বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৈধ কাগজপত্রহীনদের বৈধতাকরনের জন্য বাতিল হওয়ায় লং রেসিডেন্স আইন পুনরায় কার্যকর করার অনুরোধ

  |   রবিবার, ২৮ জুন ২০২০ | প্রিন্ট

বৈধ কাগজপত্রহীনদের বৈধতাকরনের জন্য বাতিল হওয়ায় লং রেসিডেন্স আইন পুনরায় কার্যকর করার অনুরোধ

বৈধ কাগজপত্রহীনদের বৈধতাকরনের জন্য ১৪ বছরের লং রেসিডেন্স আইন যা ২০১২ সালে বাতিল হয়েছে তা পুনরায় কার্যকর করার অনুরোধ ।

রাজু আহমেদ, বার্মিংহাম থেকেঃ বৈধ কাগজপত্রহীন একটি আইন যা ১৪ বছরের লং রেসিডেন্স রুলের নামে পরিচিত যা ২০০২ থেকে ২০১২ পর্যন্ত বলবৎ ছিল পরবর্তীতে তা বাতিল হয়েছে যদিও যুক্তরাজ্যের হোম অফিসের দাবী তারা এই আইনটিকে পরিবর্তন করে ২০ বছরে নিয়ে গেছে কিন্তু তাদের এই দাবী অনেকাংশে সত্য নয় ।

১৪ বছরের লং রেসিডেন্স রুল যেটি ২০১২ পর্যন্ত বলবৎ ছিল সেই আইনটি দ্বারা একজন বৈধ কাগজপত্রহীন অভিবাসীর যুক্তরাজ্যের স্থায়ী বাসিন্দা (ILR) হওয়ার সুযোগ ছিল কিন্তু হোম অফিসের দাবি মোতাবেক পরিবর্তিত ২০ বছরের লং রেসিডেন্স রুল সেটিতে সেই সুযোগটি নেই কারন ২০ বছরের লং রেসিডেন্স রুল শুদু বৈধ কাগজপত্রহীনদের ১০ বছরের রুট (DLR) দেয়া হয় এবং এই ১০ বছরে তাদের আরও ৩ বার ভিসা বাড়ানোর আবেদন করতে হয় । তাই হোম অফিসের ১৪ বছরের লং রেসিডেন্স আইনটি ২০ বছরে পরিবর্তনের দাবিটি অনেকাংশে সঠিক নয় এগুলি দুটি ভিন্ন ভিন্ন আইন ।

হোম অফিসের ২০ বছরের আইনটি একটি বাস্তবধর্মী আইন নয় কারন একজন বৈধ কাগজপত্রহীন অভিবাসী ২০ বছর একটি দেশে থাকার পর তা প্রমান করে বৈধতা পাওয়ার পর তাকে স্থায়ী না করে ১০ বছরের রুটে আরও ৩ বার ভিসা নবায়ন করা যা তাকে আইনগত ভাবে সঠিক মূল্যায়ন করেনা।

একজন অভিবাসী ১৪ বছর একটি দেশে থাকার পর তাকে যদি বিতাড়িত করা হয় তাহলে পরবর্তীতে সে আর স্বাভাবিক জীবনে ফিরতে পারেনা যা তার জন্য অমানবিক ( হিউম্যান রাইটস আর্টিকেল ৮) ইউরোপের বেশিরভাগ দেশে সাধারণত ৫ বছরের বেশি যারা আছেন তারা বৈধতাকরনের আওতায় পড়ে যান অথচ যুক্তরাজ্যে ১৪ বছর থাকার পরও অনেককে বিতাড়িত করা হয় । এই সমস্ত অভিবাসীরা সবাই কর্মক্ষেত্রে অভিজ্ঞ তাই তাদের বৈধতা দিলে তারা তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে যুক্তরাজ্যের অর্থনীতি ও সমাজে বিরাট অবদান রাখতে পারবে ।

তাই উপরের বিষয়গুলি বিবেচনা করে বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের বৈধতাকরনের জন্য ২০ বছরের লং রেসিডেন্স আইনটি বাতিল করে পুনরায় ১৪ বছরের লং রেসিডেন্স আইনটি কার্যকর করা এখন সময়ের দাবী ।

Facebook Comments Box
advertisement

Posted ০৩:৪৫ | রবিবার, ২৮ জুন ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com