মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সতর্ক হলেই মুখের দুর্গন্ধ দূর করা সম্ভব

  |   শুক্রবার, ১৪ মার্চ ২০১৪ | প্রিন্ট

Teeth

ঝকঝকে সুন্দর দাঁত, মিষ্টি হাসি কিন্তু সব কিছুই ম্লান হয়ে যায় যদি মুখে থাকে দুর্গন্ধ। বেশিরভাগ সময় নিজেরই এই সমস্যাটির কথা মানুষ নিজেই জানেন না। তাই বুঝতেও পারেন না আশেপাশের মানুষগুলো এ নিয়ে কী ভাবছেন। তবে কাছের মানুষদের উচিত সুন্দরভাবে তাকে এ সমস্যাটি বুঝিয়ে দেয়া। যাতে পরে সতর্ক থাকতে পারেন। তাহলে চলুন মুখের দুর্গন্ধের কারণ ও দূর করার কিছু উপায় জেনে নেওয়া যাক।

জিহবা
দুর্গন্ধ যুক্ত নিঃশ্বাসের কারণ ব্যাকটেরিয়া, বিশেষ করে জিহবার ওপর বাসা বাঁধা জীবাণু। তবে অনেকের জিহবা দেখে প্রথমে বোঝা না গেলেও, ভালো করে লক্ষ্য করলে দেখা যায় যে, ব্যাকটেরিয়াযুক্ত জিহবা রুক্ষতা ও অসমতা রয়েছে।

প্রধান কারণ
মুখে দুর্গন্ধের প্রধান কারণগুলো হচ্ছে নিয়মিত মুখ, দাঁত, মাড়ি ও জিহবার যত্ন না নেয়া। যারা নিয়মিত ওষুধ খান, তাদের তা থেকেও মুখে দুর্গন্ধ হতে পারে।
মিউনিখ শহরের ফার্মাসিস্ট ক্রিটিয়ানে শল্টেন বলেন, ওষুধ সেবন মুখের লালা উৎপাদন কমিয়ে ফেলে। ফলে মুখে দুগন্ধ হয়।

জিহবার স্তর
জিহবায় জমা হয় তিন রকমের ব্যাকটেরিয়ার স্তর আর সেই স্তর থেকে দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই ডাক্তারদের কথায়, ভালো করে মুখ পরিষ্কার করা প্রয়োজন। তবে শুধু দাঁত পরিষ্কার করা যথেষ্ট নয়। প্রতিদিন ভালোভাবে জিহবা পরিষ্কার করতে হবে। তবে সেটা করতে হবে জিহবায় কোনো রকম আঘাত না দিয়ে।

দাঁতের ফাঁক
দাঁতের ফাঁকে যেসব খাবার জমে থাকে, সেগুলো খুব ভালো করে পরিষ্কার করা দরকার। জমে থাকা খাবার থেকে দুর্গন্ধ বের হয়। তাই প্রতিদিন সকাল এবং রাতে বিছানায় যাওয়ার আগে যত্ন করে মুখ পরিষ্কার করতে হবে। ভালো হয় যদি যেকোনো কিছু খাওয়ার পরপরই মুখ পরিষ্কার করা যায়।

ডাক্তারি পরামর্শ
মুখের যাদের দুর্গন্ধ রয়েছে, তাদের প্রথমেই আলোচনা করা দরকার দাঁতের ডাক্তারের সাথে। কারণ তিনিই সমাধান খুঁজে দেবেন। মুখে দুর্গন্ধ পেট বা লিভারের কোনো সমস্যার কারণে হতে পারে। তাই প্রয়োজনে দাঁতের ডাক্তার অন্য ডাক্তারের কাছেও পাঠাতে পারেন। দুর্গন্ধের সঠিক কারণ খুঁজে পেলেই যে সঠিক চিকিৎসা সম্ভব!

ছোট থেকেই শিক্ষা
বাচ্চাদের ছোটবেলা থেকেই শেখানো প্রয়োজন কীভাবে দাঁত এবং মাড়ি পরিষ্কার করতে হয়। প্রতিদিন সকালে এবং রাতে অবশ্যই দাঁত ও জিব ব্রাশ করা প্রয়োজন, ঠেক যেমন প্রতিদিন শরীর ঠিক রাখতে খাওয়া-দাওয়া দরকার।

সহযোগিতা
মুখে দুর্গন্ধের বিষয়টি নিয়ে কেউ কথা বলে না। অথচ এক্ষেত্রে সবচেয়ে ভালো হয় যদি যার সমস্যা, তাকে কোনোরকম আঘাত না দিয়ে সরাসরি সুন্দরভাবে বিষয়টি সম্পর্কে আলোচনা করা যায় বা পরামর্শ দেয়া যায়।

চুইংগাম
সাময়িকভাবে মুখের গন্ধ দূর করতে সাহায্য করে বিভিন্ন ধরণ এবং স্বাদের চুইংগাম। তাছাড়া শুকনো জিবে মুখের লালা উৎপাদনেও কিছুটা ভূমিকা রাখে চুইংগাম।

শক্ত দাঁত ও মাড়ি
ঝকঝকে শক্ত দাঁত ও মাড়ি হলেই শুধু এ রকম তাজা কচকচে আপেলের পুরো স্বাদ গ্রহণ করা সম্ভব। এর জন্য অবশ্য যথেষ্ট ফলমূল এবং সবজিও খেতে হবে, যাতে করে পেট পরিষ্কার থাকে। তাছাড়া দিনে অন্তত দশ গ্লাস পানি খাওয়া প্রয়োজন। এই পরামর্শই দিয়ে থাকেন বিশেজ্ঞরা।
সূত্র : ইন্টারনেট

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৪৮ | শুক্রবার, ১৪ মার্চ ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com