মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

দিবানিদ্রা বাড়িয়ে দিতে পারে কর্মক্ষমতা

  |   সোমবার, ২৩ জুন ২০১৪ | প্রিন্ট

Business woman sleeping on her desk in office

ঢাকা  ( স্বাধীনদেশ )  : দুপুরে ভাত ঘুম! সে তো এখন অ্যান্টিক কনসেপ্ট। আম জনতার কাছে এক দুর্লভ বিলাসিতা। কর্পোরেট কালচারে একে দেখা হয় বেশ নিচু নজরেই। কিন্তু জানেন কি দুপুরে খাওয়ার পরে কিছুক্ষণের দিবানিদ্রা বা পাওয়ার ন্যাপ আপনার কর্মক্ষমতা বাড়িয়ে দিতে পারে আরও কয়েক গুণ? বেশি না, মাত্র পাঁচটি গুণের কথাই বলি আপনাদের। তারপর না হয় আপনারাই বিচার করবেন আদৌ দিবানিদ্রাকে কোনো প্রাধান্য দেওয়া উচিত কি না।

আপনাকে করে তোলে আরও সজাগ ও সতর্ক
নাসা’র বিজ্ঞানীরা গবেষনায় দেখিয়ে দিয়েছেন যে, মাত্র ৪০ মিনিটের দিবানিদ্রা কাজে ৩৪ শতাংশ সতর্কতা বাড়াতে সাহায্য করে। বিশেষ করে যারা রাতে ড্রাংভিং করেন তারা যাতে সজাগ থাকেন এবং ক্লান্তির কারণে ঝিমিয়ে না পড়েন, তার জন্যে ন্যাশনাল স্লিপিং এসোসিয়েশন তাদেরকে দিবা নিদ্রা বা ন্যাপ স্লিপ করার পরাপর্শ দেন।

চটজলদি বিশ্রাম
কাজের ফাঁকে বা কাজের শেষে অন্তত আধ ঘন্টার ঘুম আপনাকে সম্পর্ণ বিশ্রাম এর উপকারিতা দেবে। আপনিও অনেক বেশি চনমনে থাকবেন।

ক্লান্তিকে বিদায়
কাজের ফাঁকে দিবা নিন্দ্রা আপনাকে সমস্ত কাজের ক্লান্তি থেকে মুক্তি দেবে। রাস্তায় জ্যামে আটকে পড়েছেন! আর শুধু অফিসে বসেই বা কেন? গাড়িতে যাওয়া আসা করার ফাঁকে চোখ বুজে কয়েক মুহূর্ত জিরিয়ে নিতে পারেন।

মনকে শান্ত করে
এই ছোট সময়ের হালকা দিবানিদ্রা আপনার মাথার উপর থেকে কাজের সব চাপ আর দুশ্চিন্তা দূর করে আপনার মনকে দেবে প্রশান্তি। ফলে নতুন উদ্যমে কাজ করার এনার্জি পাবেন।

স্মৃতিশক্তি বাড়ায়
হ্যাঁ, ঠিকই পড়ছেন। দিবা নিদ্রা আপনার স্মৃতি শক্তি বাড়াতেও সাহায্য করে। এটা কী কখনও লক্ষ্য করে দেখেছেন, সকাল বেলা ঘুম থেকে উঠে অনেক বেশি ফ্রেশ লাগে। এমনকি কোনো কিছু মনে করার প্রয়োজন হলেও সেটি বিনা বাক্যব্যায়ে মনে পড়ে যায়। আসলে আমাদের মস্তিষ্কের মধ্যে যে নিউরন থাকে তা সামান্য বিশ্রাম পেলে আরও সজাগ হয়ে ওঠে।

– ওয়েবসাইট।

Facebook Comments Box
advertisement

Posted ১০:০০ | সোমবার, ২৩ জুন ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com