শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিমেইলে শিডিউল ই-মেইল পাঠাবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

জিমেইলে শিডিউল ই-মেইল পাঠাবেন যেভাবে

গুগলের ই-মেইল সেবা জিমেইলে শিডিউল মেইল করার সুবিধা চালু হয়েছে অনেকদিন আগেই। কিন্তু এই ই-মেইল শিডিউলিংয়ের বিষয়টি অনেকেই জানেন না। মূলত জিমেলের ই-মেইল শিডিউলিং ফিচারের সাহায্যে আগে থেকে তারিখ, সময় এবং যাকে ই-মেইল পাঠাতে চান, সেটা সেট করে দিলে নিজে নিজে চলে যাবে ই-মেইল।

 

মোবাইলের জিমেইল অ্যাপে ই-মেইল শিডিউল করার নিয়ম

 

প্রথমে অ্যানড্রয়েড বা আইওএস ডিভাইসে জিমেইল অ্যাপ খুলতে হবে। দ্বিতীয় ধাপে ডেস্কটপের মতোই মেইল কম্পোজ করে রেসিপিয়েন্ট অর্থাৎ যাকে মেইল পাঠাবেন তার ই-মেইল আইডি লিখে মেইল ড্রাফট করুন।

 

এবার উপরে ডানদিকের কোণে তিনটি ডট দেখতে পাবেন। সেখানে ক্লিক করে শিডিউল সেন্ড এর অপশন পাওয়া যাবে। এখানেও ডেট-টাইম সেট করার জন্য ম্যানুয়াল অপশন থাকবে।

 

আবার বেশ কিছু অপশন প্রি-সেটও করা থাকবে। সেখানেই আপনি আপনার পছন্দমতো তারিখ এবং সময় ঠিক করে নিতে পারবেন। এরপর শিডিউল সেন্ড অপশনে ক্লিক করলেই আপনার ই-মেইল শিডিউল হয়ে যাবে।

ডেস্কটপ ব্রাউজারের ক্ষেত্রে যা করবেন

ডেস্কটপ ব্রাউজারের ক্ষেত্রে ই-মেইল শিডিউল করতে প্রথমে নিজের জিমেইল অ্যাকাউন্টে লগইন করতে হবে। এবার কম্পোজ অপশনে ক্লিক করে নিজের ই-মেইল ড্রাফট করুন।

এক্ষেত্রে যাকে ই-মেইল পাঠাবেন তার আইডি দিয়েই মেইল ড্রাফট করবেন। এবার পরবর্তী পর্যায়ে সেন্ড অপশনে ক্লিক করার পরিবর্তে সেন্ড বাটনের পাশে যে ড্রপডাউন অ্যারো রয়েছে সেখানে ক্লিক করুন। এবার সেখানেই শিডিউল সেন্ড অপশন পাবেন। এই বাটনে ক্লিক করলে আগামী কয়েকদিনের জন্য কিছু প্রি-সেট অপশন দেখতে পাবেন। চাইলে এখান থেকে তারিখ এবং সময় সেট করে নিতে পারেন।

 

Facebook Comments Box
advertisement

Posted ০৫:৪৩ | মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com