শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউটিউবেই করা যাবে ভিডিও রেকর্ড

  |   বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০১৭ | প্রিন্ট

ইউটিউবেই করা যাবে ভিডিও রেকর্ড

কম্পিউটারে করা কোনো কাজ কিংবা টিউটোরিয়ালের ভিডিও রেকর্ডিং করা যাবে ইউটিউবেই। এ জন্য অবশ্য আপনার নিজস্ব একটি চ্যানেল থাকতে হবে ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় এই মাধ্যমটিতে।

যা করতে হবে

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে আপনার জিমেইল অ্যাকাউন্ট দ্বারা www.youtube.com ওয়েব ঠিকানায় গিয়ে সাইন ইন করতে হবে। এরপর দেখতে পাবেন ইউটিউবে লাইভ স্ট্রিমিং নামের একটি সুবিধা। এটি ব্যবহার করে ভিডিও রেকর্ড করা যাবে।

ভিডিও রেকর্ড করতে

ক্রোম ব্রাউজারে www.youtube.com/live_dashboard লিখে নতুন একটি ট্যাব খুলুন। এখানে লাইভ স্ট্রিমিংয়ের নিচে থাকা ইভেন্টস বোতামে ক্লিক করুন। তারপর ডানের নিউ লাইভ ইভেন্ট বোতামে ক্লিক করুন। এবার ক্রিয়েট আ নিউ ইভেন্টের বেসিক ইনফোতে যে ভিডিও বানাতে চান তার শিরোনাম, বর্ণনা ইত্যাদি লিখে গো লাইভ নাউ বোতামে ক্লিক করুন।

এরপর একটি বার্তায় বলা হবে, গুগল হ্যাংআউট অনএয়ারে যাবে এবং সরাসরি ভিডিও দেখাতে ওয়েবক্যাম চালু হবে। পরবর্তী কাজ সারতে তখন ওকে চাপুন। হ্যাংআউট অনএয়ার পেজ চালু হলে সরাসরি ভিডিও দেখানোর অপশন দেখা যাবে। যদি ওয়েবক্যাম চালু রেখে ভিডিও দেখাতে না চান, তাহলে ওই পেজের ওপরে মাউস নিয়ে গিয়ে ওয়েবক্যামের আইকন চেপে সেটি বন্ধ করে দিন। একইভাবে শব্দ রেকর্ডিং চালু বা বন্ধ করা যাবে। ওই পাতার বাঁয়ে মাউস নিয়ে গিয়ে স্ক্রিনশেয়ার বোতামে ক্লিক করুন। এরপর শেয়ার ইয়োর স্ক্রিন-গুগল হ্যাংআউট উইন্ডো খুলে যাবে। সেখানে পছন্দমতো অপশন নির্বাচন করুন। পুরো ডেস্কটপের কাজকে রেকর্ড করতে চাইলে এন্টার স্ক্রিন নির্বাচন করে শেয়ার বোতাম চাপুন। তাহলে কম্পিউটারের স্ক্রিন শেয়ারিং চালু হবে। এরপর ওই পাতার স্টার্ট ব্রডকাস্ট বোতাম চাপলে একটি বার্তা আসবে। সেখানে আবার ওকে চাপলে কম্পিউটারে যে কাজই করবেন, সেটি রেকর্ড হতে থাকবে। এটি ব্যক্তিগত রেকর্ডিং। তাই রেকর্ডিং চলাকালীন আর কেউ সেটি দেখতে পারবেন না। রেকর্ডিং শেষ হলে স্টপ ব্রডকাস্ট বোতামে ক্লিক করুন। এবার ইউটিউবের ভিডিও ড্যাশবোর্ডে (www.youtube.com/my_videos) চলে যান। সেখানে রেকর্ডিং করা ভিডিওটি দেখতে পাবেন। এই ভিডিও নামিয়ে বা গুগল ড্রাইভে রেখে অন্য কারও সঙ্গে শেয়ার করতে পারবেন।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:২৪ | বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com