বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

নিয়ন্ত্রণে সীতাকুণ্ডে কনটেইনার ডিপোর আগুন

  |   মঙ্গলবার, ০৭ জুন ২০২২ | প্রিন্ট

নিয়ন্ত্রণে সীতাকুণ্ডে কনটেইনার ডিপোর আগুন

স্বাধীন দেশ ডেস্ক : প্রায় ৬০ ঘন্টা পর চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোর আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের ১৮ ব্রিগেডের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফুল ইসলাম।

এ ঘটনায় এখনো পর্যন্ত নিহত ৪১ জনের মধ্যে ১৬ জনের লাশ শনাক্ত করা যায়নি। সীতাকুণ্ড থানার ওসি (তদন্ত) সুমন বণিক বলেন, আগুনে বেশিরভাগ লাশই পুড়ে বিকৃত হয়ে গেছে। তাদের চেনা যাচ্ছে না। জামা কাপড় ও বিভিন্ন চিহ্ন দেখে মানুষ তাদের আপনজন বলে নিয়ে যাচ্ছেন। এ ক্ষেত্রে ভুল হবার সম্ভাবনা আছে। একজনের লাশ অন্যজন নিয়ে যেতে পারেন। তাই যারা লাশ নিচ্ছেন তাদেরও ডিএনএ সংগ্রহ করা হচ্ছে। আর যারা নেবেন তাদেরও ডিএনএ করা হবে। মৃত ব্যক্তির ডিএনএর প্রোফাইল তৈরি করা হচ্ছে। এছাড়া আজ বিকাল থেকে ঘটনার তদন্ত শুরু করবে ডিআইডির ফরেনসনিক বিভাগ।

আরও পড়ুন : সারাদেশে বিএনপির ৩ দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা

ডিপোতে ভয়াবহ আগুন-বিস্ফোরণের ঘটনায় গত রোববার থেকে ফায়ার সার্ভিসকে সহায়তা করে আসছে সেনাবাহিনী। আরিফুল ইসলাম বলেন, এখন আমরা ক্ষয়ক্ষতি ও দূষণ নিয়ন্ত্রণে কাজ করছি। কিছু কনটেইনার ডিপোতে এলোমেলোভাবে পড়ে আছে। কিছু রাসায়নিক কনটেইনার শনাক্ত করা হয়েছে।

তবে কী পরিমাণ রাসায়নিক কনটেইনার ডিপোতে আছে, তা এখনও নিশ্চিত নন বলে জানান আরিফুল ইসলাম। ঢাকা থেকে একটা বিশেষজ্ঞ দল এসে ডিপোতে কাজ করছে বলে জানান তিনি।

গত শনিবার রাতে বিএম কনটেইনার ডিপোতে আগুনের পর বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ফায়ার সার্ভিসের সদস্যসহ এ পর্যন্ত ৪১ জন নিহত হয়েছেন। যদিও চট্টগ্রাম জেলা প্রশাসন ও স্থানীয় সিভিল সার্জনের কার্যালয় প্রথমে বলেছিল ৪৯ জন। এদিকে আরও দুইজনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:০২ | মঙ্গলবার, ০৭ জুন ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com