সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিলেটের সাংবাদিকতার পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতে সকলকে ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন : হারুনুজ্জামান চৌধুরী

  |   রবিবার, ০৮ জুন ২০১৪ | প্রিন্ট

ojas pipol
রুহুল আমনি নগরী, সিলেট : সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতি হারুনুজ্জামান চৌধুরী বলেছেন, সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি মাঝে মধ্যে বিনোদনের জন্য বের হওয়া দরকার। অনলাইন সাংবাদিকদের উদ্যোগে নৌবিহার আয়োজনটি সত্যিই আমাকে মুগ্ধকরেছে। তিনি বলেন, সিলেটের সাংবাদিকতায় এটাই প্রথম নৌবিহার। এটি ব্যতিক্রমী উদ্যোগ। সিলেটের সাংবাদিকতার পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতে যেকোন মুল্যে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার প্রয়োজন। তিনি বলেন পেশাদার সাংবাদিকদের মধ্যে বিভেদ থাকা উচিত নয়, অন্তত সিলেটের ঐতিহ্য ফিরিয়ে আনতে সকলকে একই প্রেসক্লাবের আওতায় আসার আহবান জানান।

শনিবার অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট (ওজাস) এর উদ্যোগে শহরতলীর চেঙ্গেরখাল (সিঙ্গেরখাল) নদীতে নৌবিহারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নতুন জেল খানার অদুরেই বাদাঘাট খেয়াঘাট থেকে শুরু হয় ব্যতিক্রমী এই নৌকা ভ্রমন! বেলা ২টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলা নৌবিহারে সিলেটে বিভিন্ন অনলাইন মিডিয়ায় কর্মরত নবীন-প্রবীণ সাংবাদিকরা অংশ নেন। সীমানা ছিলো বাদাঘাট থেকে সালুটিকর র্পযন্ত । আনন্দঘন এই ভ্রমণানুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, দৈনিক সিলেটের ডাক’র ব্যবস্থাপনা সম্পাদক দেওয়ান তৌফিক মজিদ লায়েক, সহ-সম্পাদক গল্পকার সেলিম আউয়াল, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সিলেটের সকাল ডটকম সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম,আরটিভি’র সিলেট প্রতিনিধি ও সিলেট বার্তা টোয়েন্টি ফোর ডট কমের সম্পাদক কামকামুর রাজ্জাক রুনু। অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট (ওজাস) এর সভাপতি ও দৈনিক সিলেটের সম্পাদক কবি মুহিত চৌধুরী, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিলেট ব্যুরো প্রধান ও ওজাস’র সিনিয়র সহ-সভাপতি মকসুদ আহমদ মকসুদ, ওজাসের সাধারণ সম্পাদক ও ৭১ টিভি সিলেট ব্যুরো প্রধান ইকবাল মাহমুদ, ওজাস’র সহ-সভাপতি খালেদ আহমদ, কোষাধ্যক্ষ আব্দুল মুহিত দিদার, ওজাসের তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম এর সম্পাদক আফরোজ খান, ওজাসের প্রচার সম্পাদক ও সিলেট রির্পোটডটকম সম্পাদক মুহাম্মদ রুহুল আমীন নগরী, সিলেট টুয়েন্টিফোর নিউজ ডট কমের সম্পাদক এম এ মালেক, দৈনিক সিলেটের ডাক’র স্টাফ রিপোর্টার নূর আহমদ, সাঈদ নোমান, ডেইলিনিউজসিলেটডটকমের সম্পাদক হুমায়ূন কবির লিটন, দৈনিক উত্তরপূর্বের স্টাফ রিপোর্টার ওলিউর রহমান, ফটো সাংবাদিক আনোয়ার হোসেন, মো. সামসুদ্দিন প্রমুখ।

বক্তারা সাংবাদিকদের এই প্রথম ব্যতিক্রমী নৌবিহারে নিজেদের ভাল লাগা ও অভিজ্ঞতার কথা তুলে ধরেন। আগামীতে চাঁদনি রাতে ভরা নদীতে নৌবিহারের আয়োজনের আহ্বান জানান। এছাড়া নৌবিহারের অন্যতম আয়োজন গানের আসরের গায়ক, বাদকসহ এই আয়োজনে সংশ্লিষ্টদের সার্বিক সহযোগিতার জন্য বক্তারা সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।পরিচালনায় নৌবিহারের অনুভূতি ব্যক্ত করেন । বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিলেট ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ এর পক্ষ থেকে বিভিন্ন আইটেমের খাদ্যসামগ্রী বিতরণ করাহয়। ওজাস সভাপতি মুহিত চৌধুরী নৌবিহারের আনুষ্ঠানিক যাত্রার উদ্বোধন ঘোষনার সাথে সাথে শুরু হয় পেশাদার শিল্পীদের মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা। সূর্যের প্রখরতাকে পেছনে ফেলে এগিয়ে চলে নৌবিহারের নৌকা, একই সঙ্গে বাউল আর ভাটিয়ালি গানের মুর্চ্ছনায় এক অন্যরকম আবহ উপভোগ করেন সাংবাদিকরা।

দৈনিক সিলেটের ডাক এর ব্যবস্থাপনা সম্পাদক দেওয়ান তৌফিক মজিদ লায়েক বলেন, ‘ওজাসের এ ব্যতিক্রমী নৌবিহার আমার জীবনের খাতায় একটি স্মরণীয় ঘটনা হয়ে থাকবে।’ ওজাসের একজন শুভাকাঙ্খি হিসেবে ভবিষ্যতে এর সকল সৃজনশীল কর্মকান্ডে সহযাত্রি হওয়ারও ঘোষণা দেন তিনি।
দৈনিক সিলেটের ডাক এর সহ-সম্পাদক সেলিম আউয়াল বলেন, ‘মিশরের নীল নদ আমি দেখিনি, তবে ওজাসের নৌবিহারের কল্যাণে দেখা হলো চেঙ্গেরখালের স্নিগ্ধ নীল জলরাশি।

ওজাসের সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদের পরিচালনায় নৌবিহারে স্বাগত বক্তব্য রাখেন ওজাসের সহসভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিলেট ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ। আনন্দঘন এই ভ্রমণ শেষে সমাপনী বক্তব্যে ওজাস সভাপতি মুহিত চৌধুরী বলেন, আগামীতে চাঁদনি রাতে, ভরা নদীতে নৌবিহারের আয়োজন করা হবে। সিলেটে কর্মরত অনলাইন মিডিয়ার সাংবাদিকদের জন্য সুস্থ বিনোদনের আয়োজন ও পেশাগত মর্যাদা প্রতিষ্ঠার ক্ষেত্রে ওজাস সব সময় সচেষ্ঠ থাকবে বলেও জানান তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৩৫ | রবিবার, ০৮ জুন ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com