সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রমজানের প্রথম জুমায় আল আকসায় মুসল্লিদের ঢল

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৫ মার্চ ২০২৪ | প্রিন্ট

রমজানের প্রথম জুমায় আল আকসায় মুসল্লিদের ঢল

ইসরায়েলি বাহিনীর বিধি-নিষেধ উপেক্ষা করে ফিলিস্তিনে পবিত্র মসজিদুল আকসায় রমজানের প্রথম জুমা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার জুমাতে অংশ নিয়েছেন ৮০ হাজারের বেশি মুসল্লি। এ সংখ্যা আরও অনেক বেশি হতো। কারণ নামাজ পড়তে কেবল অধিকৃত জেরুজালেমের এলাকার বয়স্ক নারী-পুরুষ ও শিশুদের প্রবেশ করতে দেওয়া হয়।

এর আগে,  বৃহস্পতিবার রাতে আল-আকাসা মসজিদে তারাবিহ নামাজ পড়েন ৭০ হাজারের বেশি মুসল্লি। এ সময় অসংখ্য তরুণকে মসজিদে প্রবেশে বাধা দেয় ইসরায়েলি বাহিনী। সেই বাধা উপেক্ষায় করে তারা নামাজ পড়তে যান।  জর্দান সরকার নিয়ন্ত্রিত আল-আকসা মসজিদের তত্ত্বাবধানকারী ইসলামিক ওয়াকফ বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার এশা ও তারাবিহ নামাজে ৭০ হাজার ফিলিস্তিনি অংশ নিয়েছেন। তারা পবিত্র আল-আকসা মসজিদ ও সামনের প্রাঙ্গণে নামাজ পড়েন।

এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী গত সোমবার জানিয়েছিল, রমজান মাসজুড়ে ফিলিস্তিনের পশ্চিম তীরের অধিবাসীরা পূর্ব অনুমতি ছাড়া জেরুজালেমে প্রবেশ করতে পারবে না। তাছাড়া শুধু ৫৫ বছরের বেশি বয়সী পুরুষ ও ৫০ বছরের বেশি নারীদের মসজিদে প্রবেশের অনুমোদন দেওয়া হবে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গাজায় যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত পশ্চিম তীরের ৪৩৩ জন নিহত হয়েছেন এবং সাড়ে চার হাজারের বেশি লোক আহত হন। গত ৭ অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর গাজায় এখন পর্যন্ত ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং ৭২ হাজার ৫২৪ জন আহত হয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:৪৮ | শুক্রবার, ১৫ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com