শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দরসে হাদিস যে আমলে গুনাহ ঝরে পড়ে

  |   সোমবার, ০৩ ডিসেম্বর ২০১৮ | প্রিন্ট

দরসে হাদিস যে আমলে গুনাহ ঝরে পড়ে

আল-আমিন : ইসলামের ভিত্তি পাঁচ জিনিসের উপর। এক. তাওহিদ এবং রেসালতে বিশ্বাসী। দুই. নামাজ পড়া। তিন. জাকাত আদায় করা। চার. রমজানের রোজা রাখা। পাঁচ. সমর্থ থাকলে হজ করা। (আল হাদিস) রাসুল সা. বলেন, বলো দেখি যদি কোন ব্যক্তির দরজার সামনে একটি নহর প্রবাহিত থাকে, যাতে সে প্রতিদিন পাঁচবার গোসল করে, তবে তার শরীরে কি কোন ময়লা থাকবে? সাহাবাগণ আরজ করলেন, কিছুই বাকি থাকবে না।

তখন নবী সা. বললেন, পাঁচ ওয়াক্ত নামাজের অবস্থাও এরকমই যে, আল্লাহ তায়ালা তার বদৌলতে গুনাহসমূহ মিটিয়ে দেন। (জামেউত তিরমিজী, হাদীস নং ২৮৬৮, বুখারী শরীফ হাদীস নং ৫০৫, মুসলিম শরীফ হাদীস নং ১৫৫৪) হযরত আবু যর রাযি. হতে বর্ণিত, রাসূল সা. একদিন শীত সকালে বের হলেন, তখন গাছের পাতা ঝরছিল। তিনি একটি গাছের ডাল ধরলেন। ফলে এর পাতা আরো বেশী ঝরতে লাগল। তিনি বললেন, হে আবু যর! আমি বললাম উপস্থিত হে আল্লাহর রাসূল! তিনি বললেন, মুসলিম বান্দা যখন ইখলাসের সাথে আল্লাহর সন্তুষ্টির জন্য নামাজ পড়ে তখন তার গুনাহসমূহ এমনভাবে ঝরে পড়ে যেমন এই গাছের পাতা ঝরে পড়ছে। (মুসনাদে আহমদ, হাদীস নং ২১৫৫৬)

রাসূল (সা.) বলেন, যে ব্যক্তি পাঁচ ওয়াক্ত নামাজকে এরূপ পাবন্দির সাথে আদায় করে, ওজু ও সময়ের এহতেমাম করে, রুকু সেজদা উত্তমরূপে আদায় করে এবং এইরূপ নামাজ আদায় করাকে নিজের উপর আল্লাহর হক মনে করে তবে জাহান্নামের আগুনের জন্য তাকে হারাম করে দেয়া হবে। (মুসনাদে আহমদ, হাদিস নং ১৮৩৭২) আমাদের সময় ডটকম

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩১ | সোমবার, ০৩ ডিসেম্বর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com