রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

অন্য চার্জারে ফোন চার্জ দেবেন না যেসব কারণে

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৮ আগস্ট ২০২৩ | প্রিন্ট

অন্য চার্জারে ফোন চার্জ দেবেন না যেসব কারণে

এ বিষয়টি অনেকেই জানেন না যে, অন্য কোনো মডেলের চার্জার দিয়ে ফোন চার্জ দিলে ফোনের ব্যাটারির আয়ু কমে যায় এবং ফোনে নানাবিধ সমস্যা দেখা দিতে পারে।

অনেক সময় ঘরের বাইরে থাকা অবস্থায় আমাদের ফোনের চার্জ শেষ হয়ে যায়। সে সময় জরুরি ভিত্তিতে আমরা হাতের সামনে যে চার্জার পাই তাই দিয়ে ফোন চার্জ করি। কিন্তু এটা আপনার ফোনের জন্য বেশ ক্ষতিকর।

এ বিষয়টি অনেকেই জানেন না, যে অন্য কোনো মডেলের চার্জার দিয়ে ফোন চার্জ করলে ফোনের ব্যাটারির আয়ু কমে যায় এবং ফোনে নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। প্রায় প্রতিটি ফোন কেনার সময় সঙ্গে একটি করে চার্জার পাওয়া যায়, যা নির্মাতা প্রতিষ্ঠান সরবরাহ করে। সেই চার্জারটিই আপনার ফোনের ব্যাটারির জন্য সবচেয়ে উপযুক্ত। আপনার ফোন চার্জ করার জন্য এই চার্জারটি তৈরি করা হয়েছে।

 

তবে ইদানীং কিছু ফোন নির্মাতা প্রতিষ্ঠান শুধু চার্জিং কেবল দিয়ে থাকে। পরবর্তীতে সেই ফোন নির্মাতা প্রতিষ্ঠানের সুপারিশকৃত বা রেকমেন্ডেড পাওয়ার অ্যাডাপ্টার কিনতে হয়। ফোন কোম্পানির রেকমেন্ডেড চার্জার না কিনলে আপনার ফোনের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

অপরদিকে, আপনি যে অন্য মডেলের বা অন্য কারও চার্জার ব্যবহার করে ফোন চার্জ করছেন, সেটার ভোল্টেজ খুব কম হলে আপনার ফোন খুব ধীরে ধীরে চার্জ হবে। ভুল ভোল্টেজের চার্জার ব্যবহার করলে আপনার ফোনের ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে এমনকি বিস্ফোরণও ঘটাতে পারে।

তাই নিজের ফোনকে সুরক্ষিত রাখতে ফোন মডেল অনুযায়ী উপযুক্ত চার্জার ব্যবহার করতে হবে। ফোন চার্জার কেনার সময় আরেকটি বিষয় মাথায় রাখুন, অবশ্যই ভালো ব্র্যান্ডের চার্জার কিনতে হবে এতে আপনার খরচ একটু বেশি হলেও ফোন ভালো থাকবে।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:১৪ | সোমবার, ২৮ আগস্ট ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com