রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বাংলাদেশের জাতীয় দলের সাবেক উইকেট রক্ষক শহিদুল আলম রতনের সম্মানজনক ‘ফ্রিডম অব দ্য সিটি অব লণ্ডন’ এর স্বীকৃতি লাভ

  |   শনিবার, ১৩ নভেম্বর ২০২১ | প্রিন্ট

বাংলাদেশের জাতীয় দলের সাবেক উইকেট রক্ষক শহিদুল আলম রতনের সম্মানজনক ‘ফ্রিডম অব দ্য সিটি অব লণ্ডন’ এর স্বীকৃতি লাভ

স্বাধীনদেশ অনলাইন :  বাংলাদেশের জাতীয় দলের সাবেক উইকেট রক্ষক , যুক্তরাজ্যে ‘ক্যাপিটেল কিডস দাতব্য সংস্থা’র প্রধান নির্বাহী কর্মকর্তা শহিদুল আলম রতন সম্মানজনক ‘ফ্রিডম অব দ্য সিটি অব লণ্ডন’ এর স্বীকৃতি লাভ করেছেন। গত বৃহ:পতিবার লণ্ডনের গিল্ডহলে এক অনুষ্ঠানে আন্তর্জাতিক মর্যাদাসম্পন্ন এ সম্মাননা তাঁর হাতে তুলে দেয়া হয়।

দ্য ফ্রিডম অব দ্য সিটি অফ লন্ডন স্বীকৃতি মূলত কর্মক্ষেত্রে সাফল্য ও কমিউনিটিতে অবদানের স্বীকৃতি। লন্ডন শহরের অনারারি ফ্রিডম হলো আজীবন কৃতিত্ব বা উচ্চ আন্তর্জাতিক মর্যাদার স্বীকৃতি, এটি লন্ডনের সর্বোচ্চ সম্মাননার স্বীকৃতি।

বাংলাদেশের টেস্ট পূর্ববর্তী যুগে ৮০ ও ৯০’র দশকে উইকেটরক্ষক হিসেবে খেলতেন শহীদুল আলম রতন। তিনি বর্তমানে ক্যাপিট্যাল কিডস ক্রিকেটের প্রধান নির্বাহী হিসেবে রয়েছেন। ক্যাপিট্যাল কিডস ক্রিকেট মূলত একটি চ্যারিটেবল প্রতিষ্ঠান, যেটি ক্রিকেটের মাধ্যমে পিছিয়ে পড়া শিশুদের জন্য কাজ করে থাকে।

করোনা লকডাউনের বাচ্চাদের সক্রিয় রাখতে একটি ডিজিটাল এক্টিভিটি জোন তৈরি করেছিল ক্যাপিট্যাল কিডস ক্রিকেট। এসব কাজের সার্বিক দেখভাল করেছেন শহীদুল আলম রতন। বিশেষ করে মানসিকভাবে বিপর্যস্ত শিশু যেমন রিফিউজি শিশুদের নিয়ে ভার্চুয়াল সেশন, রেগুলার কুইজসহ পারিবারিক পরামর্শের ব্যবস্থাও করেছিলেন তিনি। এছাড়া “ক্যাপিট্যাল কিডস ” যুবকদেরকে ক্রাইম এবং এন্টি সোস্যাল বিহেভিয়ার প্রতিরোধে বিভিন্ন ধরনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে ।

শহিদুল আলম রতন তার এই সন্মাননা প্রাপ্তিতে কমিউনিটির সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন । এছাড়া তিনি জানান,
তরুনদের ক্রীড়ামোদী ও আদর্শ সমাজ সেবক হিসেবে গড়ে তুলে ধরা সহ কমিউনিটি থেকে ক্রাইম এবং এন্টি সোস্যাল বিহেভিয়ার প্রতিরোধে আগামীতে তিনি আরো বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করবেন । আর এই ধরনের সম্মান একটি বড় ধরনের অনুপ্রেরনা হয়ে কাজ করবে ।

উল্লেখ্য, এই সম্মান তাদেরকেই দেয়া হয়, যারা বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ অবদান রাখেন। প্রায় ৩০০ বছর আগে চালু হওয়া এ সম্মাননা ব্রিটেনের রাজ পরিবারের ১১ জন সদস্য পেয়েছেন। তাদের মধ্যে কয়েকজন হলেন, প্রিন্স জর্জ-ডিউক অব ক্যামব্রিজ, প্রিন্সেস ডায়না, প্রিন্স চার্লস-প্রিন্স অব ওয়েলস, প্রিন্স এ্যাডওয়ার্ড-আর্ল অব ওয়াসেক্স প্রমুখ।

মর্যাদাসম্পন্ন এ পুরস্কার ব্রিটেনের বর্তমান রানী এলিজাবেথ দ্বিতীয় এবং তাঁর মা এলিজাবেথ প্রথম দুজনকেই দেওয়া হয়। তাছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিল, মার্গারেট থেচারসহ ডিউক অব ওয়েলিংটন, নেলসন ম্যাণ্ডেলো, জওহর লাল নেহেরু, আর্চ বিশপ অব ক্যান্টারবেরি, জাতিসংঘের প্রাক্তন মহসচিব কফি আনান পেয়েছেন এ পুরস্কার।

Facebook Comments Box
advertisement

Posted ২০:২৫ | শনিবার, ১৩ নভেম্বর ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com