রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

২০৪১ সালে বাংলাদেশের পুলিশও হবে স্মার্ট : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৩ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

২০৪১ সালে বাংলাদেশের পুলিশও হবে স্মার্ট : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। এই মর্যাদা কার্যকর করেই ২০৪১ সালের মধ্যে হবে ক্ষুধা-দারিদ্র মুক্ত, উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ, যে বাংলাদেশ হবে জ্ঞান-বিজ্ঞানে, প্রযুক্তিতে স্মার্ট বাংলাদেশ। সেই স্মার্ট বাংলাদেশের পুলিশও হবে স্মার্ট। আধুনিক প্রযুক্তি, প্রশিক্ষণ-জ্ঞানের মাধ্যমে স্মার্ট পুলিশ বাহিনী যাতে গড়ে ওঠে, সে ব্যবস্থাও আমরা নেব।

 

রাজারবাগ পুলিশ লাইন্সে পুলিশ সপ্তাহ-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে দেওয়া বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি। কোভিড-১৯ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও স্যাংশন যদি না হতো, আমরা আরও এগিয়ে যেতে পারতাম।

 

অনেক চক্রান্তই বাংলাদেশে ঘটবে উল্লেখ করে তিনি বলেন, যখনই বাংলাদেশ ভালোর দিকে যায়, তখনই নানা ষড়যন্ত্র শুরু হয়। আমার বাবা-মা, ভাই, ছোট্ট রাসেলকে পর্যন্ত হত্যা করা হয়েছে। আমরা যে ক্ষমতায় আসতে পারব, তা কেউ ভাবতে পারেনি। আমরা ক্ষমতায় এসেছি বলেই বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে।

বাংলাদেশ কখনও ব্যর্থ রাষ্ট্রে পরিণত হতে পারে না উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই বাংলাদেশ স্বাধীন বাংলাদেশ। লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশ। এই বাংলাদেশ কখনও ব্যর্থ রাষ্ট্রে পরিণত হতে পারে না। অর্থনৈতিক মন্দা মোকাবিলা করেও আমরা এগিয়ে যাচ্ছি, এগিয়ে যেতে হবে।

 

কোথাও এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে- এই আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেকে কিছু উৎপাদন করবেন। বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, খাদ্য মন্দা। এই ধাক্কা যেন বাংলাদেশে না আসে। আমাদের জন্য, নিজেদের জন্য নিজেদেরই উদ্যোগী হতে হবে। ইনশাল্লাহ আমরা তা করতে পারব।

 

‘বঙ্গবন্ধুর বাংলাদেশে পুলিশ আছে জনতার পাশে’ প্রতিপাদ্যে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আজ থেকে শুরু হয়েছে পুলিশ সপ্তাহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ সপ্তাহের প্রথম দিন সকাল ১০টায় রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে পুলিশ সপ্তাহের উদ্বোধন করেন।

 

তিনি পুলিশের বিভিন্ন কনটিনজেন্ট ও পতাকাবাহী দলের সুশৃঙ্খল ও দৃষ্টিনন্দন বর্ণিল প্যারেড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন। এবারের বার্ষিক পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেন খুলনা রেঞ্জের পুলিশ সুপার কাজী মইন উদ্দিন। তার নেতৃত্বে বিভিন্ন কনটিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেন।

 

সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালে ভালো কাজের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ পুলিশ পদক বিপিএম ও রাষ্ট্রপতি পুলিশ পদক পিপিএম পদকে ভূষিত ১১৫ পুলিশ কর্মকর্তাকে পদক পরিয়ে দেন।

 

পুলিশ সপ্তাহ ২০২৩ উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং আইজিপি বাণী দিয়েছেন। পুলিশ সপ্তাহের বিভিন্ন দিক তুলে ধরে জাতীয় দৈনিক পত্রিকাগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেলে বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে।

 

পুলিশ সপ্তাহের বিভিন্ন কর্ম অধিবেশনে বিগত এক বছরের কার্যক্রম পর্যালোচনা করে পরবর্তী বছরের কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে। পুলিশ সপ্তাহ ২০২৩ শেষ হবে ৮ জানুয়ারি।

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৩৬ | মঙ্গলবার, ০৩ জানুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com