সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মান্দায় রাতের অন্ধকারে অবৈধভাবে পুকুর খননের মহোৎসব: রাস্তা চলাচলে চরম দুর্ভোগ

এম এম হারুন আল রশীদ হীরা   |   সোমবার, ০৪ মার্চ ২০২৪ | প্রিন্ট

মান্দায় রাতের অন্ধকারে অবৈধভাবে পুকুর খননের মহোৎসব: রাস্তা চলাচলে চরম দুর্ভোগ

নওগাঁ: নওগাঁর মান্দা সদর ইউনিয়ন, প্রসাদপুর ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় রাতের অন্ধকারে অবৈধভাবে পুকুর খননের যেন মহোৎসব চলছে। এসব খনন করা পুকুরের মাটি নিয়ে যাওয়া হচ্ছে ইটভাটাসহ বিভিন্ন এলাকায় ভরাটকাজে। আর এসব মাটি পরিবহন কাজে ব্যবহার করা হচ্ছে ট্রাক্টর। এতে গ্রামীণ পাকা রাস্তাগুলো চলাচলের অনুপযোগী হয়েছে পড়েছে।

এদিকে রোববার রাতে গুড়ি গুড়ি বৃষ্টি হওয়ায় ফেরিঘাট থেকে পীরপালি বাজারের একমাত্র পাকা রাস্তাটি কাদা-মাটিতে একাকার হয়ে যায়। আজ সোমবার এ রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে চরম ভোগান্তিতে পড়েন সবধরণের যানবাহন চালক যাত্রীরা। ছোটখাটো দুর্ঘটনারও খবর পাওয়া গেছে।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, মাটিবাহী ট্রাক্টরের বেপরোয়া চলাচলে রাস্তার ধারসহ আশপাশের বাসিন্দারা রাতে ঘুমাতে পারেন না। লেখাপড়া করতে পারছে না এলাকার শিক্ষার্থীরা। চরম বেকাদায় পড়েছেন এসএসসি পরীক্ষার্থীরা। খোঁজ নিয়ে জানা গেছে, মান্দা সদর ইউনিয়নের নলঘৈর গ্রামের আবদুস সালামের একটি পুকুর খনন করে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন আবদুল ওহাব হীরা মন্ডল নামের প্রভাবশালী একব্যক্তি।
একইভাবে চকমনসুব গ্রামের ছইম উদ্দিন শাহের পুকুরটি আল-আমিন ও মান্দা ইউনিয়ন পরিষদের দক্ষিণ পাশে সাহাপুর এলাকার একটি পুকুন খননে চুক্তিবদ্ধ হয়েছেন জামাল উদ্দিন। চুক্তিবন্ধ এসব পুকুরে খননযন্ত্র দিয়ে প্রত্যেকদিন সন্ধ্যার পর থেকে সারারাত চলে মাটি কাটার মহোৎসব। মাটি পরিবহন কাজে সারারাত ধরে ট্রাক্টর চলাচল করে। ট্রাক্টরের বিকট শব্দে স্থানীয় বাসিন্দাদের নির্ঘুম রাত কাটাতে হয়। ঠিকমত লেখাপড়া করতে পারে না শিক্ষার্থীরা।
নবগ্রামের বাসিন্দা আবদুল জলিল বলেন, রোববার রাতে গুড়িগুড়ি বৃষ্টি হওয়ায় গ্রামের একমাত্র রাস্তাটি কাদা-মাটিতে একাকার হয়ে গেছে। এ অবস্থায় রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা। অবাধে ট্রাক্টর চলাচলের কারণে একই সাথে নষ্ট হয়ে যাচ্ছে গ্রামীণ পাকা রাস্তাটি। প্রসাদপুর গ্রামের বাসিন্দা বাসুদেব কুমার ও মকবুল হোসেন জানান, রাত ১০ থেকে রাত ৩ টা পর্যন্ত বিশ্ববাঁধ সড়কের ওপর দিয়ে মেসি ট্রাক্টরে করে মাটিবহনের কারণে রাতের ঘুম নষ্ট হচ্ছে।  সাথে চরম বিরক্তিকর পরিবেশ ও সড়কের ব্যাপক ক্ষতি করে দিচ্ছে। এ-র কোন প্রতিকার করার কেউ নেই।

 এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী বলেন, বিষয়টি জেনেছি। দিনে কিংবা রাতে যখনই মাটি কাটা হোক না কেন খুব শিগগিরই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
Facebook Comments Box
advertisement

Posted ১৪:২০ | সোমবার, ০৪ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com