বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাবিতে সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ এর কর্মীসভা অনুষ্ঠিত

  |   বৃহস্পতিবার, ০১ নভেম্বর ২০১৮ | প্রিন্ট

জাবিতে সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ এর কর্মীসভা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি : ” Our Nature Our ride ” Save the Nature Join fight” এই শ্লোগানকে ধারণ করে ‘ সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অভিষেক ঘটায় ২১ অক্টোবর সোমবার। ক্যাম্পাসে পরিবেশ প্রকৃতি পরিষ্কার, জীব বৈচিত্র্য রক্ষা, বৃক্ষরোপন,লেক রক্ষা, অতিথি পাখির সুরক্ষা,নদী রক্ষা, বাতাসে কার্বন নি:স্বরন পদ্ধতি কমিয়ে আনা ইত্যাদি নানান রকম সামাজিক কর্মকান্ড পরিচালনার জন্য এইবাৎসরিক কর্মপরিকল্পনা কর্মসূচি অনুষ্ঠিত হয়।

” Our Nature Our Right ” Save the Nature Join fight” এই শ্লোগানকে ধারণ করে ‘ সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অভিষেক ঘটায় ২২ অক্টোবর ২০১৮ রোজ সোমবার। ক্যাম্পাসে পরিবেশ প্রকৃত পরিষ্কার, জীব বৈচিত্র্য রক্ষা,অতিথি পাখির সুরক্ষা,নদী রক্ষা, বাতাসে কার্বন নি:স্বরন পদ্ধতি কমিয়ে আনা ইত্যাদি নানান রকম সামাজিক কর্মকান্ড পরিচালনার জন্য এই সংগঠনটির জন্ম হয়।

৩১ শে অক্টোবর ২০১৮ বিকাল ৫ টায় অনুষ্ঠিত হয় সেভ দ্যা ন্যাচার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইউনিটের কর্মীসভা, আলোচনা অনুষ্ঠান ও বাৎসরিক কর্মসূচির পরিকল্পনা অনুষের সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সেভ দ্যা ন্যাচার শাখার সভাপতি তৌফিক আহমেদ,এবং অনুষ্ঠানটির সঞ্চালনা করেন শাখার বিপ্লবী সাধারণ সম্পাদক আলদুল্লাহ আল আজিম সৈকত। কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন,সেভ দ্যা নাচার জাবি শাখার সিনিয়র সহ-সভাপতি ফিরোজ মাহমুদ খান, সহ সভাপতি নাফিজ মাহমুদ খান,সহ সভাপতি রিফাত আল হাসান, যুগ্ন সাধারণ সম্পাদক সাদমান সাকিব, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ ইবনে আনোয়ার আকাশ,সাংগঠনিক সম্পাদক তৌহিদুল আলম তাকিদ, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক সজীব কুমার দেবনাথ, অর্থ বিষয়ক সম্পাদক মো:মোস্তাফিজুর রহমান, উপ অর্থ বিষয়ক সম্পাদক রেহানা পারভিন পাখি,পরিকল্পনা বিষয়ক সম্পাদক আসাদুল হক, ছাত্র বৃত্তি বিষয়ক সম্পাদক জুবায়ের ইসলাম রিমু, দপ্তর সম্পাদক, মুহাম্মদ আরিফ,পরিবেশ বিষয়ক সম্পাদক, সানজিদা মম,

স্বাহ্য বিষয়ক সম্পাদক সাদেকুর রহমান, ত্রান ও দূর্যোগ বিষয়ক সম্পাদক সৈয়দা মুনতাহা আহমদ, উপত্রান ও দূর্যোগ ব্যাবস্থাপনা সম্পাদক আহমেদ তাহরিম,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান তুষার,উপকূলিয় এলাকা বিষয়ক সম্পাদক খন্দকার তরীকুল ইসলাম শাকিল,মানবাধিকার বিষয়ক সম্পাদক মীর্জা শাহনুরুল হক জিয়াদ, ধর্ম সম্পাদক তানভীর আহমেদ, কৃষি বিষয়ক শাকিল আহমেদ, কর্মসূচী সম্পাদক রুবায়েত রায়হান ,যুব ও ক্রিয়া বিষয়ক সম্পাদক আবদুল্লাহ মারুফ,অন্যতম কার্যকরী সদদ্য সহ আরও অনেক। সেভ দ্যা নাচার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তৌফিক আহমেদ বলেন, প্রাকৃতিক সৌন্দর্যের এই লীলাভূমি দিন দিন তার সৌন্দর্য হারাচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন শত চেষ্টা করেন শতভাগ সফলতা আনতে পারছেন না,কর্মচারীদের গাফিলতি ৩১ শে অক্টোবর ২০১৮ বিকাল ৫ টায় অনুষ্ঠিত হয় সেভ দ্যা ন্যাচার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইউনিটের কর্মীসভা,

আলোচনা অনুষ্ঠান ও বাৎসরিক কর্মসূচির পরিকল্পনা অনুষ্ঠনে সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তৌফিক আহমেদ,এবং অনুষ্ঠানটির সঞ্চালনা করেন বিপ্লবী সাধারণ সম্পাদক আলদুল্লাহ আল আজিম সৈকত। কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন,সেভ দ্যা নাচার জাবি শাখার সিনিয়র সহ-সভাপতি ফিরোজ মাহমুদ খান,সভ সভাপতি নাফিজ মাহমুদ খান,সহ সভাপতি রিফাত আল হাসান, যুগ্ন সাধারণ সম্পাদক সাদমান সাকিব, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ ইবনে আনোয়ার আকাশ,সাংগঠনিক সম্পাদক তৌহিদুল আলম তাকিদ, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক, সজীব কুমার দেবনাথ, অর্থ বিষয়ক সম্পাদক মো:মোস্তাফিজুর রহমান, উপ অর্থ বিষয়ক সম্পাদক রেহানা পারভিন পাখি,পরিকল্পনা বিষয়ক সম্পাদক আসাদুল হক, ছাত্র বৃত্তি বিষয়ক সম্পাদক জুবায়ের ইসলাম রিমু, দপ্তর সম্পাদক,

মুহাম্মদ আরিফ,পরিবেশ বিষয়ক সম্পাদক, সানজিদা মম, স্বাহ্য বিষয়ক সম্পাদক সাদেকুর রহমান, ত্রান ও দূর্যোগ বিষয়ক সম্পাদক সৈয়দা মুনতাহা আহমদ, উপত্রান ও দূর্যোগ ব্যাবস্থাপনা সম্পাদক আহমেদ তাহরিম,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান তুষার,উপকূলিয় এলাকা বিষয়ক সম্পাদক খন্দকার তরীকুল ইসলাম শাকিল,মানবাধিকার বিষয়ক সম্পাদক মীর্জা শাহনুরুল হক জিয়াদ, ধর্ম সম্পাদক তানভীর আহমেদ, কৃষি বিষয়ক শাকিল আহমেদ, কর্মসূচী সম্পাদক রুবায়েত রায়হান ,যুব ও ক্রিয়া বিষয়ক সম্পাদক আবদুল্লাহ মারুফ,অন্যতম কার্যকরী সদদ্য সহ আরও অনেক। সেভ দ্যা নাচার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তৌফিক আহমেদ বলেন, প্রাকৃতিক সৌন্দর্যের এই লীলাভূমি দিন দিন তার সৌন্দর্য হারাচ্ছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন শত চেষ্টা করেন শতভাগ সফলতা আনতে পারছেন না,সকালে নিয়মিত ঝাড়ু দিচ্ছে ঝাড়ুদার তবুও অপরিস্কার থাকছে ক্যাম্পাস?? কেননা বিশ্ববিদ্যালয় ময়লা ফেলার স্থানগুলির সংখ্যা খুবই কম এবং বিশ্ববিদ্যালয় কোথাও পরিবেশ নিয়ে নিয়মিত কোন পদক্ষেপ নিচ্ছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ পরিবার গত দুই বছর ধরে এই কর্মসূচি অব্যাহত রাখেন আমি শ্রদ্ধাভরে তাদের স্বরণ করছি।

এছাড়াও আরও কিছু পরিবেশ সংগঠন কাজ করে যাচ্ছে পরিবেশ রক্ষায় আমি সকলকেই সাধুবাদ জানাই, এবং আহবান জানাই আমরা সকলে মিলেই এই ক্যাম্পাসকে বাংলাদেশের সেরা পরিচ্ছন্ন ক্যাম্পাস এর তালিকায় আনব এবং জাতির পিতার সোনার বাংলা বিনির্মাণে কাজ করে যাব আমরণ। সাধারন সম্পাদক, আবদুল্লাহ আল আজিব সৈকত বলেন, যেহেতু সংগঠটি মাত্র প্রতিষ্ঠা হয়েছে তাই এটা বাস্তবায়ন করতে ও সফল করতে সকলকে এগিয়ে আসতে হবে নিজ নিজ দায়িত্ব থেকে। সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ ইবনে আনোয়ার আকাশ বলেন, তুমি পৃথিবীতে যেভাবে এসেছ তার থেকে ভাল করে যাওয়া এই পৃথিবীর অধিকার তোমার কাছে। সেভ দ্যা ন্যার জাবি পরিবার এর সকলে আমরা একটা পরিবার এই পরিবার তার চারপাশ পরিষ্কার রাখনে এবং এই সংগঠনটিকে বিশ্বমানত্রে স্থান করে দিন। এছাড়াও উপস্থিত সকল স্থরের নেতৃবৃন্দ তাদের মূল্যবান কর্ম পরিকল্পনা ও মুল্যবান মতামতের মধ্য দিয়ে অনুষ্ঠানটির সমাপ্ত করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ২১:৪২ | বৃহস্পতিবার, ০১ নভেম্বর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com