রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

স্মার্ট বাংলাদেশের জন্য বিজ্ঞান চর্চা-গবেষণা বাড়াতে হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৮ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

স্মার্ট বাংলাদেশের জন্য বিজ্ঞান চর্চা-গবেষণা বাড়াতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্মার্ট বাংলাদেশের জন্য প্রয়োজন স্মার্ট প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও গবেষক। তাহলে দেশের টেকসই উন্নয়ন আরো ত্বরান্বিত হবে। স্মার্ট বাংলাদেশের জন্য আরো বিজ্ঞান চর্চা ও গবেষণা বাড়াতে হবে। এক্ষেত্রে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নেতৃস্থানীয় ভূমিকা রাখছে।

 

আজ পর্যটন নগরী কক্সবাজারে ‘ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং (এনএএমই-২০২৩)’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

 

গবেষণার ওপর গুরুত্বারোপ করে ডা. দীপু মনি বলেন, গবেষণা করতে হবে, উদ্ভাবন করতে হবে এবং সেটিকে বাণিজ্যিকীকরণে কাজে লাগাতে হবে। গবেষণা করার জন্য করলাম, এমন করা যাবে না। এ ধরনের সম্মেলন যত বেশি হবে, পারস্পারিক সহযোগিতা বৃদ্ধি পাবে, তত বেশি বিজ্ঞান গবেষণায় আমরা আরো সমৃদ্ধ হতে পারবো।

 

তিনি বলেন, এখন আমরা মানবিক বাংলাদেশে আছি। হয়তো উন্নত বিশ্বের মতো আমাদের এখনো অতোটা আর্থিক সক্ষমতা হয়নি। কিন্তু আশা করি, আমরা মানবিকতা বজায় রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গঠন করতে পারবো।

 

সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক ড. জাভেদ হোসেন খানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ভারত, সংযুক্ত আরব আমিরাতসহ দেশ-বিদেশের প্রায় ২৫০ জন শিক্ষক-শিক্ষার্থী ও গবেষক।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:২৫ | রবিবার, ০৮ জানুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com