সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সংবাদ প্রকাশের পর মান্দার বেপরোয়া  বালুদস্যুদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান

এম এম  হারুন আল রশীদ হীরা   |   রবিবার, ০৩ মার্চ ২০২৪ | প্রিন্ট

সংবাদ প্রকাশের পর মান্দার বেপরোয়া  বালুদস্যুদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান

নওগাঁ :  বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশের পর নওগাঁর মান্দায় বেপরোয়া বালুদস্যুদের বিরুদ্ধে অবশেষে অভিযান শুরু করেছে স্থানীয় প্রশাসন। রোববার (৩রা মার্চ) দুপুরে উপজেলার এলেঙ্গা স্লুইসগেট পয়েন্টে অভিযান চালিয়ে আত্রাই নদ থেকে অবৈধভাবে উত্তোলন করা বালুসহ বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়। অভিযানের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী।

এ সময় মান্দা থানার সহকারী উপপপরিদর্শক সোহেল রানা, উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার এমদাদুল হক, ইউপি সদস্য আহসান হাবীব উপস্থিত ছিলেন। এদিকে প্রশাসনের উপস্থিতি টের পেয়ে অভিযুক্ত বালু ব্যবসায়ী আবদুল মান্নান শাহ ও তাঁর লোকজন ওই পয়েন্ট থেকে সটকে পড়েন।  অভিযুক্ত আবদুল মান্নান শাহ এলেঙ্গা শাহপাড়া গ্রামের আবদুর রশিদ শাহের ছেলে।
এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী বলেন, বালুমহালের ক্যালেণ্ডারে আত্রাই নদের নুরুল্লাবাদ মৌজার নাম নেই। অথচ ওই মৌজার এলেঙ্গা স্লুইসগেট পয়েন্ট থেকে আবদুল মান্নান নামের এক ব্যক্তি নদে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলেন। এমন সংবাদে সেখানে অভিযান পরিচালনা করা হয়।

তিনি  আরো জানান, অভিযানে ঘটনাস্থল থেকে বালু উত্তোলনের মেশিন, পাইপসহ বিভিন্ন সরঞ্জাম ও ৫০০ থেকে ৭০০ ট্রাক্টর বালু জব্দ করা হয়েছে। জব্দকৃত মালামাল নুরুল্লাবাদ ইউনিয়নের সদস্য আহসান হাবীবের জিম্মায় রাখা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে জব্দকৃত মালামাল নিলামে বিক্রি করা হবে।
উল্লেখ্য, নওগাঁর মান্দা উপজেলার আত্রাই নদের ভাটি অংশে অবৈধভাবে বালু উত্তোলন করায় এরই মধ্যে নদের গর্ভে বিলীন হয়েছে বিভিন্ন এলাকার কৃষকের অন্তত ৫০ বিঘা উর্বর ফসলি জমি। বর্ষা মওসুমে চরম ঝুঁকিতে পড়বে আত্রাই নদের বামতীরের বেঁড়িবাঁধসহ কয়েকশ পরিবার।
Facebook Comments Box
advertisement

Posted ১৭:০০ | রবিবার, ০৩ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com