শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুব প্রতিবন্ধী নিয়ে জাতীয় আইটি প্রতিযোগিতা ২০১৭

  |   শনিবার, ০৬ মে ২০১৭ | প্রিন্ট

যুব প্রতিবন্ধী নিয়ে জাতীয় আইটি প্রতিযোগিতা ২০১৭

স্বাধীনদেশ অনলাইন : বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ দ্বিতীয় বারের মতো দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের আইটি প্রতিযোগিতার আয়োজন করেছে। ৬ মে শনিবার সকালে রাজধানী ঢাকার ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক গ্রীণ রোডের ক্যাম্পাসে শুরু হয় সারা দেশে থেকে আগত ৮১ জন প্রতিবন্ধীদের নিয়ে জাতীয় আইটি প্রতিযোগিতা ২০১৭। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক জনাব স্বপন কুমার সরকার। তিনি বলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহন করেছে। এ প্রতিযোগিতা তারই অংশ। এ প্রতিযোগিতা প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে আইটি চর্চা উৎসাহিত করবে এবং তাঁদের সক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে। তিনি আরও বলেন, সারা দেশে এ প্রতিযোগিতার বিষয়ে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। যারা এই প্রতিযোগিতায় বিজয়ী হবেন তাদের বিসিসির পক্ষ থেকে উচ্চতর প্রশিক্ষণ ও চাকুরি মেলায় অংশগ্রহনের সুযোগ দেয়া হবে মর্মে তিনি জানান।

এর আগে বিসিসির পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির এর স্বাগত বক্তব্যের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। উক্ত অনুষ্ঠানে ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. আর কবিরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিজএবিলিটি কাউন্সিল ইন্টারন্যাশনালের এক্সিকিউটিভ বোর্ড সদস্য জনাব মনসুর আহমেদ চৌধুরী। সভাপতির বক্তব্যে প্রফেসর ড. এম. আর কবির বলেন, এ প্রতিযোগিতায় অংশগ্রহনকারীরা আমাদের ভাই-বোন অথবা সন্তান। এরা আমাদের সমাজের অংশ এবং এ বৃহৎ অংশকে বাদ দিয়ে সমাজের উন্নয়ন সম্ভব নয়। গত বছরের প্রথম আয়োজনে আমাদের বিশ্ববিদ্যালয় সম্পৃক্ত ছিল। এবারও এ আয়োজন ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকে অনুষ্ঠিত হচ্ছে, আগামীতেও এ আয়োজনের সঙ্গে থাকতে পারলে আমরা খুশি হব। তিনি আরও বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীকে এগিয়ে নেয়ার জন্য এ আয়োজন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এ প্রতিযোগিতা দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আইসিটি চর্চা ব্যাপক ভাবে সম্প্রসারণ ঘটাবে এবং বর্তমান সরকার প্রতিশ্রুতি ডিজিটাল বাংলাদেশের উপযুক্ত মানব সম্পদ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের গড়ে তুলতে অত্যন্ত সহায়ক হবে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি) ও ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এ প্রতিযোগিতা আয়োজনে একসঙ্গে কাজ করছে।

প্রতিযোগীরা চারটি ক্যাটাগরি যথাক্রমে- ক. দৃষ্টি প্রতিবন্ধী খ. শারীরিক প্রতিবন্ধী গ. বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং ঘ. নিউরো ডেভেলপমেন্টাল ডিজএবিলিটি (এনডিডি) তে অংশগ্রহন করছে। সব ক্যাটাগরিতে প্রতিযোগিদের মাইক্রোসফ্ট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট-বিষয়ক প্রশ্নের সমাধান করতে হবে। প্রত্যেক ক্যাটাগরি হতে সেরা তিনজনকে পুরস্কার হিসেবে অর্থ, ক্রেস্ট, সার্টিফিকেট ও কিছু আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হবে।

চারটি ক্যাটাগরির মোট ১২ জন বিজেতা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরিচালিত বিশেষ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করবে। পরবর্তী কালে মূল্যায়নের মাধ্যমে নির্বাচিত উপযুক্ত চার জন প্রতিযোগীকে নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগীতার জন্য বাংলাদেশ দল গঠন করা হবে এবং তারা আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণ করবে।

বিকালে অনুষ্ঠেয় প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্মেদ পলক, এমপি, ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব জনাব মো. হারুনুর রশীদ, বিসিসির নির্বাহী পরিচালক জনাব স্বপন কুমার সরকার, ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের বোর্ড অফ ট্রাস্টিসের চেয়ারপার্সন জনাব কাইয়ুম রেজা চৌধুরী সিএসআইডির নির্বাহী পরিচালক জনাব খন্দকার জহুরুল আলম, ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান জনাব অলোক কুমার সাহা এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জনাব মো. জিল্লার রহমান উপস্থিত থাকবেন মর্মে আশা করা হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৯:১০ | শনিবার, ০৬ মে ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com