মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

রায়ের বছর ২০১৩, ইতিহাসে বিরল

  |   বুধবার, ০১ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

রায়ের বছর ২০১৩, ইতিহাসে বিরল

palla

ঢাকা, ০১ জানুয়ারি – বার মাস অর্থাৎ ৩৬৫ দিনে এক বছর। আর এক বছরে কত কিছুই না ঘটে। অন্যান্য বছরের চেয়ে ২০১৩ সালটা ছিল একটু অন্য রকম। আদালতপাড়ার নানা ঘটনায় বছরটি আলোচিত। এ বছরকে রায়ের বছর হিসেবেই আখ্যায়িত করা যায়। এক বছরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সাতটি মৃত্যুদণ্ডের রায়সহ বিডিআর হত্যাকাণ্ডে ১৫২ জনের ফাঁসির রায় ঘোষণা করা হয়। যা ইতিহাসে বিরল ঘটনা। ২১ জানুয়ারি মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক জামায়াতের সাবেক রোকন মাওলানা আবুল কালাম আযাদের মৃত্যুদণ্ডের রায়ের মাধ্যমে শুরু হয় ২০১৩ সালের যাত্রা।

এরপর একে একে ৫ ফেব্রুয়ারি জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লা, ২৮ ফেব্রুয়ারী দেলাওয়ার হোসাইন সাঈদী, ৯ মে মোহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির দণ্ডাদেশ দেয় ট্রাইব্যুনাল। এরপর ১৫ জুলাই জামায়াতের সাবেক আমির গোলাম আযমকে ৯০ বছরের করাদণ্ড ঘোষণা করে ট্রাইব্যুনাল-১। তার দুই দিন পর ১৭ জুলাই জামায়াতের সেক্রেটারি আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে মৃত্যুদণ্ড দেয় ট্রাইব্যুনাল-২।

অক্টোবরের ১ তারিখে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডাদেশ দিয়ে রায় ঘোষণা করা হয়। এরপর ওই মাসের ৯ তারিখে বিএনপির আরেক নেতা সাবেক মন্ত্রী আব্দুল আলীমকে আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত করে ট্রাইব্যুনাল। এর মধ্যে জামায়াত নেতা কাদের মোল্লার রায় কার্যকর করা হয় গত ১২ ডিসেম্বর রাত ১০টা ১ মিনিটে। এদিকে বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে রায় ঘোষণার আগেই তা ফাঁস হয়ে যায়। রায় ফাঁসের এ ঘটনাকে বিচার বিভাগের ইতিহাসে বিরল ঘটনা হিসেবে উল্লেখ করেন বিশিষ্টজনেরা। সর্বশেষ ৩ নভেম্বর বুদ্ধিজীবী হত্যার অভিযোগে পলাতক দুই জামায়াত নেতা আশরাফুজ্জামান ও চৌধুরী মঈনুদ্দিনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়ে রায় ঘোষণা করে ট্রাইব্যুনাল। এছাড়া ৫ নভেম্বর ঐতিহাসিক পিলখানা হত্যাকাণ্ডের ঘটনায় ১৫২ জনকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন বিশেষ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি বিদ্রোহের নামে পিলখানায় বিডিআর সদর দফতরে ঘটেছিল এক নারকীয় হত্যাকাণ্ড। এ ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান। বিচারের মুখোমুখি করা হয় বিডিআর জওয়ানসহ ৮৫০ জনকে। আসামির সংখ্যার দিক থেকে এটি পৃথিবীর সবচেয়ে বড় হত্যা মামলা। ২০১১ সালের ৫ ফেব্রুয়ারি মামলার বিচার শুরু হয়। চার বছর আট মাসে মামলার রায় ঘোষণা করা হয়। এছাড়া বিশ্বজিত হত্যা মামলায় ছাত্রলীগের আটজনকে মৃত্যুদণ্ডের ঘটনাও ছিল বছরের আলোচিত ঘটনা।

Facebook Comments Box
advertisement

Posted ০১:৩২ | বুধবার, ০১ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com