শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শীতে লোয়ার ব্যাক পেইন সারাতে করণীয়

  |   রবিবার, ২১ অক্টোবর ২০১৮ | প্রিন্ট

শীতে লোয়ার ব্যাক পেইন সারাতে করণীয়

অন্য যেকোনো সময়ের চাইতে শীতের সময় লোয়ার ব্যাক পেইন একটু প্রকোপ হয়ে থাকে। এমনেতে যেকোনো কারণে আপনি হঠাত পেয়ে যেতে পারেন লোয়ার ব্যাক পেইনের ব্যথা। আমাদের দেশে পুরুষের তুলোনায় নারীদের বেশি লোয়ার ব্যাক পেইনের সমস্যা হয়ে থাকে। কারণ আমাদের দেশে নারীরা বেশি অসচেতনভাবে কাজ করেন। আর বাড়ির বেশির ভাগ কাজ ঝুকে করে থাকেন। তাই তারা যেকোনো সময় লোয়ার ব্যাক পেইনের সমস্যায় পরে থাকেন।

কিন্তু সমস্যা হচ্ছে লোয়ার ব্যাক পেইন একেবারে নির্মুল করবে এমন কোনো চিকিৎসা নেই। তবে কিছু প্রতিকার আছে যা মেনে চললে আপনি লোয়ার ব্যাক পেইনের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। আসুন তাহলে জেনে নেই উপায়গুলো।

ব্যাক পেইনের রোগীদের দুই-তৃতীয়াংশেরই ঘুমের সমস্যা হতে দেখা যায়। যারা ইনসমনিয়াতে ভোগেন তাদের পিঠের ব্যথাও মাত্রাতিরিক্ত হতে দেখা যায়। শুধু ব্যথার চিকিৎসা করে এই সমস্যা হতে বের হওয়া যাবেনা। যদি ঘুমের সমস্যা থাকে তাহলে আগে তার চিকিৎসা করতে হবে।

লোয়ার ব্যাক পেইনের সবচেয়ে ছোট কারণ হচ্ছে ভুলভাবে বসার ধরণ। জবুথবু হয়ে বসলে জয়েন্টে, মাংসপেশীতে এবং ডিস্কে চাপ পড়ে ফলে ব্যাথার সৃষ্টি হয়। তাই বাড়িতে বা অফিসে বাসার সময় সোজা হয়ে বসুন।

এন্ডোরফিন নামক এক প্রকার হরমোন যা ব্যথা কমাতে সক্ষম। এন্ডোরফিন ব্যথার অনুভূতি মস্তিষ্কে প্রেরণ করতে বাধা প্রদান করে। এছাড়াও এন্ডোরফিন দুশ্চিন্তা, মানসিক চাপ ও হতাশা উপশম করে যা ক্রনিক ব্যাক পেইন এর সাথে সম্পর্কিত। এই এন্ডরফিনের নিঃসরণ বাড়াতে এ্যারোবিক এক্সারসাইজ ও মেডিটেশন করুন।

গরম থেরাপি নেয়ার উপকারিতা হচ্ছে, এটা রক্তের প্রবাহকে উদ্দীপিত করে যা দেহের পশ্চাৎদেশে ব্যথা উপশমকারী উপাদানগুলোকে নিয়ে আসে এবং ব্যথার ম্যাসেজ মস্তিষ্কে পৌঁছতে বাধা দেয়।

ঠাণ্ডা থেরাপি নেয়ার উপকারিতা হচ্ছে- এটা প্রদাহ কমায় এবং নার্ভ এর খিঁচুনি বন্ধ করে ব্যথা কমানোর জন্য লোকাল এনেস্থেসিয়ার মতো কাজ করে।

কিছু টিপস:

পিঠে ভারী ব্যাকপ্যাক নেয়া বন্ধ করুন।

নরম বিছানায় ঘুমানোর অভ্যাস ত্যাগ করুন।

খুব উচু এবং শক্ত বালিশে ঘুমানো যাবে না।

ঝুকে বসা বা বসে কাজ করা যাবে না।

হাই হিল পরা বন্ধ করে আরাম দায়ক স্যান্ডেল পড়ুন।

ভারী জিনিষ বহন করা বা উঠানো বন্ধ করুন।

বিভিন্ন দামি যন্ত্র ব্যাবহার করে রাতারাতি ভালো হয়ে যাওয়ার চিন্তা বাদ দিন।

অতিরিক্ত ওজন কমানোর চেষ্টা করুন।

ধূমপানের অভ্যাস থাকলে বাদ দিন।

নিয়মিত ইয়োগা করুন।

যদি লোয়ার ব্যাক পেইন এর ব্যথা ১ থেকে ২ সপ্তাহ থাকে এবং আপনার পায়ে দুর্বলতা বা অসাড়তা অনুভব করেন অথবা দাঁড়িয়ে থাকতে বা হাঁটতে অসুবিধা হয় তাহলে ডাক্তার দেখান। এমনিতেই ভালো হয়ে যাবে আসা করে বসে থাকবেন না। শুরুতেই চিকিৎসা না করালে পরে হয়তো আরো বড় সমস্যা হয়ে থাকতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৩৩ | রবিবার, ২১ অক্টোবর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com