সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কে হবেন পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট?

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৯ মার্চ ২০২৪ | প্রিন্ট

কে হবেন পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট?

পাকিস্তানের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সকাল ১০টা থেকে এ ভোট গ্রহণ শুরু হবে। সংরক্ষিত আসন বণ্টন নিয়ে জটিলতার মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন পিপিপি (পাকিস্তান পিপলস পার্টি) ও পিএমএল-এনের (পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ) যৌথ প্রার্থী আসিফ আলী জারদারি এবং সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রার্থী মাহমুদ খান আচাকজাই।

জানা গেছে, প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবেন কেন্দ্রীয় সংসদের উচ্চ ও নিম্মকক্ষের সদস্যদের পাশাপাশি চার প্রাদেশিক পরিষদের সদস্যরাও। গোপন ব্যালটের মাধ্যমে এই ভোট হবে।

আসিফ আলী জারদারি দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন। এরই আগে ২০০৮-২০১৩ মেয়াদে তিনি দায়িত্ব পালন করেছেন।

ধারণা করা হচ্ছে তিনিই এবার পাকিস্তানের প্রেসিডেন্ট হতে চলেছেন। কারণ সংখ্যাগরিষ্ঠ পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ ও পাকিস্তান পিপলস পার্টির সমর্থনেই তিনি প্রার্থী হয়েছেন। তাছাড়া এই জোটই দেশটিতে সরকার গঠন করেছে। প্রধানমন্ত্রী হয়েছেন নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ।

তবে সংরক্ষিত আসন বরাদ্দ শেষ না হওয়ার উল্লেখ করে প্রেসিডেন্ট নির্বাচন পেছানোর দাবি জানিয়েছেন মাহমুদ খান আচাকজাই। এ দাবি জানিয়ে শুক্রবার তিনি পাকিস্তানের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সিকান্দার সুলতান রাজাকে একটি চিঠি দিয়েছেন।

সিইসিকে দেওয়া চিঠিতে মাহমুদ খান আচাকজাই বলেছেন, সংরক্ষিত আসন বরাদ্দ শেষ না করেই প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ ঠিক হবে না। কারণ, সংরক্ষিত আসনের আইনপ্রণেতাদের ছাড়াই নির্বাচন হলে সেটা হবে তাদের ভোটাধিকার অগ্রাহ্য করা। এটা আইন ও সংবিধানবিরোধী। তবে মাহমুদ খান আচাকজাইয়ের চিঠি নিয়ে গতকাল পর্যন্ত পাকিস্তানের নির্বাচন কমিশন কোনো প্রতিক্রিয়া জানায়নি।

Facebook Comments Box
advertisement

Posted ০৭:২৬ | শনিবার, ০৯ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com