বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিডিয়া বন্ধ রেখে নির্বাচন মানবেন না পেশাজীবীরা

  |   বুধবার, ১১ ডিসেম্বর ২০১৩ | প্রিন্ট

mahmodur rahman and media
নিজস্ব প্রতিবেদক, 

ঢাকা: সরকারের একগুঁয়েমির কারণে দেশে প্রায় গৃহযুদ্ধ লেগে গেছে বলে মন্তব্য করেছেন সম্মিলিত পেশাজীবী নেতারা। তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এ অবস্থা চলতে  থাকলে সরকারের জন্য তা ভয়াবহ পরিণতির কারণ হবে।

একই সঙ্গে তারা ঘোষণা দেন, ‘আমার দেশ’, দিগন্ত ও ইসলামিক টিভি চালু এবং সম্পাদক মাহমুদুর রহমানকে মুক্ত না করে পেশাজীবীরা  নির্বাচনে  অংশ নেবেন না।
বুধবার জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে ‘নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন, ঘোষিত তফসিল বাতিল ও পেশাজীবীসহ জাতীয় নেতৃবৃন্দের মুক্তির দাবিতে’ আয়োজিত বিক্ষোভ সমাবেশে পেশাজীবী নেতারা এসব কথা বলেন। বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের উদ্যোগে এ সমাবেশের আয়োজন করা হয়।
সভাপতির বক্তৃতায় সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন গাজী বলেন, ‘আমার দেশ’, দিগন্ত টিভি ও ইসলামিক টিভি এবং সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তির দাবি জানিয়ে তিনি বলেন, সরকার একদিকে শাহবাগে র্যা ব-পুলিশ দিয়ে নিরাপত্তা দিচ্ছে, অন্যদিকে  প্রেস ক্লাব এলাকায় পেশাজীবীদের মিছিলে বাধা দেয়া হচ্ছে। এটা কোনো গণতন্ত্র হতে পারে না।
বিএফইউজে মহাসচিব শওকত মাহমুদ বলেন, সরকারের একগুঁয়েমির কারণে দেশে প্রায় গৃহযুদ্ধ লেগে গেছে। এ অবস্থা চলতে থাকলে আরও ভয়াবহ পরিণতি সরকারের জন্য অপেক্ষা করছে। তিনি বলেন, সরকার ও বিরোধী দলের মধ্যে যে সমঝোতাই হোক না কেন আমার দেশ, দিগন্ত ও ইসলামিক টিভি চালু এবং সম্পাদক মাহমুদুর রহমান মুক্ত না হলে পেশাজীবীরা কোনো নির্বাচনে অংশ নেবে না। এ সময় তিনি সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকাণ্ডের ব্যর্থতায় স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান।
সরকার ৪২ বছরের স্বাধীন ব্যবস্থাকে গলাটিপে হত্যা করছে উল্লেখ করে সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্যসচিব ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, বর্তমান সরকারের আমলে মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে। সত্য কথা বলায় সম্পাদক মাহমুদুর রহমানকে কারারুদ্ধ করা হয়েছে।
সম্মিলিত পেশাজীবী পরিষদের সাবেক আহ্বায়ক ও সাবেক সচিব প্রকৌশলী আ ন হ আখতার বলেন,  সারা দেশে পাখির মতো গুলি করে মানুষ হত্যা করা হচ্ছে। গণতন্ত্র ও মত প্রকাশের স্বাধীনতা বলতে কিছু নেই। একতরফা নির্বাচনের বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।
আগামী নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিতের দাবি জানিয়ে  জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ বলেন, একতরফা নির্বাচন সরকারের জন্য করুণ পরিণতির কারণ হবে। তিনি সংসদের অধিবেশন ডেকে পঞ্চদশ সংশোধনী বাতিল ও  তত্ত্বাবধায়কব্যবস্থা পুনর্বহালের দাবি জানান।
ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাবেক সহসভাপতি প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজুর সঞ্চালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) সভাপতি অধ্যাপক ডা. এ কে এম আজিজুল হক, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের (আইইবি) সাধারণ সম্পাদক প্রকৌশলী মিয়া মো. কাইয়ুম, বিএসএমএমইউর সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. আবদুল মান্নান, অর্থোপেডিক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সিরাজউদ্দিন আহমেদ, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) যুগ্ম মহাসচিব ডা. এস এম রফিকুল ইসলাম বাচ্চু, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক কাদের গণি চৌধুরী, জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, ড্যাবের কোষাধ্যক্ষ গোলাম মোস্তফা স্বপন, শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের অতিরিক্ত মহাসচিব জাকির হোসেন, গোলাম জাহিদ প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১৮:৫০ | বুধবার, ১১ ডিসেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com