শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাদের মোল্লার রায় কার্যকর না করতে নোটিস

  |   সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৩ | প্রিন্ট

kader-molla custody

ঢাকা, ৯ ডিসেম্বর  : মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারী জেনারেল আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকর না করতে উকিল নোটিস দিয়েছেন আসামিপক্ষের আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।
সোমবার ডাকযোগে স্বরাষ্ট্র সচিব, কারা মহাপরিদর্শক, উপ কারা মহাপরিদর্শক,  ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট, ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ তত্ত্বাবধায়ক ও জেলারকে এই নোটিস পাঠানো হয়।
মানবতা বিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গত ৫ ফেব্রুয়ারি কাদের  মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার পর আপিল বিভাগ গত ১৭ সেপ্টেম্বর সাজা বাড়িয়ে মৃত্যুদণ্ড দেয়। এর ভিত্তিতে ট্রাইব্যুনাল রবিবার কাদের মোল্লার মৃত্যু পরোয়ানা জারি করে।
ব্যরিস্টার আব্দুর রাজ্জাক আইনী নোটিসে বলেন, ক্রটিপূর্ণ পরোয়ানার ভিত্তিতে মৃত্যুদণ্ড কার্যকরে অগ্রসর না হতে অনুরোধ করা হচ্ছে। একইসঙ্গে রায় পুনর্বিবেচনায় আমাদের মক্কেলের আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পরবর্তী কোনো পদক্ষেপ না নিতেও আনুরোধ করা হচ্ছে, যে আবেদনের প্রক্রিয়া ইতিমধ্যে তিনি শুরু করেছেন।
এই নোটিস বাস্তবায়নে ব্যর্থ হলে এবং দণ্ড কার্যকর করলে যথাযথ আইনি পদক্ষেপ নেয়া হবে বলেও নোটিসে উল্লেখ করা হয়।
নোটিসে বলা হয়, সংবিধানের ১০৫ অনুচ্ছেদ অনুসারে আমরা পুনর্বিবেচনার আবেদন দায়ের করব।
ব্যারিস্টার রাজ্জাক নোটিসে দাবি করেছেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন বা বিধিমালার কোথাও ট্রাইব্যুনালকে মৃত্যু পরোয়ানা জারির ক্ষমতা দেয়া হয়নি। জেল কোডে যে আদালত মৃত্যুদণ্ড দিয়েছে সেই আদালতকে মুত্যু পরোয়ানা দেয়ার ক্ষমতা দেয়া হয়েছে। তাই এ পরোয়ানার ভিত্তিতে দণ্ড কার্যকর করা যাবে না।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:০৩ | সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com