রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

দ্রুত অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় ফিনল্যান্ড

  |   সোমবার, ১০ মার্চ ২০১৪ | প্রিন্ট

uk-mahmodur

নিজস্ব প্রতিনিধি :  দ্রুত অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় ফিনল্যান্ড বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র একটি বিশেষ প্রতিনিধি দল ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মি. এরকি তোহমিয়ো’র সাথে হেলসিঙ্কির পার্লামেন্ট ভবনে মঙ্গলবার এক বৈঠকে মিলিত হন। বৈঠকে বাংলাদেশের সর্বশেষ রাজনৈতিক ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এতে ক্রমবর্ধমান বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড ও বিরোধী দলীয় নেতাকর্মীদের ওপর জুলুম-নির্যাতনের বিষয়টি বিশেষ গুরুত্ব লাভ করে। মি. তোহমিয়ো বলেন, ফিনল্যান্ড ৫ জানুয়ারির নির্বাচনকে ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে ভীষণ উদ্বিগ্ন। তিনি বাংলাদেশে দ্রুত অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয়তার ওপর জোর দেন এবং এ বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের সাথে একযোগে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দেন।

মি. তোহমিয়ো দ্রুত প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি অর্থবহ সংলাপ এবং সকল রাজনৈতিক দলের অংশগ্রহনে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের ওপর গুরুত্বারোপ করেন। বৈঠক শেষে বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারপার্সন জনাব তারেক রহমানের রাষ্ট্র-চিন্তা ও রাজনৈতিক ভাবনা নিয়ে লেখা ‘দ্যা পলিটিক্যাল থট অব তারেক রহমান : এমপাওয়ারম্যান্ট অব গ্রাসরুট পিপল’ বইয়ের ফিনিশ ভাষায় অনুদিত একটি কপি পররাষ্ট্রমন্ত্রী এরকি তোহমিয়ো’র হাতে তুলে দেয়া হয়।

এরকি তোহমিয়ো বইটির ভুয়সী প্রশংসা করে বলেন, এ ধরণের উদ্যোগ ইতিবাচক। একজন রাজনৈতিক নেতা জনগনকে সঙ্গে নিয়ে কিভাবে তাঁর দেশের সামগ্রিক উন্নয়ন ঘটাতে চান, এই বইয়ের মাধ্যমে তারেক রহমানের সেই ভাবনার সঙ্গে ইউরোপের অনেকেই পরিচিত হওয়ার সুযোগ পাবে। পররাষ্ট্রমন্ত্রী তোহমিয়ো আরও জানান, উন্নয়ন সহযোগী হিসেবে ইউরোপিয়ান ইউনিয়নও বাংলাদেশে গনতন্ত্র ও মানবাধিকার সমুন্নত এবং সবার অংশগ্রহনমুলক নির্বাচন দেখতে চায়।

বৈঠকে প্রতিনিধি দলের সদস্যরা ছিলেন বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রাহমান, বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ূন কবির এবং ফরেইন রিলেশন্স কমিটি’র অন্যতম সদস্য আনোয়ার হোসেন খোকন ও ব্যারিস্টার আবু সালেহ মোঃ সায়েম। এসময় আরও উপস্থিত ছিলেন ফিনল্যান্ড বিএনপি নেতা কামরুল হাসান জনি।

Facebook Comments Box
advertisement

Posted ১১:২৮ | সোমবার, ১০ মার্চ ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com