বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের ছুটির আগেই যানবাহনের দীর্ঘ সারি পদ্মা সেতুর মাওয়া টোল প্লাজায়

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৫ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

ঈদের ছুটির আগেই যানবাহনের দীর্ঘ সারি পদ্মা সেতুর মাওয়া টোল প্লাজায়

সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে ঈদের ছুটি শুরু হওয়ার আগেই যানজট আর ভোগান্তি এড়াতে পরিবারের সঙ্গে রাজধানী ছেড়ে গ্রামে ফিরতে শুরু করেছে ঈদে ঘরমুখী মানুষ।

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার সকাল থেকেই ব্যক্তিগত যানবাহনের পাশাপাশি যাত্রীবাহী বাস ও মোটরসাইকেলের চাপ বেড়েছে ঢাকা মাওয়া এক্সপ্রেসওয়েসহ মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের পদ্মা সেতু টোল প্লাজা এলাকায়। এতে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মহাসড়কে তৈরি হয়েছে দীর্ঘ যানবাহনের সারি।

এদিকে সড়কে বিশৃঙ্খলা এড়াতে মহাসড়কের ৬টি গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট বসিয়ে ঈদে বাড়ি ফেরা মানুষের নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী।

পদ্মা সেতু কর্তৃপক্ষ জানায়, এবার ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে সেতুর মাওয়া প্রান্তের টোল প্লাজায় ৭টি টোল বুথে প্রতি পাঁচ সেকেন্ডে একটি করে যানবাহনে টোল আদায় করা হচ্ছে ফলে দ্রুত সময়ের মধ্যেই ভোগান্তিহীনভাবে পদ্মা সেতু পাড়ি দিয়ে গন্তব্যের উদ্দেশে যাচ্ছে যানবাহন চালক ও যাত্রীরা। তবে মোটরসাইকেলের উপচে পড়া ভিড় থাকায় আলাদা দু’টি লেন তৈরি করে টোল আদায় করা হচ্ছে।

অন্যদিকে শুরুতেই ভোগান্তিহীন ঈদ যাত্রায় বাড়ি ফিরতে পেরে সন্তুষ্টি প্রকাশ করে যাত্রীরা বলছেন ঈদের ছুটি শুরুর আগে সাপ্তাহিক দু’টি ছুটির দিন ও রোববার শবে কদর থাকায় টানা তিন দিনের ছুটিতে নাড়ির টানে রাজধানী ছেড়ে গ্রামের বাড়িতে ফিরতে শুরু করেছে মানুষ।

ঢাকা মেইলকে পদ্মা সেতুর মাওয়া প্রান্তের টোল ম্যানেজার আহমেদ হক জানান, ভোর থেকেই যানবাহনের চাপ বৃদ্ধি পেতে শুরু করেছে সেতুর মাওয়া প্রান্তে। তবে দূরপাল্লার গণপরিবহনের চেয়ে ব্যক্তিগত গাড়ির সংখ্যা বেশি। এছাড়া ভোর থেকে একইসঙ্গে মোটরসাইকেলেরও বাড়তি চাপ তৈরি হয়েছে।

তিনি আরও জানান, ঈদকে সামনে রেখে যানবাহনের চাপ বৃদ্ধি পেলেও কোথাও কোনো বিড়ম্বনা নেই। যেহেতু সরকারি বেসরকারি বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানসহ এখনও গার্মেন্টস ছুটি। হয়নি ফলে সেইভাবে এখনও যানবাহনের চাপ তৈরি হচ্ছে না। তবে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় এড়াতে সেতুর বিভিন্ন পয়েন্টে নজরদারি বৃদ্ধি করেছে সেতু নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকা কর্মীরা।

 

এছাড়াও এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনা প্রতিরোধে হাঁসাড়া হাইওয়ে পুলিশের সদস্যরাসহ জেলা পুলিশের প্রায় দুই শতাধিকের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মহাসড়কে চেকপোষ্ট বসিয়ে স্পিড গান ব্যবহার করে যানবাহনের গতি নিয়ন্ত্রণে চেষ্টা চালাচ্ছে। পাশাপাশি ঈদে ঘরমুখী মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে মহাসড়কে চুরি ছিনতাই ও ডাকাতি বন্ধে টহল পুলিশের নজরদারি জোরদার করা হয়েছে। ওভার ট্রাকিং কিংবা অতিরিক্ত গতিতে কেউ যানবাহন চালালে তাৎক্ষণিক মামলা দিয়ে নেওয়া হচ্ছে আইনগত ব্যবস্থা বলে জানিয়েছেন হাঁসাড়া হাইওয়ে থানার ওসি কাঞ্চন কুমার সিংহ।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৫৪ | শুক্রবার, ০৫ এপ্রিল ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com