রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০০ বছরের পুরাতন মসজিদের সন্ধান মিললো নওগাঁর হাতিমন্ডলা গ্রামে     

এম এম হারুন আল রশীদ হীরা   |   বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

২০০ বছরের পুরাতন মসজিদের সন্ধান মিললো নওগাঁর হাতিমন্ডলা গ্রামে     

নওগাঁ : নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার নিভূত পল্লী  হাতিমন্ডলা গ্রামে ব্রিটিশ আমলের প্রায় ২০০ বছরের পুরাতন এক মসজিদের সন্ধান মিলেছে। বর্তমানে এ মসজিদটি এক নজর দেখতে সেখানে শত শত মানুষ আগমন করেছেন। তাদের ভীড়ে এলাকায় মুখরিত হয়ে উঠেছে।  স্থানীয়রা জানান, এ পুরাকীর্তি মসজিদটি উদ্ধার হওয়ার আগে এখানে দীর্ঘদিন ধরে নানা ঝোপ-জঙ্গলে বেষ্টিত হয়ে অযত্ন অবহেলায় অরক্ষিত অবস্থায়  পড়ে ছিল।

বর্তমানে এর আশেপাশের জমি কবরস্থান হিসেবে ব্যবহার করে আসছিলেন এলাকার ধর্মপ্রাণ মুসলিম সমাজের বাসিন্দারা।বর্তমান কবরস্থান সংস্কারের জন্য বন জঙ্গল কেটে পরিষ্কার করতে গেলে এলাকার মুসলিমরা সেই মসজিদ উদ্ধারসহ ওই মসজিদের ভিতরে একটি কোরআন শরিফ খুঁজে পান। সেখানকার কিছু ধর্মপ্রাণ মুসলিম ও  মাদরাসার মৌলবী ও আলেমগণ এসে কোরআন টি দেখে বলেন এটি ২০০ বছরের আগে ছাপানো হয়েছিল।
এখন  উদ্ধার হওয়া সেই পবিত্র কুরআন মাজিদ টি সেখানে অক্ষত অবস্থায় সেই মসজিদের ভিতরে রাখা আছে। এ মসজিদের আয়তন অনেক ছোট। তাই মাত্র  ৫/৭ জন লোক এক সাথে সেখানে জামায়াতে নামাজ আদায় করতে পারেন। বর্তমানে উদ্ধার হওয়া এ মসজিদের নতুন নামকরণ করা হয়েছে “আলনূর জামে মসজিদ”।
পরে এটির দরজায় টিনের বেড়া দেওয়া হয়।  ও-ই  গ্রামে একই সাদৃশ্য আরও দুইটি স্তম্ভ সহ আশেপাশের কয়েকটি গ্রামে এরকম পুরাকৃর্তীর নিদর্শন দেখা গেছে। ধর্মপ্রাণ মুসলিমদের পক্ষ থেকে সরকারিভাবে সংরক্ষণের উদ্যোগ নেওয়ার দাবি উঠেছে নতুনভাবে আবিষ্কৃত সর্বপ্রাচীন এ মসজিদের।
Facebook Comments Box
advertisement

Posted ১০:৪৯ | বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com