনো পরিকল্পনা নেই। তার মামলার বিজ্ঞ বিচারকগণ রায় দিবেন। সেই রায় কার্যকর করার দায়িত্ব সরকারের। সরকার তা অবশ্যই করবে। অহেতুক ড. ইউনূসকে গ্রেপ্তার করা বা জেলে নেওয়ার পরিকল্পনা সরকারের নেই।

 

আইনমন্ত্রী  বলেন, বিচার বিভাগে আমরা আমূল পরিবর্তন আনতে পেরেছি। আজকের বিচার বিভাগ আগের থেকে অনেক পরিবর্তন হয়েছে। এই বিভাগ সুউচ্চে থাকে, সবার উপরে থাকে। আগে চেম্বার শেয়ার করতে হতো, এজলাশও শেয়ার করতে হতো। এখন অনেক দূর এগিয়ে গেছে বিচার বিভাগ।

 

আনিসুল হল বলেন, বিচার বিভাগে বিচারকরা স্বাধীন ভাবে কাজ করতে পারবে, স্বাধীন চিন্তা করতে পারবে। বিচার বিভাগ পরিবর্তন হয়েছে, অবকাঠামো পরিবর্তন হয়েছে।

 

আইনমন্ত্রী বলেন, মামলার জট এখন বড় চ্যালেঞ্জ। আর এই মামলার জট আজকে বা কালকে তৈরি হয়নি।

 

আনিসুল হল বলেন, এই ৫ বছরে আরও এক হাজার বিচার নিয়োগ দেওয়ার ইচ্ছে আছে আমার। আর এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো মানুষকে যাতে বিচারের জন্য অপেক্ষা করতে না হয়। বাংলাদেশের জনগণের বিচার বিভাগের ওপর আস্থা আছে। স্মার্ট বাংলাদেশ গড়তে গেলে স্মার্ট জুডিশিয়াল করতে হবে। আমাদের লক্ষ্যে পৌঁছাতে হলে এই প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানা। এই প্রশিক্ষণ চারমাস ব্যাপী। ৩ ফেব্রুয়ারি থেকে ১ জুন পর্যন্ত এই প্রশিক্ষণ চলবে।

 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোমাল সরওয়ার প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:১৩ | রবিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com