বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশেষায়িত হাসপাতালেও সু-চিকিৎসা পেলেন না মাহমুদুর রহমান : বিএসএমএমইউতে ভর্তি না করিয়ে কাশিমপুর থেকে এসে তিনমাস চিকিৎসা নেয়ার পরামর্শ

  |   রবিবার, ২০ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

বিশেষায়িত হাসপাতালেও সু-চিকিৎসা পেলেন না মাহমুদুর রহমান : বিএসএমএমইউতে ভর্তি না করিয়ে কাশিমপুর থেকে এসে তিনমাস চিকিৎসা নেয়ার পরামর্শ

Mahmudur-rahman

নিজস্ব প্রতিনিধি :  বিশেষায়িত হাসপাতাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ¡বিদ্যালয়েও (বিএসএমএমইউ) সু-চিকিৎসা পেলেন না গুরুতর অসুস্থ দৈনিক আমার দেশ এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান। আদালতের নির্দেশ অনুযায়ী গতকাল রোববার তাকে উন্নত চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতালে নেয়া হলেও বিএসএমএমইউ-এর ফিজিক্যাল মেডিসিন ও রিহেবিলেটেশন বিভাগের প্রধান অধ্যাপক ডা. মঈনুজ্জামান মাহমুদুর রহমানকে হাসপাতালে ভর্তি না করিয়ে প্রতি একদিন পর পর কাশিমপুর কারাগার থেকে হাসপাতালে এসে চিকিৎসা নেয়ার পরামর্শ দেন। মাহমুদুর রহমানের অবস্থা ভালো নয় উল্লেখ করে এভাবে দীর্ঘ তিন মাস তাকে ফিজিও থেরাপীসহ বিভিন্ন চিকিৎসা নিতে হবে বলে চিকিৎসকরা জানিয়েছেন। 

এদিকে হাসপাতালের অন্য চিকিৎসকরা ভর্তি না করানোর এ সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে তীব্র এই গরমে দীর্ঘ তিন ঘন্টার পথ পেরিয়ে কাশিমপুর থেকে না এনে অসুস্থ মাহমুদুর রহমানের অবস্থার কথা বিবেচনা করে তাকে হাসপাতালে ভর্তি করিয়ে সুচিকিৎসার ব্যবস্থা করার পরামর্শ দিয়েছেন। উল্লেখ্য, দীর্ঘদিন ধরে কাশিমপুর-২ কারাগারে বন্দি অবস্থায় মাহমুদুর রহমান অস্টিও-আর্থারাইটিস, রক্ত চাপের উঠা-নামাসহ অন্যান্য রোগে ভুগছেন। গত এক মাসেরও অধিককাল ধরে তার ডান কাঁধ এবং হাতে সার্বক্ষনিক তীব্র ব্যথাসহ তিনি ফ্রোজেন শোলডার ও মেরুদন্ডের হাড়-ক্ষয় রোগে আক্রান্ত। এমন অবস্থায় গত ১৬ এপ্রিল মাহমুদুর রহমানের আবেদনের প্রেক্ষিতে বিশেষ জজ আদালত-৩ এর বিচারক বাসুদেব রায় তাকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

আদালতের ওই নির্দেশেই গতকাল সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ¡বিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসক নুকুল কুমার দত্তের কার্যালয়ে নেয়া হয়। এরআগে সকাল ৮টায় মাহমুদুর রহমানকে পুলিশের একটি মাইক্রোতে করে কাশিমপুর কারাগার থেকে পিজি হাসপাতালের উদ্দেশে রওয়ানা হয়। পরে নুকুল কুমার দত্ত অসুস্থ মাহমুদুর রহমানকে তার কার্যালয় থেকে রিফার করে বিএসএমএমইউ-এর ফিজিক্যাল মেডিসিন ও রিহেবিলেটেশন বিভাগের প্রধান অধ্যাপক ডা. মঈনুজ্জামানের কাছে প্রেরণ করেন। সেখানে দীর্ঘক্ষণ অপেক্ষার পর মঈনুজ্জামান মাহমুদুর রহমানের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে তাকে হাসপাতালে ভর্তি না করিয়ে দীর্ঘ তিনমাস ফিজিও থেরাপীসহ বিভিন্ন চিকিৎসা নেয়ার পরামর্শ দেন। মাহমুদুর রহমান সার্বক্ষনিক তীব্র ব্যথাসহ ফ্রোজেন শোলডার ও মেরুদন্ডের হাড়-ক্ষয় রোগে ভুগলেও চিকিৎসক তার কোনো রকম এমআরআই পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই শুধুমাত্র আলট্রসোগ্রাফী ও এক্সরে করার পরামর্শ দেন।

যদিও এ চিকিৎসার সমস্ত ব্যয়ভার মাহমুদুর রহমানের পরিবারের পক্ষ থেকেই বহন করা হচ্ছে। এ ছাড়া কাশিমপুর কারাগার থেকে প্রতিদিন আসা অত্যন্ত কষ্টকর হবে শোনার পর চিকিৎসক তাকে প্রতি একদিন পর পর একই হাসপাতালে ফিজিও থেরাপী ও অন্যান্য চিকিৎসা নেয়ার পরামর্শ দেন। পরে আলট্রসোগ্রাফী ও এক্সরে পরীক্ষা শেষে দুপুর ২টার দিকে মাহমুদুর রহমানকে পিজি হাসপাতাল থেকে পুলিশের মাইক্রোতে করে কাশিমপুর কারাগারে নেয়া হয়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আগামীকাল মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো তাকে কাশিমপুর কারাগার থেকে আবার পিজি হাসপাতালে আনা হবে। গতকাল হাসপাতালে মাহমুদুরদ রহমানের স্ত্রী ফিরোজা মাহমুদ, আমার দেশ এর নির্বাহী সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, সিনিয়র সহকারি সম্পাদক ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কবি আবদুল হাই শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

মাহমুদুর রহমানের আইনজীবী এ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার ও এ্যাডভোকেট জয়নাল আবেদীন মেসবাহ সাংবাদিকদের জানান, দীর্ঘদিন ধরে কারাগারে থাকা মাহমুদুর রহমান অসুস্থ হয়ে পড়েছেন। দুজন বিশেষজ্ঞ চিকিৎসক তাকে পরীক্ষা করে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার জন্য সুপারিশ করলে কারা কর্তৃপক্ষ চিকিৎসার ব্যবস্থা করেনি। আদালতের কাছে করা আবেদনে মাহমুদুর রহমান তাঁর শারীরীক অবস্থার বর্ণনা দিয়ে বলেন, কাশিমপুর-২ কারাগারে বন্দি অবস্থায় তিনি অস্টিও-আর্থারাইটিস, রক্ত চাপের উঠা-নামাসহ অন্যান্য রোগে ভুগছেন।

গত এক মাসেরও অধিককাল ধরে তার ডান কাঁধ এবং হাতে সার্বক্ষনিক তীব্র ব্যথাসহ তিনি ফ্রোজেন শোলডার ও মেরুদন্ডের হাড়-ক্ষয় রোগে আক্রান্ত। দুই সপ্তাহ আগে জেল প্রশাসনের অনুরোধে গাজীপুর জেলার সিভিল সার্জন মাহমুদুর রহমানকে পরীক্ষার জন্য অর্থোপেডিক্স ও হৃদরোগের দুইজন অধ্যাপককে কাশিমপুর জেলে প্রেরণ করেন। রোগের অবস্থা পরীক্ষা করে তারা গত ২ এপ্রিল জরুরী ভিত্তিতে মাহমুদুর রহমানকে অধিকতর পরীক্ষা ও উন্নত চিকিৎসার জন্য তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ¡বিদ্যালয়ে (বিএসএমএমইউ) পাঠানোর নির্দেশনা দেন।

কিন্তু তারপরেও জেল কর্তৃপক্ষ চিকিৎসার কোনো উদ্যোগ গ্রহণ না করায় দিন দিন রোগীর অবস্থার অবনতি ঘটতে থাকে। ব্যথার তীব্রতায় তিনি ঘুমাতে পারছেন না, রক্ত চাপের সমস্যাও বৃদ্ধি পাচ্ছে। চিকিৎসার এই বিল¤ে¦র কারণে তাঁর অবস্থা আরো সঙ্কটাপন্ন হয়ে উঠার আশংকা বাড়ছে বলেও মাহমুদুর রহমানের আদালতে করা ওই আবেদনে উল্লেখ করা হয়। এমন অবস্থায় আদালতকে মাহমুদুর রহমানের দ্রুত ও যথাযথ চিকিৎসার জন্য বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ মোতাবেক বিএসএমএমইউতে প্রেরণের জন্য আবেদন জানানো হয়। ওই আবেদনের প্রেক্ষিতেই গত ১৬ এপ্রিল বিশেষ জজ আদালত মাহমুদুর রহমানকে বিশেষায়িত হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের অধীনে উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৮:০১ | রবিবার, ২০ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com