রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাইক্রোসফটের ত্রুটি ধরল ৫ বছরের বালক

  |   রবিবার, ০৬ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

microsoft vol dorlo balok

মাইক্রোসফটের টির গেমিং সফটওয়্যার এক্সবক্সের নিরাপত্তা ত্রুটি চিহ্নিত করলো মাত্র পাঁচ বছর বয়সী মার্কিন শিশু ক্রিস্টোফার ভন হ্যাসেল। হ্যোসেল এর এই চৌকস বুদ্ধিমত্তাকে স্বাগত জানিয়ে তাকে ‘নিরাপত্তা গবেষক’ এর স্বীকৃতি দিয়েছে এই সফটওয়্যার জায়ান্ট।

বাবার অ্যাকাউন্টে ভুল পাসওয়ার্ড দিয়েও প্রবেশ করতে পারার মতো নিরাপত্তা ত্রুটিটি ধরে ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগো শহরে এই পুচকে। বাবার এক্সবক্স নিয়ে গেম খেলার সময় সে এই ত্রুটি খুঁজে পায়।

হ্যাসেল জানায়, এক্সবক্সে গেম খেলার সে দেখতে পায় ভুল পাসওয়ার্ড দিয়েও বাবার এক্সবক্স অ্যাকাউন্টে অবৈধ অনুপ্রবেশ করা সম্ভব। এই ক্ষেত্রে গতানুগতিক পাসওয়ার্ডের বদলে শুধু স্পেসবার ব্যবহার করলেই এক্সবক্স লাইভ অ্যাকাউন্টে সহজেই প্রবেশ করা যাচ্ছিল। ত্রুটিটি ধরা পড়ার পর তিনি মনে করেছিলেন কেউ তাদের এক্সবক্সটি চুরি করতে পারে। বিষয়টি তার বাবাকে জানানোর পর তিনি তা মাইক্রসফটকে জানান।

বিষয়টি তদন্ত করে ত্রুটির সত্যতা খুঁজে পায় মাইক্রোসফট। পরবর্তীতে এই ত্রুটি মেরামতের পাশাপাশি ক্রিস্টোফারকে নিরাপত্তা গবেষকের খেতাব দেয় মাইক্রোসফট। এছাড়াও তাকে ৫০ মার্কিন ডলারের ফ্রি গেম এবং এক বছরের জন্য এক্সবক্স লাইভ’এ বিনামূল্যে প্রবেশাধিকার পুরস্কার দেয়।

Facebook Comments Box
advertisement

Posted ১১:২৫ | রবিবার, ০৬ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com