শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রতারণার ভয়াবহ শাস্তি

  |   রবিবার, ৩০ সেপ্টেম্বর ২০১৮ | প্রিন্ট

প্রতারণার ভয়াবহ শাস্তি

এসএম আরিফুল কাদের: প্রতারণা মানব চরিত্রের একটি মারাত্মক রোগ। প্রতারণা বা কৌশলে অন্যকে ঠকানো কবিরা গোনাহ তথা হারাম। এ ছাড়া প্রতারণা মূলতঃ মুনাফিকদের স্বভাব যা কোরআনে বর্ণিত হয়েছে। ইরশাদ হয়েছে, ‘এরা আল্লাহ ও তার নেক বান্দাদের সঙ্গে প্রতারণা করে যাচ্ছে। তারা অন্য কাউকে নয় নিজেদেরই প্রতারিত করছে।

অথচ তারা উপলব্ধি করতে পারছে না। (আসলে) এদের কলবে রয়েছে ব্যাধি। (প্রতারণার কারণে) আল্লাাহতায়ালা তাদের ব্যাধি বাড়িয়ে দিয়েছেন। তাদের জন্য রয়েছে তাঁর পক্ষ থেকে লাঞ্চনাদায়ক শাস্তি। কেননা তারা মিথ্যা বলেছিল। (সূরা বাকারা : ৯-১০)

ইসলামের দৃষ্টিতে ধোঁকাবাজি ও প্রতারণা যেমন জঘন্য অপরাধ। তেমনি ধোঁকাবাজরা তাদের অপকর্মের মাধ্যমে শুধু অপরকেই প্রতারিত করে না। বরং নিজেদেরকে এই অপরাধ বলয়ের মধ্যে জিম্মি করে ফেলে। পবিত্র  কোরআনে আল্লাহ তায়ালা ঘোষণা করেন ‘ধোঁকা ধোঁকাবাজদেরই ঘিরে ফেলে।’ (সূরা ফাতির : ৪৩)

যারা প্রতারণা বা ধোঁকাবাজির সঙ্গে জড়িত, তাদের পরিণাম যে ভয়াবহ তা স্পষ্ট করা হয়েছে হাদিসের বর্ণনায়। নবি পাক (সা.) বলেন, ‘ ধোঁকাবাজ ও প্রতারক জাহান্নামী।’ (বাযযার) অন্যত্র বর্ণিত আছে যে, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘পাঁচ ব্যক্তি জাহান্নামী হবে। তাদের মধ্যে একজন হচ্ছে যে সকাল-সন্ধ্যা সর্বাবস্থায় কারও ধন-সম্পদ ও পরিবার-পরিজন সম্পর্কে ধোঁকা দেয়।’(সহিহ মুসলিম)

হাদিসে আরো বর্ণিত আছে- হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেন, ধোঁকাবাজ ও প্রতারণাকারী জাহান্নামে যাবে। (বায়হাকি) প্রতারক শুধু জাহান্নামীই নয়। বরং সে নবি করিম (সা.) এর উম্মত থেকেও খারিজ হয়ে যায়। যার প্রমাণ পাওয়া যায় নিম্নের হাদিস থেকে। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, যে আমাদের বিরুদ্ধে অস্ত্রধারণ করে, সে আমাদের লোক নয়। আর যে কেউ কাউকে প্রতারিত করবে, সেও আমাদের লোক নয়। (সহিহ মুসলিম)

জেনে রাখা উচিত যে, প্রতারণার সুনির্দিষ্ট কোনো ক্ষেত্র নেই। বরং নানাভাবে প্রতারণা করা হয়ে থাকে। কথাবার্তা, কাজকর্ম, লেনদেন, ব্যবসা-বাণিজ্য, ভেজাল মেশানো, পণ্যদ্রব্যের দোষ গোপন করা, মানুষকে ঠকানো, লটারি জেতার কথা বলে প্রতারণা, মাছ ও সবজিতে ফরমালিন মেশানো, জাল টাকা চালিয়ে দেওয়া, ওজনে কম দেওয়া, বেশি দামের জিনিসের সঙ্গে কম দামের জিনিস মিশিয়ে দেওয়া, মিথ্যা হলফ করে অন্যের হক নষ্ট করা, মিথ্যা সাক্ষ্য দেয়া প্রভৃতি। এককথায়, যে কোনোভাবে যে কোনো প্রাণীকে ঠকানোই মানে ধোঁকা।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:১০ | রবিবার, ৩০ সেপ্টেম্বর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: