মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

পাকিস্তানের স্বার্থে যা করতে চান ইমরান খান

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ মার্চ ২০২৩ | প্রিন্ট

পাকিস্তানের স্বার্থে যা করতে চান ইমরান খান

পাকিস্তানের স্বার্থে সবাইকে ক্ষমা করতে প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’ (পিটিআই) দলের এ চেয়ারম্যান আনুষ্ঠানিকভাবে পাঞ্জাব এবং খাইবার পাখতুনখাওয়ার আসন্ন নির্বাচনের জন্য তার দলের প্রচারণা শুরু করেছেন। এ সময় তিনি বলেন, ‘আমি সবার সঙ্গে কথা বলতে এবং আপস করতে প্রস্তুত।’ পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী জানান, ‘দেশের স্বার্থে তিনি তাদেরকেও ক্ষমা করতে প্রস্তুত, যারা তাকে হত্যার চেষ্টা করেছে।

 

গত বছর নভেম্বর মাসে ওয়াজিরাবাদের আল্লাহওয়ালা চকে ইমরানকে হত্যার জন্য গুলিবর্ষণ করা হয়। এ সময় এক পিটিআই কর্মী মারা যান। এছাড়া ইমরান ও শীর্ষ পিটিআই নেতারাসহ আরও ১৪ জন আহত হন। দেশটির বর্তমান শাহবাজ সরকারের বিরুদ্ধে ওই সময় ‘হাকিকি আজাদি’ মার্চ করছিল পিটিআই।

ইমরান তার ওপর হওয়া এ হামলার জন্য পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এবং গোয়েন্দা সংস্থার পরিচালক মেজর জেনারেল ফয়সাল নাসিরকে দায়ী করেন। ঘটনার সুষ্ঠু ও স্বচ্ছ তদন্ত নিশ্চিত করতে তিনি ওই তিনজনের পদত্যাগের দাবিও করেছিলেন।

এদিকে পৃথক এক আদেশে দেশটির সুপ্রিম কোর্ট বুধবার রায় দিয়েছে যে খাইবার পাখতুনখোয়া এবং পাঞ্জাবে জানুয়ারিতে প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়ার কারণে তা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে রয়েছে – সেখানে ৯০ দিনের মধ্যে নির্বাচন করা উচিত।

এরপর পিটিআইয়ের নির্বাচনী প্রচার শুরু করার জন্য আজ এক ভিডিও ভাষণে ইমরান বলেছেন, ‘আমি সবার সঙ্গে কথা বলতে এবং আপস করতে প্রস্তুত। পাকিস্তানের আসন্ন সংকটাপন্ন অবস্থা বিবেচনা করে আমি এমন সিদ্ধান্ত নিয়েছি। আমি আবারও বলছি যে পুরো জাতিকে একসাথে এ সমস্যা মোকাবেলা করতে হবে।

তিনি বলেন, ‘আমাকে হত্যার চেষ্টা হয়েছিল এবং আমি জানি কে আমাকে আক্রমণ করেছে। কিন্তু, আমি দেশের স্বার্থে ক্ষমা করতে প্রস্তুত।’

এ সময় ইমরান তার এ ক্ষমা করার প্রস্তাবের কারণ হিসেবে মহানবী (সা.) এবং দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট এবং বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার শিক্ষাকে উল্লেখ করেছেন।

তিনি বলেন, “দেশ যে অবস্থানে দাঁড়িয়ে আছে সেটা বিবেচনা করে ঐক্যবদ্ধ হওয়া দরকার… এটা আমার অহংকার নয়, দেশের বিষয়।’

পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী বলেন, বিচার বিভাগসহ সব প্রতিষ্ঠানকে একত্রিত হয়ে সংস্কারের বিষয়ে একমত হতে হবে।

তিনি জানান, ‘কোনো সরকার একা একা দেশের সমস্যাগুলো সমাধান করার কথা ভাবতে পারে না।’ তার মতে, “জাতিকে একত্রে দাঁড়াতে হবে, প্রতিষ্ঠানগুলোকেও একসাথে থাকতে হবে এবং সবাইকে নিয়ে এ সংকট মোকাবেলা করতে হবে।’

ইমরান বলেন, কোনো কিছুই অসম্ভব নয় যখন একটি জাতি ঐক্যবদ্ধ হয় এবং নিজের ওপর ভিত্তি করে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয়।

পিটিআই প্রধান আরও জানান, “যারা দেশের সম্পদ চুরি করে” তাদের সঙ্গে তিনি কথা বা আপস করবেন না।

সূত্র : ডন

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৫৩ | রবিবার, ০৫ মার্চ ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com