শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

খালেদা জিয়ার রিট : সিনিয়র বিচারকের স্থগিতাদেশ, জুনিয়রের খারিজ

  |   রবিবার, ২৫ মে ২০১৪ | প্রিন্ট

Khaleda

২৫ মে  : ঢাকার বিশেষ আদালত-৩ এর বিচারক বাসুদেব রায়ের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের করা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রিটে দ্বিধাবিভক্ত রায় দিয়েছেন আদালত। রবিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রায় দেন।

রায়ের শুনানি শেষে বিচারক নিয়োগ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন জ্যেষ্ঠ বিচারক ফারাহ মাহবুব। একিসাথে আগামী তিনমাসের জন্য মামলার কার্যক্রম স্থগিত করার আদেশ দেন।  অপরদিকে জুনিয়র বিচারক কাজী ইজারুল হক আকন্দ রিটটি খারিজ করে দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন- সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ জে মোহাম্মদ আলী, বারের সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, বারের সাবেক সভাপতি জয়নুল আবেদীন। অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন- অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম। এছাড়া দুদকের পক্ষে ছিলেন খুরশিদ আলম সরকার।

এর আগে ১৩ মে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে উভয় পক্ষের যুক্তিতর্কের পর রবিবার আদেশ দেবেন বলে জানান। গত ১২ মে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করেন খালেদা জিয়া। মামলাটি হাইকোর্টের কার্যতালিকার ৬৪ নম্বরে রাখা হয়।

উল্লেখ্য, গত ১৯ মার্চ ঢাকার বিশেষ জজ-৩ বাসুদেব রায় খালেদার উপস্থিতিতে ‘জিয়া দাতব্য ট্রাস্ট’ ও ‘জিয়া এতিমখানা ট্রাস্ট’ দুর্নীতি মামলায় অভিযোগ গঠন করে আদেশ দেন। এরপর এ অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট করা হলেও রিটটি খারিজ হয়ে যায়।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৩৮ | রবিবার, ২৫ মে ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com