শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

২০৫০ সালে ২৩তম অর্থনীতির দেশ হবে বাংলাদেশ: তোফায়েল আহমেদ

  |   বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ | প্রিন্ট

২০৫০ সালে ২৩তম অর্থনীতির দেশ হবে বাংলাদেশ: তোফায়েল আহমেদ

বাংলাদেশ আগামী ১০ বছর পর বিশ্বের ২৯তম এবং ৩০ বছর পর ২৩তম অর্থনীতির দেশ হবে বলে আশা ব্যক্ত করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে এক আলোচনা সভায় তিনি এ আশা ব্যক্ত করেন। ‘বঙ্গবন্ধু, আওয়ামী লীগ ও বাংলাদেশ : অভিন্ন সত্তা’ শীর্ষক এ সভার আয়োজন করে ‘সম্প্রীতি বাংলাদেশ’ নামের একটি সংগঠন।

তোফায়েল আহমেদ বলেন, ‘স্বাধীনতার পর বাজেট ছিল ৭৮৭ কোটি টাকা। আর এবছর আমরা বাজেট ঘোষণা করেছি ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। ৩০০ মিলিয়ন ডলার ছিল আমাদের রপ্তানি আয়, এখন তা ৪১ বিলিয়ন ছাড়িয়েছে। মাথাপিছু আয় ছিল ৭০ ডলার, এখন তা ২ হাজার ছাড়িয়েছে। ২০৩০ সালের মধ্যে আমরা হব ২৯তম ও ২০৫০ সালের মধ্যে ২৩তম অর্থনীতির দেশ।

সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুটি উদ্দেশ্যে সারা জীবন সংগ্রাম করেছেন, লড়াই করেছেন। স্বাধীনতা এবং ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ। তিনি স্বাধীনতা দিয়ে যেতে পারলেও আরেকটি পারেননি। তবে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়ার পথে অনেকখানি এগিয়ে গেছেন। আজ আমরা মধ্যম আয়ের দেশ। উন্নয়নশীল ডিজিটাল বাংলাদেশ।

আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়েছিল বলেই বাংলাদেশ স্বাধীন হয়েছে, দাবি করে দলটির এই প্রবীণ নেতা বলেন, ‘স্বাধীনতার পর বঙ্গবন্ধু মুক্ত হয়ে লাহোর থেকে লন্ডনে যান। সেখানে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, আপনি দেশে যাবেন, আপনার দেশ তো বিধ্বস্ত, কিছুই তো নাই। আপনি কী করবেন? বঙ্গবন্ধু সেদিন বলেছিলেন, আমার মাটি যদি থাকে, মানুষ যদি থাকে, তাহলে ওই ধ্বংসস্তূপ থেকেই দেশকে আমি ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত শস্য-শ্যামলা বাংলাদেশ গড়ে তুলব।’

‘তিনি স্বাধীনতা এনে দিতে পারলেও দারিদ্রমুক্তি দিতে পারেননি। তার কন্যা শেখ হাসিনার হাতে এখন দেশের পতাকা। সেই কাজটিই এখন তিনি করে যাচ্ছেন। তার চেষ্টায় বাংলাদেশ আজ আন্তর্জাতিক পরিমণ্ডলে মর্যাদাশালী রোল মডেল’, বলেন তিনি।

২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং ২০২১ সাল স্বাধীনতার ৫০ বছর পূর্তি সামনে রেখে আওয়ামী লীগ বিস্তারিত কর্মসূচি নিয়েছে বলেও জানা তোফায়েল আহমেদ।

আ‌য়োজক সংগঠ‌নের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক সচিব নাছির উদ্দিন, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার, সাবেক জবি ছাত্রলীগ নেতা শরীফুল ইসলাম শরীফ প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:১৯ | বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com