বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘চাকরির পেছনে না ছুটে ঋণ নিয়ে ব্যবসা করুন’

  |   বুধবার, ০৪ মার্চ ২০২০ | প্রিন্ট

‘চাকরির পেছনে না ছুটে ঋণ নিয়ে ব্যবসা করুন’

চাকরির পেছনে না ছুটে ঋণ নিয়ে ব্যবসা করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘অনেকে অ্যাকাডেমিক পড়াশুনা শেষ করে চাকরির পেছনে ছোটেন। কিন্তু চাকরির পেছনে না ছুটে তারা ঋণ নিয়ে উদ্যোক্তা হতে পারেন। আমরা উদ্যোক্তাদের ঋণের টাকা ফেরতের ক্ষেত্রে সুদের হার সিঙ্গেল ডিজিট নিয়ে আসার পরিকল্পনা করছি।

বুধবার বেলা সোয়া ১১টায় রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে অষ্টম জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী এই আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, ‘উদ্যোক্তার ক্ষেত্রে নারী-পুরুষ সমানভাবে এগিয়ে আসুক। দেশে আরও বেশি করে নারী উদ্যোক্তা তৈরি হোক। আমরা এখানে একটু বেশি আগ্রহী হতে চাই।

প্রধানমন্ত্রী বলেন, ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) আমাদের দেশে অনেক বড় অবদান রেখে গেছে। এখানে ৮ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি হয়েছে।

‘আমরা চাই আমাদের দেশটা এগিয়ে যাক। প্রক্রিয়াজাত শিল্প গড়ে তোলার পাশাপাশি রপ্তানিমুখী পণ্যের চাহিদা পূরণেও এগিয়ে আসতে হবে।’

মাথাপিছু আয় বৃদ্ধি হয়েছে উল্লেখ সরকারপ্রধঅন বলেন, ‘আমার নিজের দেশে বাজার সৃষ্টি করতে হবে। খাদ্য প্রক্রিয়াজাত শিল্পের ওপর গুরুত্ব দিতে হবে। পুষ্টিগুণ সম্পন্ন খাদ্যের চাহিদা বাড়বে।’

অনুষ্ঠানে চাষের জমি বাঁচিয়ে নতুন কর্মসংস্থান তৈরির আহ্বান জানান বঙ্গবন্ধকন্যা।

শিল্প মন্ত্রণালয়ের অধীন ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন এই মেয়ার আয়োজন করেছে। ১২ মার্চ পর্যন্ত এ মেলা চলবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

মেয়ার আয়োজক কর্তৃপক্ষ জানায়, প্রতিদিন সকাল ১০টা হতে রাত আটটা পর্যন্ত মেলা চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য থাকবে না। এতে সারাদেশ থেকে ২৯৬ জন উদ্যোক্তা ৩০৯টি স্টলে তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা এবং ১০১ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন।

দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাতসামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্সসামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে মেলায়। কোনো বিদেশি পণ্য এ মেলায় প্রদর্শন কিংবা বিক্রি করা হবে না।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:২৮ | বুধবার, ০৪ মার্চ ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com