রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির ছেড়ে দেওয়া ৫ আসনে উপনির্বাচন ১ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বিএনপির ছেড়ে দেওয়া ৫ আসনে উপনির্বাচন ১ ফেব্রুয়ারি

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের কারণে শূন্য হওয়া আসনগুলোতে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

 

ঘোষিত তফসিল অনুযায়ী এসব আসনে ভোট হবে আগামী ১ ফেব্রুয়ারি। সেদিন সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএমে) ভোট হবে। ভোটে সিসি ক্যামেরা থাকবে কি না তা পরবর্তীতে জানানো হবে।

 

আজ রবিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সভা শেষে এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম।

 

বেলা ১১টায় কমিশন সভা শুরু হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বাকি চার কমিশনারসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

 

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোয়ন দাখিলের শেষ তারিখ ৫ জানুয়ারি। বাছাইয়ের শেষ তারিখ ৮ জানুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ ১৫ জানুয়ারি। ভোট ১ ফেব্রুয়ারি।

 

একাদশ জাতীয় সংসদের ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে এই উপ-নির্বাচনে ভোটের তারিখ ঘোষণা করা হলো। অন্যদিকে এসব আসনে নির্বাচন হওয়ার পর সংরক্ষিত মহিলা আসন-৫০ এর ভোটেত তারিখ ঘোষণা করা হবে বলে জানান ইসি সচিব।

 

এর আগে গত ১০ ডিসেম্বর বিএনপির বিভাগীয় সমাবেশে সংসদ থেকে দলটির ৭ এমপির পদত্যাগের ঘোষণা দেওয়া হয়। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনে অনড় দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি। তারই পরিপ্রেক্ষিতে গত ১১ ডিসেম্বর বিএনপির ছয়জন সংসদ সদস্য জাতীয় সংসদের স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। পরে এসব সংসদীয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবলায়।

 

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনসহ মোট ৩৫০ জন সংসদ সদস্যের মধ্যে বিএনপির সংসদ সদস্য ছিলেন ৭ জন। তাদের মধ্যে ৬ জনের পদত্যাগ গ্রহণ করা হয়। এরপর এসব সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হয়। সেইসঙ্গে গেজেট প্রকাশ করে সংসদ সচিবলায়।

 

পদত্যাগ করা বিএনপির ৬ সংসদ সদস্য হলেন— বগুড়া-৬ আসনে গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া-৪ আসনে মোশারফ হোসেন, ঠাকুরগাঁও-৩ আসনে জাহিদুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আবদুস সাত্তার ভূঞা এবং সংরক্ষিত নারী আসনে রুমিন ফারহানা।

 

দেশের বাইরে থাকায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুনুর রশীদের পদত্যাগ এখনো গ্রহণ করা হয়নি। তবে ইতোমধ্যে তিনি ইমেলে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ০৭:২০ | রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com